SEND FEEDBACK

English
Bengali

পুরুষের খাবার বাছাইয়ে সামান্য ভুল বাধা হতে পারে বংশবৃদ্ধিতে, চমকে দিল গবেষণা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | ফেব্রুয়ারি ১৭, ২০১৭
Share it on
সুসম খাবার প্রয়োজন সকলের। সেটা সুস্থ থাকার জন্য। কিন্তু শুধু বর্তমান নয়, ভবিষ্যতের জন্যও বর্তমানের খাবার বাছাইয়ে সচেতন থাকা দরকার।

শরীরের বয়স বাড়তে দেবেন না। তাই দরকার সুসম খাবার। সুসম খাবার প্রয়োজন সকলের। সেটা সুস্থ থাকার জন্য। কিন্তু শুধু বর্তমান নয়, ভবিষ্যতের জন্যও বর্তমানের খাবার বাছাইয়ে সচেতন থাকা দরকার। প্রোটিন যেমন দরকার, তেমনই দরকার মিনারেলস। আর সেই দরকারটা শুধু নিজের জন্য নয়, আপনার সন্তানের জন্য। সাম্প্রতিক এক গবেষণার দাবি, বাবার সঠিক খাবার বাছাই সন্তানের বংশবৃদ্ধির ক্ষমতা বাড়ায়। একই ভাবে বাবার ভুলের জন্য বিঘ্নিত হতে পারে সন্তানের জন্মদানের ক্ষমতা।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে মোনাশ বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক সমীক্ষা বলছে, বাবা বেশি করে প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে তা সন্তানের প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সম্প্রতি ‘বায়োলজি লেটারস’ নামে এক জার্নালে এই সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাতে স্পষ্ট ভাষায় গবেষকরা জানিয়েছেন, এক জন বাবার খাদ্যাভাসই ঠিক করে দেয় সন্তানের প্রজনন ক্ষমতার ভবিষ্যৎ। গবেষকরা জানিয়েছেন, সমীক্ষা দেখা গিয়েছে— প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া পুরুষের সন্তানদের প্রজনন ক্ষমতা অনেক বেশি। তাদের স্পার্ম অনেক বেশি কার্যকর।

diet genes protein
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -