SEND FEEDBACK

English
Bengali

বয়সকে হার মানিয়ে ১০৫ বছরে বিশ্ব রেকর্ড

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৮, ২০১৭
Share it on
বয়স তাঁর ‘মাত্র’ ১০৫ বছর। নাম রবার্ট মারকন্ড। বাস ফ্রান্সে। কর্মজীবনের নানা দিক শেষ করে, বর্তমানে ভালবাসেন বই পড়তে। এক সময় কাজ করেছেন সে দেশের দমকলকর্মী হিসেবে।

নতুন বছরের ‘রেজলিউশন’ প্রতিবারের মত এবারেও নিশ্চয়ই আলমারিতে পুরে ফেলেছেন এ কয়েক দিনে! আর তা যদি না করে থাকেন, তাহলে অবশ্যই পড়ুন এই মানুষটির কৃতিত্বের কথা। 

বয়স তাঁর ‘মাত্র’ ১০৫ বছর। নাম রবার্ট মারশন্ড। বাস ফ্রান্সে। কর্মজীবনের নানা দিক শেষ করে, বর্তমানে ভালবাসেন বই পড়তে। এক সময় কাজ করেছেন সে দেশের দমকলকর্মী হিসেবে। কখনও ট্রাক ড্রাইভার, কখনও বা শুধুমাত্র গাছ কেটে দিন কেটেছে তাঁর। 

তারপর, ৬৮ বছর বয়স থেকে এক নতুন শখ পূরণে উদ্যোগী হন রবার্ট মারশন্ড। সাইক্লিং। ছোটখাটৌ নানা প্রতিযোগিতায় অংশ নিতে নিতে, এবারে তিনি গড়ে ফেললেন একেবারে বিশ্ব রেকর্ড। সাইক্লিং করে মাত্র এক ঘণ্টায় ২২.৫৪৭ কিলোমিটার পথ অতিক্রম করেন এই বৃদ্ধ। প্যারিসের ভেলোড্রোম ন্যাশনাল ইনডোর ট্র্যাকে, ৯২টি ল্যাপে রবার্ট শেষ করেন তাঁর প্রতিযোগিতা। রবার্ট নিজেই নিজের রেকর্ড ভাঙতে চেয়েছিলেন। কিন্তু ১০ মিনিটের জন্য তা আর হয়ে উঠল না এবার। তা সত্ত্বেও খুশি তিনি, নিজের পারফরম্যান্সে। তাঁর কথায়, ‘আমি এখন প্রতীক্ষা করছি আমার প্রতিদ্বন্দ্বীর জন্য¹।

১০৫ বছর। শরীর ও স্বাস্থ্য ঠিক রাখতে সাইক্লিং ছাড়া কী কী করেন রবার্ট মারশন্ড? তেমন কিছুই নয়। নিয়মিত শরীরচর্চার সঙ্গে রোজ রাত ন’টার মধ্যে ঘুমিয়ে পড়েন তিনি। তাঁর কোচ, জিরার্ড মিস্টলারের কথানুযায়ী, রবার্টের পরিমিত খাওয়াদাওয়া, কোনও রকম নেশা না করাও তাঁর সুস্থ থাকার অন্যতম কারণ। 

 

Robert Marchand Cycling World Record Paris
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -