SEND FEEDBACK

English
Bengali

একটি বিশেষ অসুখ বার বার জ্বরের কারণ হতে পারে, কী বলছে গবেষণা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১০, ২০১৭
Share it on
ইদানীং আবহাওয়া খুব ভাল নয়, জ্বর হচ্ছে চারিদিকে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে একটি বিশেষ শারীরিক অবস্থা এই ধরনের জ্বরের কারণ।

হাঁপানির সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের নানা ধরনের রোগব্যাধির সম্ভাবনা থাকে। তবে সম্প্রতি সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, অ্যাজমা-রোগীদের ঘন ঘন ফ্লু-আক্রান্ত হওয়ার সমস্যা অত্যন্ত বেশি। এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে অ্যালার্জি অ্যান্ড ক্লিনিকাল ইমিউনোলজি জার্নালে। এই গবেষণার জন্য দু’ধরনের ভলান্টিয়ারদের থেকে স্যাম্পল গ্রহণ করা হয়— একদল যাঁদের অ্যাজমা নেই এবং অন্যদল যাঁদের অ্যাজমা রয়েছে। 

আরও পড়ুন

উষ্ণ গরম জলেই সুস্থ শরীর

স্মার্টফোনের জন্যেই দিন দিন দেখতে খারাপ হয়ে যাচ্ছে আপনাকে

এই গবেষণা দলের প্রধান চিকিৎসক বেন নিকোলাস জানিয়েছেন, ‘আমরা দেখতে চেয়েছিলাম যে অ্যাজমায় আক্রান্ত যাঁরা তাঁরা অন্যান্যদের তুলনায় বেশিবার ফ্লু-তে আক্রান্ত হন কি না। একজন মানুষের অ্যাজমার যে সিম্পটম সেটা অনেক বেশি বাড়িয়ে দেয় ফ্লু।’

গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের অ্যাজমা নেই, তাঁদের ফ্লু-প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেশি এবং অ্যাজমা এই প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয় বলে এই সমস্যা যাঁদের রয়েছে তাঁরা ঘন ঘন ইনফ্লুয়েঞ্জার শিকার হন। ফ্লু ও অ্যাজমার মধ্যে এই সম্পর্কটি যে রয়েছে সেটি অনেকদিন ধরেই অনুমান করছিলেন গবেষকরা। এই নতুন গবেষণা সম্ভাব্য কারণটির উপরেই আরও ভালভাবে আলোকপাত করেছে। এর ফলে অ্যাজমা রোগীদের চিকিৎসার ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। 

Influenza Attack Asthma Patient Research University of Southampton
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -