SEND FEEDBACK

English
Bengali

নতুন নোটে নতুন বিভ্রান্তি! উধাও গাঁধীর ছবি

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৫, ২০১৭
Share it on
ফের বিভ্রান্তি বাড়ল ২০০০ টাকার নোট নিয়ে। নোট থেকে উধাও হয়ে গেল মহাত্মা গাঁধীর ছবি।

বছর শুরুতেই ২০০০ টাকার নোট নিয়ে ফের বিভ্রান্তি। এবার বিভ্রান্তির শিকার হলেন মধ্যপ্রদেশের কয়েকজন কৃষক। স্থানীয় ব্যাঙ্ক থেকে পাওয়া ২০০০ টাকার নোটগুলিতে বড়সড় ভুল রয়েছে। ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের শেওপুর জেলার বিচ্ছুগাবড়ি গ্রামে।

নোটের কাগজ ঠিক আছে। আরবিআই-এর ছাপও আছে। আসল ২০০০ টাকার নোটে যা যা থাকে তার প্রত্যেকটিই আছে। শুধু নেই মহাত্মা গাঁধীর ছবি। মঙ্গলবার এমনই এক নোট হাতে পেয়ে কৃষ্ণা মিনা, নামে এক কৃষক জানান যে স্থানীয় এক এসবিআই ব্যাঙ্ক থেকে তিনি ওই নোট পেয়েছেন। যখন বাজারে তিনি ওই নোট ব্যবহার করতে যান, তখন তিনি বুঝতে পারেন তাঁর ওই নোটে গণ্ডগোল রয়েছে। নোটটি থেকে মহাত্মা গাঁধীর ছবিই উধাও। এলাকারই আরও এক কৃষক ওই নোট দেখে জানান যে তাঁর কাছেও গাঁধীজির ছবি ছাড়া ঠিক এই রকমই একটি নোট রয়েছে। নোটটি নকল বলে সন্দেহ হওয়ায়, তাঁরা ব্যাঙ্কের দ্বারস্থ হন।

উধাও গাঁধীর ছবি

ব্যাঙ্কের আধিকারিকরা নোটগুলি পরীক্ষা করার পর জানান, নোটগুলি সবকটিই আসল। তবে ছাপার ভুলের জন্য গাঁধীজির ছবিটি বাদ পড়ে গিয়েছে। আর সেই কারণেই নোটটি ঘিরে সমস্যার সৃষ্টি হয়েছে। নোটগুলি ব্যাঙ্কে জমা নিয়ে, ওই কৃষকদের নতুন নোটও বদলে দেওয়া হয়।

আরও পড়ুন

এটিএম থেকে এই ১০০ টাকা পেলে সাবধান। বিপদে রাজ্যের গ্রাহক, দেখুন ভিডিও

বাজারে নতুন ৫০০ টাকার নোটের আকাল কেন? আসলে দায়ী কে?

কিছুদিন আগেই ছাপার ভুলের কারণে ৫০০ টাকার নোট ঘিরে বিভ্রান্তির সৃষ্টি হয়েছিল সাধারণ মানুষের মধ্যে। পরে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছিল, দ্রুত ছাপার কারণেই এই বিভ্রান্তি হয়েছে। যদিও পরে সেই নোট বৈধ বলেই জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। পরে এই ধরণের ভুলে সমস্যা যাতে না বাড়ে সেদিকে খেয়াল রাখরা আশ্বাস দেওয়া হয়েছিল আরবিআই-এর তরফে। তবে ২০০০ টাকার নোটে ছাপার ভুল নিয়ে আপাতত কোনওরকম প্রতিক্রিয়া জানানো হয়নি। জানা গিয়েছে, ওই নোটগুলি মধ্যপ্রদেশের দেওয়াস-এ ছাপা হয়েছিল।

2000 notes Mahatma Gandhi Demonetisation Bank Madhya Pradesh
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -