SEND FEEDBACK

English
Bengali

জিও-র ভবিষ্যৎ অন্ধকার হতে পারে, ইঙ্গিত নতুন সমীক্ষায়

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৬, ২০১৭
Share it on
প্রথমে বলা হয়েছিল অফার থাকবে ডিসেম্বর পর্যন্ত। পরে সেই অফারের সময়সীমা বাড়িয়ে মার্চ করা হয়। এতসব কিছুর পরেও গ্রাহকদের নিয়ে বেশ উদগ্রীব জিও। সমীক্ষা কিন্তু বড়সড় বিপদের ইঙ্গিত দিচ্ছে।

মাস পাঁচেক ধরেই চলছে আনলিমিটেড ফ্রি কল এবং ফ্রি ৪জি’র অফার। সেই অফারের জেরেই বাজারে এতদিনে ৬ কোটির বেশি গ্রাহক জুটিয়ে নিয়েছে জিও। চলতি বছরের ৩১ মার্চই শেষ হচ্ছে এই ফ্রি অফার। কিন্তু তারপর কী হবে? জিও তাদের এই গ্রাহকসংখ্যা ধরে রাখতে পারবে তো! এই পরিস্থিতিতে জিও-র ভবিষ্যৎ ঠিক কেমন হতে পারে তার সংক্ষিপ্ত ধারণা দিল ‘বিএএমএল’। আর এর তথ্য জানলে রীতিমতো চমকে উঠবেন আপনিও।

সম্প্রতি ব্যাঙ্ক অব আমেরিকা মেরিল লিঞ্চ বা বিএএমএল ১০০০ জনের উপর একটি অনলাইন সমীক্ষা করে, যার মধ্যে ৫০০ জন জিও ব্যবহারকারীও ছিলেন। ওই সমীক্ষায় উঠে এসেছে চমকে দেওয়ার মতো তথ্য। সমীক্ষায় দেখা গিয়েছে, জিও-র আনলিমিটেড ফ্রি অফার শেষ হওয়ার পরেই জিও ব্যবহারকারীদের ৬ শতাংশ মানুষ এই কানেকশন ছেড়ে দেবেন। শুধু তাই নয়, ভয়েস এবং কলিং-এর সমস্যা না মিটলে কানেকশন ছেড়ে দিতে পারেন জিও ব্যবহারকারীদের আরও ৮ শতাংশ মানুষ। অর্থাৎ মার্চের পরেই জিও তাদের ১৪ শতাংশ ব্যবহারকারীদের হারাতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা যা রিলায়েন্সের পক্ষে রীতিমতো চিন্তার কারণ হতে পারে। 

আরও পড়ুন

বিনামূল্যের পরিষেবা শেষ হলে জিও-তে কতটা সস্তা ৪জি ডেটা?

জিও-কে পাল্টা ধাক্কা! ১ বছরের জন্য বিনামূল্যে ৪জি পরিষেবা এয়ারটেলের

এখানেই শেষ নয়। সমীক্ষার পরে আরও অনেক কিছু তথ্য জানিয়েছে বিএএমএল। সেখানে অবশ্য দেখা গিয়েছে, অতটা চাপে না-ও পড়তে পারে জিও। কেননা সমীক্ষা অনুযায়ী, মার্চের পরেও ৮৫ শতাংশ ব্যবহারকারী জিও-র সঙ্গেই থাকছেন। এমনকী তাঁরা জিও-র পেইড কানেকশন ব্যবহার করতেও প্রস্তুত। তবে এই ধরনের ব্যবহারকারীদেরকে আলাদাভাবে বিশ্লেষণও করা হয়েছে।

সমীক্ষায় দেখা গিয়েছে, ৫৭ শতাংশ জিও ব্যবহারকারী, ৪ জিবি ডেটা এবং ভয়েস কলিংয়ের জন্য ৪০০-৫০০ টাকা পর্যন্ত দিতে রাজি আছেন। আর ১২ শতাংশ ব্যবহারকারী তার থেকেও বেশি টাকা দিয়ে জিও-র কানেকশন ব্যবহার করতে রাজি। তবে, তাঁদের শর্ত একটাই, আরও বেশি স্পিড এবং ডেটা চাই। যদিও ১৯ শতাংশ জিও ব্যবহারকারী কম খরচার ডেটাপ্যাক ব্যবহার করার কথা জানিয়েছেন।

এ ছাড়াও জিও সম্পর্কে আরও অনেকগুলি মজার তথ্য উঠে এসেছে এই সমীক্ষায়। রিপোর্টে জানানো হয়েছে, ৬০ শতাংশ জিও ব্যবহারকারী শুধুমাত্র জিও-র ৪জি কানেকশন ব্যবহারের জন্য নিজেদের স্মার্টফোনটি আরও উন্নত করেছেন। আর জিও ব্যবহারকারীদের ৭৫ শতাংশই কোনও বন্ধুর মুখ থেকে শুনে তারপরেই, জিও ব্যবহার করতে শুরু করেছেন।
 
বর্তমানে অবশ্য জিও-র নিম্নমানের ভয়েস কলের জন্য ৪ শতাংশ ব্যবহারকারী খুশি নন। যদি আগামী মার্চের মধ্যে জিও-র সঙ্গে থাকবেন বলে যাঁরা মন্তব্য করেছেন সেই ৮৫ শতাংশে ভাঙন ধরে তবে কিন্তু জিও-র ভবিষ্যৎ অন্ধকার।

Jio Reliance Free offer BAML
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -