SEND FEEDBACK

English
Bengali

জীবনে একঘেয়েমি গ্রাস করেছে? ছাগল হয়ে যান

নিজস্ব প্রতিবেদন | মে ১৭, ২০১৬
Share it on
থমাস জানিয়েছেন, ছাগলদের সঙ্গে থাকতে গিয়ে ঘাসও খেয়েছেন তিনি। শোয়া, বসা, চলাফেরা, আড্ডা— সবই ছাগলদের সঙ্গে।

জীবনটা একঘেয়ে হয়ে গেলে আপনি হয়তো একটা ব্রেক নিয়ে কাছেপিঠে বেড়াতে যান। নয়তো পরিবারের সঙ্গে কিছুটা সময় কাটান। ইংল্যান্ডের বাসিন্দা টমাস থোয়েটস একঘেয়েমি এবং পেশাদার জীবনের ইঁদুরদৌড় থেকে মুক্তি পেতে দিন কয়েকের জন্য ছাগল হয়ে গিয়েছিলেন। হ্যাঁ, একেবারে ছাগল হয়ে ছাগলদের দলের সঙ্গে পাক্কা তিনদিন কাটিয়েছেন এই ব্রিটিশ কনসেপচুয়াল ডিজাইনার। 

টমাস থোয়েটস

২০১৪ সালে থোয়েটস এই কাণ্ড ঘটিয়েছিলেন। হঠাৎই তাঁর মনে হয়েছিল, রোজকার জীবনে একটু বদল আনতে হবে। যেমন ভাবা, তেমন কাজ। সোজা চলে যান সুইৎজারল্যান্ডে আল্পস পর্বতমালা ঘেরা একটি গ্রামে। সেখানেই তিন দিন একপাল ছাগলের সঙ্গে পাক্কা তিন দিন কাটান তিনি।

ছাগলদের সঙ্গে বিচরণ।

কিন্তু ছাগল হওয়ার খরচ নেহাৎ কম ছিল না। প্রথমে একটি স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্য নিয়ে ২৭ লক্ষ টাকা সাহায্য নিয়ে ছাগলের মতো বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় গবেষণা করেন। এরপরে ছাগলের মতো চার পায়ে চলাফেরার জন্য নকল পা-সহ ছাগলের শরীরের মতো একটি কাঠামো তৈরি করান তিনি। এরপরেই শুরু হয় ছাগল হয়ে বেঁচে থাকা। 

বন্ধুর আদর।

 

থমাস জানিয়েছেন, ছাগলদের সঙ্গে থাকতে গিয়ে ঘাসও খেয়েছেন তিনি। শোয়া, বসা, চলাফেরা, আড্ডা— সবই ছাগলদের সঙ্গে। একটি ছাগলের সঙ্গে তো আবার বেশ ভাবও হয়ে গিয়েছিল তাঁর। টমাস যেখানেই যেতেন, ছাগলটি তাঁর পিছু পিছু যেত।

মানুষ-ছাগল।

যদিও, নকল চার পা নিয়ে চলাফেরা করতে গিয়ে শরীরের অনেক জায়গাতেই ফোস্কা পড়ে গিয়েছিল টমাসের। যদিও, তিন দিনের এই অভিজ্ঞতা নিয়ে একটি বইও লিখেছেন টমাস। যার নাম— ‘‘গোট ম্যান— হাউ আই টুক এ হলিডে ফ্রম বিং হিউমান।’’

Thomas Thwaites Goat Switzerland
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -