SEND FEEDBACK

English
Bengali

এক, দুই কোটি নয়। এই মহিলার জিভের দাম ৮ কোটি টাকা!

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৩, ২০১৭
Share it on
নিজের রূপের জন্য নয়, জিভের জন্য গোটা বিশ্বে শোরগোল ফেলে দিয়েছেন এই তরুণী।

কোনও সম্পত্তি নয়, শরীরের একটি অঙ্গের মূল্য প্রায় ৮ কোটি টাকা। তাও কিডনি বা চোখের মতো প্রতিস্থাপনযোগ্য অঙ্গ নয়, এক মহিলার জিভের দাম প্রায় ৮ কোটি টাকা। 

বিখ্যাত চকোলেট নির্মাতা সংস্থা ক্যাডবেরি তাঁদের সংস্থার চকোলেট সায়েন্টিস্ট হেইলি কার্টিসের জিভের ১ মিলিয়ন পাউন্ডের বিমা করিয়েছে। সেই বিমার অঙ্ক ভারতীয় মুদ্রায় প্রায় ৮ কোটি টাকা। আসলে হেইলির টেস্ট বাডস-এর বিমা করিয়েছে সংস্থা। একটি বিখ্যাত বিমা সংস্থার থেকে এই বিমা করানো হয়েছে। বোর্নভিলে ক্যাডবেরির সদর দফতরে যে তিনশোজনের ইনোভেশন টিম রয়েছে, এই তরুণী বিজ্ঞানী তারই অংশ। ক্যাডবেরি বাজারে যে নতুন চকোলেট নিয়ে আসে, তার মধ্যে কী কী উপাদান কোন অনুপাতে থাকবে এবং ফাইনাল টেস্ট বা স্বাদ কেমন হবে, তা ঠিক করার দায়িত্ব থাকে এই ইনোভেশন টিমের উপরে। যেহেতু হেইলি এই সমস্ত নতুন চকোলেটের স্বাদ পরীক্ষা করে দেখেন, তাই তাঁর জিভের টেস্ট বাডের বিমা করিয়ে রাখল ক্যাডবেরি। ভারতীয় মুদ্রায় যে বিমার পরিমাণ ৮ কোটি ১৫ লক্ষ ৩৭ হাজার টাকার কিছু বেশি। 

চকোলেট তৈরিতে ব্যস্ত হেইলি। ছবি সৌজন্যে- ক্যাডবেরি

এই বিমার শর্ত অনুযায়ী, নিজের জিভের টেস্ট বাডের কোনও ক্ষতি হয়, এমন কোনও কাজ এই বিজ্ঞানী করতে পারবেন না। হেইলি নিজে বলেছেন, ‘চকোলেট তৈরির পুরো পদ্ধতিই অত্যন্ত বিজ্ঞানসম্মত। নিজের জিভের বিমা হয়ে যাওয়ার পরে আগামী দিনে আমি আরও নতুন নতুন স্বাদের চকোলেট সৃষ্টির উপরে মনোনিবেশ করতে পারব।’

আরও পড়ুন

মশার কামড়ে মৃত্যু হলেও পাওয়া যাবে বিমার টাকা! কী রায় দিল আদালত?

ইনসিওরেন্স পলিসি কেনার আগে মাথায় রাখুন এই ৮টি জিনিস

বিমা সংস্থার কর্তারা বলছেন, বিখ্যাত ফুটবলারদের কাছে তাঁদের পা যতটা দামি, ক্যাডবেরি সংস্থার কাছে টেস্ট বাড ঠিক ততটাই গুরুত্বপূর্ণ। আর বিমার মূল্য থেকেই বোঝা যায়, নিজের সহকর্মীদের সঙ্গে মিলে নতুন স্বাদ সৃষ্টি করতে হেইলি কতটা ভাল কাজ করছেন।

Hayleigh Curtis Cadbury Taste Buds Insurance
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -