SEND FEEDBACK

English
Bengali

নোট বাতিলের ধাক্কায় কাহিল কেরলের পর্যটনশিল্প, ক্ষতি প্রায় ১ হাজার কোটির

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৫, ২০১৭
Share it on
কেরল এ দেশের প্রথম রাজ্য যেখানে পর্যটনকে শিল্প হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ১৯৮৬ সালের এই ঘোষণাকে যেন সম্মান জানাতেই, ২০১২ সালে ভারতের তাজ মহলকে ‘গুগল সার্চ’-এ হারিয়ে দেয় কেরল।

শীতের মরসুম। স্কুল-কলেজ ছুটি। বেড়ানোর এমন সুযোগ ছাড়তে নারাজ সকলেই। ঠান্ডার সময় অনেকেই চলে যান বরফের রাজ্যে, শীতকে আরও বেশি করে উপভোগ করতে। তবে, বেশ কয়েক বছর ধরে শীতের সিজনে, দেশের আরও একটি রাজ্যে ভিড় জমাচ্ছেন পর্যটকরা। 

দেখুন ফোটোগ্যালারি

• চলুন যাই ‘ভগবানের নিজের রাজ্যে’


কেরল, যাকে বলা হয় ‘গডস ওন কান্ট্রি’। ২০১২ সালের ন্যাশনাল জিওগ্রাফিকের ‘ট্রাভেলার’ ম্যাগাজিনে এই রাজ্যকে ‘পৃথিবীর দশটি স্বর্গরাজ্য’-এর একটি বলা হয়েছে। একই সঙ্গে সমুদ্রসৈকত, ব্যাক-ওয়াটার, লেক, পাহাড়, ঝরনা— প্রকৃতি যেন উজাড় করে তার সব কিছু দিয়ে সাজিয়েছে এই ছোট্ট রাজ্যটিকে। আনুষঙ্গিক রয়েছে সে স্থানের সংস্কৃতি, ধর্মীয় প্রতিষ্ঠান এবং বন্যপ্রাণ সংরক্ষণ ও অভয়ারণ্যগুলি। সব মিলিয়ে, কেরল এখন দেশি-বিদেশি পর্যটকদের একটি প্রধান ট্যুরিস্ট স্পট।

কিন্তু নভেম্বরে নোট বাতিলের ফলে অন্যান্য অনেক কিছুর মতোই তার প্রভাব পড়ে কেরলের পর্যটনেও। রাজ্যের পর্যটনমন্ত্রী, কাডাকামপল্লী সুরেন্দ্রনের কথায়, প্রতি বছর প্রায় ২৫০০০ কোটি টাকা আয় হয় শুধুমাত্র পর্যটন থেকে। সে তুলনায়, এ বছর ক্ষতির পরিমাণ ১০০০ কোটি টাকা। বিদেশি পর্যটকের সংখ্যা কমে গিয়েছে প্রায় ১৫ শতাংশ, আর ভারতীয় পর্যটক কমে গিয়েছে প্রায় ৩০ শতাংশ। 

প্রসঙ্গত, কেরল এ দেশের প্রথম রাজ্য যেখানে পর্যটনকে শিল্প হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। ১৯৮৬ সালের এই ঘোষণাকে যেন সম্মান জানাতেই, ২০১২ সালে ভারতের তাজ মহলকে ‘গুগল সার্চ’-এ হারিয়ে দেয় কেরল। 

কেরলে গিয়ে যা না দেখলেই নয়, এমনই এক ছোট্ট তালিকা রইল আপনাদের জন্য, উপরের ফোটোগ্যালারিতে।

আরও পড়ুন

• এবার শীতের নতুন ‘ডেস্টিনেশন’ হোক মাড়োয়ারিদের ‘হাভেলি’

• হানিমুনের জন্য বিদেশে পা রাখার প্রয়োজন নেই, দেশের মধ্যেই পাবেন পছন্দসই রোমান্টিক স্থান

• বিদেশের ৫টি জায়গা যেখানে বেড়াতে যাওয়ার খরচ একটা আইফোনের দামের চেয়েও কম

 

Kerala Backwater Houseboat Tourism Munnar Kathakali Periyar
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -