SEND FEEDBACK

English
Bengali

দাঁতের গোড়ায় লাগান ঘরোয়া মিশ্রণ, ২ সেকেন্ডে উধাও হবে দাঁত ব্যথা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ৫, ২০১৭
Share it on
জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র থেকে জানা যাচ্ছে, সামান্য দু’টি ঘরোয়া উপাদানই নিমেষে মুক্তি দিতে পারে দাঁত ব্যথার কষ্ট থেকে।

দাঁত ব্যথায় কখনও না কখনও কষ্ট পেতে হয়নি, এমন মানুষ বিরল। দাঁত ব্যথায় দিনের পর দিন কষ্ট পেতে থাকলে ডেন্টিস্টের শরণাপন্ন হতে হবেই। কিন্তু সব সময়ে হাতের কাছে ডেন্টিস্টকে পাওয়া যায় না। সে ক্ষেত্রে যন্ত্রণা থেকে মুক্তির রাস্তা দেখাতে পারে একমাত্র পেন কিলার। কিন্তু পেন কিলার জাতীয় ওষুধের অত্যন্ত খারাপ প্রভাব পড়ে শরীরে। সে ক্ষেত্রে ব্যথা উপশমের কোনও প্রাকৃতিক কৌশল জানা থাকলে শরীরের ক্ষতিও হয় না, অথচ ব্যথার হাত থেকেও মেলে নিষ্কৃতি। সে রকমই একটি প্রাকৃতিক কৌশলের হদিশ দিচ্ছে, ‘ওয়ার্ল্ড জার্নাল অফ আয়ুর্বেদিক মেডিসিনস’। এই জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র থেকে জানা যাচ্ছে, সামান্য দু’টি ঘরোয়া উপাদানই নিমেষে মুক্তি দিতে পারে দাঁত ব্যথার কষ্ট থেকে। 

জানানো হয়েছে, ঘরোয়া উপায়ে দাঁত ব্যথা থেকে মুক্তি পেতে হলে প্রথমে একটি বিশেষ মিশ্রণ তৈরি করে নিতে হবে। জেনে নিন, কী ভাবে তৈরি করতে হবে মিশ্রণটি। এটি তৈরি করতে লাগবে কিছুটা লবঙ্গ আর সামান্য নারকোল তেল। প্রথমে লবঙ্গ বেটে নিন। আধ চা-চামচ পরিমাণ লবঙ্গ বাটা নিন। তার সঙ্গে মিশিয়ে নিন আধ চা-চামচ নারকোল তেল। ব্যস, আপনার দাঁত ব্যথার ওষুধ তৈরি। 

এ বার যখনই ব্যথা হবে দাঁতে, তখনই যে দাঁতে ব্যথা তার গোড়ায় চেপে ধরুন এই মিশ্রণের একটুখানি। দেখবেন নিমেষের মধ্যে উধাও হবে যন্ত্রণা। আসলে লবঙ্গ-এ থাকে ইউজেনল নামের একটি উপাদান, যা অ্যানালজেসিক হিসেবে অত্যন্ত কার্যকর। ফলে যখনই ব্যথা সৃষ্টিকারী দাঁতের গোড়ায় আপনি লবঙ্গ-নারকোল তেলের মিশ্রণ লাগাচ্ছেন, তখনই সেই জায়গায় ব্যথার অনুভূতি কমে যাচ্ছে। আপনিও যন্ত্রণার হাত থেকে মুক্তি পান।

যখন কোনও দাঁত অত্যন্ত ভোগাচ্ছে, তখন দিনে তিন বার করে সেই দাঁতের গোড়ায় এই মিশ্রণ নিশ্চিন্তে লাগাতে পারেন। তবে মনে রাখবেন, এটি কিন্তু দাঁতে ব্যথার কোনও স্থায়ী উপশম নয়। এ ভাবে দাঁত ব্যথা থেকে সাময়িক মুক্তি মিলতে পারে মাত্র। স্থায়ী সমাধান পেতে হলে আপনাকে ডাক্তারের কাছে যেতেই হবে। 

Toothache Clove Coconut Oil
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -