SEND FEEDBACK

English
Bengali

বললে বিশ্বাস করবেন? ভারতে কাদের কাছে হারল কোক-পেপসি?

নিজস্ব প্রতিবেদন | জুলাই ২৮, ২০১৬
Share it on
হেরে গেল কোক-পেপসির মতো কার্বোনেটেড ড্রিঙ্কস। এই ভারতে দীর্ঘ দিন রাজত্ব করার পরে অবশেষে তাদের হার মানতে হল। কাদের কাছে? এক কথায়, স্বাস্থ্য।

ভারত কি ক্রমশ স্বাস্থ্যসচেতন হচ্ছে? ইতিবাচক উত্তরের অবকাশ রয়েছে। কেননা, ‘‘আধুনিক বাণিজ্য’’-র সংজ্ঞা অনুযায়ী, কোক-পেপসির মতো কার্বোনেটেড ড্রিঙ্কের ব্যবসা মার খেয়েছে এই দেশে। তাদের পিছনে ফেলে এগিয়ে গিয়েছে ফ্রুট ড্রিঙ্ক। ‘‘রিয়েল’’, ‘‘ট্রপিকানা’’ এবং ‘‘স্লাইস’’-এর মতো ব্র্যান্ড পিছনে ফেলেছে তাদের।

নিয়েলসনের দেওয়া সংখ্যার ভিত্তিতে এই কথা বলা হয়েছে। তাতে দেখা গিয়েছে, আধুনিক বাণিজ্য চালচিত্রে গত কয়েক বছরে ফ্রুট জুস বা ড্রিঙ্কের বিক্রি ক্রমাগত বেড়েছে। তবে ‘‘জেনারেল ট্রেড’’-এর মানদণ্ডে এই তথ্য সম্ভবত সঠিক নয়। কেননা, ‘‘মডার্ন ট্রেড’’-এর পরিমাপ যে গ্রাহক সংখ্যা নিয়ে করা হয়, তার থেকে ‘‘জেনারেল ট্রেড’’-এর গ্রাহক সংখ্যা অনেক বেশি।

ফ্রুট জুস বা ফ্রুট জুস বেস্‌ড ড্রিঙ্কের ব্যবসা যে ভারতে বাড়ছে, তার ইঙ্গিত দিয়েছেন অনলাইন রিটেল ব্যবসায়ীরা। বিগবাস্কেট.কম-এর বিপুল পন্ডা বলেছেন, ‘‘গত ছ’মাসে কার্বোনেটেড ড্রিঙ্কের থেকে জুস বা জুস-বেস্‌ড ড্রিঙ্কের বিক্রি আড়াই গুণ বেড়েছে ভারতে।’’

যারা ব্যবসা বাড়িয়েছে, তাদের মধ্যে তালিকায় সবার উপরে রয়েছে রিয়েল। এর পরেই রয়েছে ট্রপিকানা, রুহ আফজা, স্লাইস এবং ট্যাং। এ ছাড়া থাম্‌স আপ এবং মাজা এই তালিকায় রয়েছে। 

Fruit Juice Carbonated Drinks Pepsi Coca Cola Real Tropicana
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -