SEND FEEDBACK

English
Bengali

কোন আতঙ্কে পাবলিক টয়লেটে ক্যামেরা বসাচ্ছে চিন, জেনে রাখুন

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ২০, ২০১৭
Share it on
একটি হাই ডেফিনেশন ক্যামেরার সামনে নিজের মুখ দেখিয়ে টয়লেটেচ্ছুদের প্রবেশ করতে হবে— এমন নিয়ম চালু করা হয়েছে।

পাবলিক টয়লেটেও ক্যামেরা! কী এমন ভয় তাড়া করল বেজিংবাসীকে যে নগর কর্তৃপক্ষ সেই একান্ত ব্যক্তিগত স্থানেও নজরদারি করতে শুরু করল?

ব্যাপারটা শেষ পর্যন্ত হাস্যকর। গণ-শৌচালয়ে রাখা টয়লেট পেপার এমন হারে চুরি হচ্ছে যে, বেজিংয়ের পুরকর্তৃপক্ষের তা সমাল দিতে নাভিশ্বাস অবস্থা। শহরের অন্যতম পর্যটনক্ষেত্র ‘টেম্পল অফ হেভেন’-এর গণ-টয়লেটগুলিতে এমন হারে টয়লেট পেপার চুরি হয়েছে যে, সেখানে একটি হাই ডেফিনেশন ক্যামেরার সামনে নিজের মুখ দেখিয়ে টয়লেটেচ্ছুদের প্রবেশ করতে হবে— এমন নিয়ম চালু করা হয়েছে।

হংকংয়ের একটি সংবাদপত্রে এই খবর প্রকাশিত হয়েছে সম্প্রতি। সেই প্রতিবেদন অনুযায়ী, এই ক্যামেরাটি একটি জটিল ডিভাইস। এতে মুখ দেখালে একটি ভেন্ডিং মেশিন থেকে টয়লেট পেপার আপনি বেরিয়ে আসে। একই লোক যদি দু’বার মুখ দেখান। তাহলে স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিনটি কাজ করবে না।

বেজিংয়ের পাবলিক টয়লেটগুলিতে রাখা টয়লেট পেপারের রোল যে পরিমাণে চুরি হয়, তাতে পুর বাজেটে টান পড়ছে, অনুমান করাই যায়। চিনের বিভিন্ন মিডিয়া সমীক্ষা করে জেনেচে, এই ‘টিস্যু-ডাকাত’-রা মূলত বয়স্ক নাগরিক। নতুন ব্যবস্থায় টয়লেট পেপার চোর ধরা পড়বেই বলে বিশ্বাস রাখছে নগর কর্তৃপক্ষ।

public toilet toilet paper China theft
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -