SEND FEEDBACK

English
Bengali

স্টেট ব্যাঙ্কের সঙ্গে মিশে যাচ্ছে আরও পাঁচটি ব্যাঙ্ক, সিদ্ধান্ত জানালেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | ফেব্রুয়ারি ১৫, ২০১৭
Share it on
পাঁচটি ব্যাঙ্ককে এসবিআই-এর সঙ্গে মিশিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। অর্থ মন্ত্রক মনে করছে, সংযুক্তিকরণের ফলে এসবিআইয়ের মূলধন বৃদ্ধি পাবে। তার ফলে বিশ্বের প্রথমসারির ব্যাঙ্কগুলির সঙ্গে পাল্লা দিতে পারবে এসবিআই।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’র (এসবিআই) সঙ্গে তার পাঁচটি সহযোগী ব্যাঙ্কের সংযুক্তিকরণের প্রস্তাবে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার এই ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলী। এসবিআইয়ের সঙ্গে মিশে যাচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ বিকানের অ্যান্ড জয়পুর, স্টেট ব্যাঙ্ক অফ ত্রিবাঙ্কুর, স্টেট ব্যাঙ্ক অফ পাটিয়ালা, স্টেট ব্যাঙ্ক অফ মহিশূর এবং স্টেট ব্যাঙ্ক অফ হায়দরাবাদ। তবে ভারতীয় মহিলা ব্যাঙ্কের সংযুক্তিকরণের বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

আরও পড়ুন

মোদীর ডাকে সাড়া দিল এসবিআই, বাড়ি-গাড়ির ঋণে কমছে সুদ

আরও ‘ডিজিট্যাল অফার’, আরও সস্তায় পেট্রল, ট্রেনের টিকিট

কেন্দ্রের এই সংযুক্তিকরণের সিদ্ধান্ত নেওয়ার পিছনে মূল উদ্দেশ্য হল, এসবিআইয়ের মূলধন বাড়ানো। অর্থ মন্ত্রক মনে করছে, নয়া সিদ্ধান্তের ফলে এসবিআইয়ের সম্মিলিত গ্রাহকের সংখ্যা ৫০ কোটি ছাড়িয়ে যাবে। সেই সঙ্গে এসবিআইয়ের মূলধন বৃদ্ধি পাবে। ফলে বিশ্বের প্রথমসারির ব্যাঙ্কগুলির সঙ্গে পাল্লা দিতে পারবে এসবিআই। 

এখন ৩৬টি দেশে এসবিআইয়ের ১৯১টি অফিস রয়েছে। মোট শাখার সংখ্যা ১৬ হাজার ৫০০টি। এখন কেন্দ্র যে সংযুক্তিকরণের সিদ্ধান্ত নিয়েছে, তাতে বিশ্বে সম্পদের হিসেবে ৪৫তম ব্যাঙ্ক হবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ভারতের ব্যাঙ্কিং শিল্পের ২৫ শতাংশই থাকবে এসবিআই-এর দখলে।

SBI Arun Jaitley
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -