সোনা, রূপো, ব্রোঞ্জের থেকেও অলিম্পিক্সের এই পদকটি জেতা কঠিন
আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির প্রতিষ্ঠাতা এবং ফ্রান্সের বিখ্যাত শিক্ষাবিদ, ইতিহাসবিদ পিয়ের ডি’ফ্রেডিকে সম্মান জানিয়ে এই পদকটির নামকরণ করা হয়েছে।
হৃতিকে আপ্লুত অলিম্পিক্সের বিদেশিনী সাঁতারু
কী এমন করলেন হৃতিক রোশন যে উচ্ছ্বসিত হলেন অলিম্পিক্সে অংশ নেওয়া বিদেশিনী সাঁতারু? এমনকী সোশ্যাল মিডিয়ায় হৃতিককে নিয়ে তাঁর মন্তব্যও শেয়ার করেছেন তিনি।
গুরু গোপী: নিজের মেয়েকেও জরিমানা করতে ছাড়েন না
হায়দরাবাদে ব্যাডমিন্টন সম্পর্কে ওয়াকিবহাল ব্যক্তিরা বলে দিতে পারবেন, সিন্ধুর এই উত্তরণের পিছনে কোচের পিতৃসুলভ সমর্থন কী বিশাল ভূমিকা পালন করেছে। গোপী শুধু সিন্ধুর অনুপ্রেরণাই নন, তাঁর শক্তির উৎসও।
কেরিয়ার ভেস্তে দেওয়ার হুমকি! ভারতেই চক্রান্তের শিকার হয়েছিলেন দীপা?
২০১২ সালের ৯ ফেব্রুয়ারি ত্রিপুরা স্পোর্টস কাউন্সিলকে একটি দীর্ঘ চিঠি লিখেছিলেন দীপার কোচ বিশ্বেশ্বর নন্দী। সেখানে তাঁর অভিযোগের তির ছিল ভারতীয় জিমন্যাস্টিক ফেডারেশনের চিফ কোচ এবং পাতিয়ালার ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্পোর্টসের প্রাক্তন চিফ কোচ, জি এস বাওয়ার দিকে।
গলফে প্রথম অলিম্পিক স্বর্ণপদক বিজেতার জন্ম কলকাতায়
১৯০০ সালে প্যারিসে আয়োজিত দ্বিতীয় অলিম্পিকে প্রথম বারের মতো গলফ খেলা হয়। স্বর্ণপদক বিজেতা কিন্তু কলকাতাতেই জন্মে ছিলেন।
ফেল্পসের অবিশ্বাস্য কীর্তিতে মনে হচ্ছে সাতসমুদ্র পারও যেন তুচ্ছ
বাংলায় সাঁতার বলতে তিনিই। বুলা চৌধুরি। ২২টি সোনার মালিককে দেখে কী মনে হয় তাঁর?
বিশ্বের প্রথম‘পারফেক্ট টেন’ জিমন্যাস্ট নাদিয়া কোমানেচি
বলা হয় যে সব মানুষ পৃথিবীর বুকে বিস্ময় স্থাপন করে গিয়েছেন তাঁদের মধ্যে অন্যতম নাদিয়া কোমানেচি। জিমন্যাস্টিক্সের পোডিয়ামে নাদিয়া শরীর জুড়ে কসরতের মধ্যে যে শিল্প রচনা করতেন তা কোনও অংশেই বিটোফোনের সুরের থেকে কম মোহময় নয় বলেও কেউ কেউ দাবি করেন।
মা-কে দেওয়া কথা রেখেছিলেন লিউয়িস
কার্ল লিউয়িস তাঁর মা-কে দেওয়া কথা রেখেছিলেন। কীভাবে? জেনে নিন তা।
অলিম্পিক্সের এমন কিছু রেকর্ড যা আজও ভাঙা সম্ভব হয়নি।
পুরুষদের একশো ও দুশো মিটারে এখনও অবধি রেকর্ড ধরে রেখেছেন জ্যামাইকান উসেইন বোল্ট। একশো মিটার জিততে তিনি সময় নেন ৯.৬৩ সেকেন্ড। দুশো মিটার অতিক্রম করেন ১৯.৩০ সেকেন্ডে।
১৯৩৬ সালের অলিম্পিকে ইনি যা করেছিলেন, কেউ কল্পনাও করেনি
জার্মান সর্বাধিনায়ক অ্যাডলফ হিটলারের আশা ছিল, ১৯৩৬ সালের অলিম্পিক্সে তাঁর দেশের অ্যাথলিটদের সামনে কেউ দাঁড়াতেই পারবে না। কিন্তু সব হিসেব ওলট-পালট করে দিয়েছিলেন আমেরিকের এক কৃষ্ণাঙ্গ অ্যাথলিট, যাঁর নাম ছিল জেসি ওয়েন্স।
সাবাশ সৃজেশ, সাবাশ
দুঃসাহসিক এই লড়াইয়ে উপেক্ষার ইতিহাস যদি পাল্টায়, সাত গোলের সেই ‘খলনায়ক’ গোলকিপার। মীর রঞ্জন নেগি আবেগাপ্লুত নির্ভীক যোদ্ধাকে দেখে...
দলের জন্য দেব জীবন, জিতিয়ে বললেন সৃজেশ
সোমবার আর্জেন্তিনা হারল কার কাছে? টিম ইন্ডিয়া না কি পারাত্তু রবীন্দ্রন সৃজেশের কাছে? প্রথম তিন কোয়ার্টারে ছন্দে থাকা ভারতীয় দলের সমস্ত প্রতিরোধ যেন হারিয়ে গেল চতুর্থ কোয়ার্টারে পৌঁছে। আর সেই রুদ্ধশ্বাস ১৫ মিনিটের লড়াইটা সীমাবদ্ধ হয়ে গেল সৃজেশ বনাম আর্জেন্তিনার মধ্যে।
দীপার কীর্তিতে উজ্জীবিত, কলকাতায় কোথায় দীপা?
কলকাতার স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (সাই) জিমন্যাসিয়াম হল। ৩২ বছর আগে তৈরি হওয়া এই সাইয়ের জিমন্যাসিয়ামে এখনও দু’বেলা শোনা যায় জিমন্যাস্টদের কোলাহল। পুরুষ এবং মহিলা মিলিয়ে এখন এই সেন্টারে থেকে প্রায় ৪৫জন নির্বাচিত জিমন্যাস্ট এখানে ট্রেনিং করেন।
আমিই সহজ লক্ষ্য, হেরে বললেন লি
পোল্যান্ডের উকাস কুবোত-মার্চিন মাতকোস্কি জুটির কাছে লিেয়ন্ডার পেজ-রোহন বোপান্না হেরে গেলেন ৪-৬, ৬-৭ (৬) সেটে। পুরুষ ডাবলসে ভারতের পদক জয়ের স্বপ্ন প্রথম রাউন্ডেই শেষ। লিয়েন্ডার নেমেছিলেন নিজের সাত নম্বর অলিম্পিক্সে।
নেতৃত্বে সর্দার, হকিতে জিতে শুরু ভারতের
আয়ার্ল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে অলিম্পিক্সে অভিযান শুরু করল ভারত। শনিবার রিওর অলিম্পিক সেন্টারে ভারতের এই জয়ে সবচেয়ে বড় প্রাপ্তি সর্দার সিংহের হাতে অধিনায়কের আর্ম ব্যান্ড দেখা!
সাইনার হাতে বিশেষ অস্ত্র তুলে দিলেন গুরু প্রকাশ, ফোনে পরামর্শও চলবে
রিও অলিম্পিক্সে সাইনা নেহওয়ালের সঙ্গে থাকছেন দু’জন কোচ! একজন তাঁর সঙ্গে যাচ্ছেন রিওতে। প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ন বিমল কুমার। যিনি গত দু’বছর সাইনার কোচ।
রিওতে পদক অধরা অয়নিকা-অপূর্বীর। প্রথম সোনা পেলেন মার্কিন শ্যুটার ভার্জিনিয়া থ্রসের।
ভারতীয় শ্যুটার অপূর্বী চান্ডেলা ও অয়নিকা পাল খালি হাতেই ফিরছেন রিও থেকে। মহিলাদের ১০ মিটার রাইফেল ইভেন্টের কোয়ালিফাইং রাউন্ডে যথাক্রমে ৩৪ ও ৪৭ নম্বর স্থানে করে দুই ভারতীয় অলিম্পয়ান।