SEND FEEDBACK

English
Bengali

আপনার পাসপোর্টের রং ঠিক কী বলতে চায়, জেনে নিন

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৯, ২০১৭
Share it on
পৃথিবীতে মাত্র ৪টি রংয়ের পাসপোর্টই দেখা যায়। এবং এই চারটি রংয়ের বিশেষ ব্যঞ্জনা রয়েছে বলে জানা যায়।

খেয়াল করে দেখেছেন, আপনার পাসপোর্টের রংটি ঠিক কী? আপনি যদি ভারতীয় নাগরিক হন, তা হলে আপনার পাসপোর্ট গাঢ় নীল হওয়াটাই স্বাভাবিক। কিন্তু অন্য দেশের নাগরিক হলে পাসপোর্টের রং অবশ্যই অন্য রকম হতে পারে, না-ও পারে। আসলে পৃথিবীতে মাত্র ৪টি রংয়ের পাসপোর্টই দেখা যায়। এবং এই চারটি রংয়ের বিশেষ ব্যঞ্জনা রয়েছে বলে জানা যায়।

এই চারটি রং হল— মেরুন, নীল সবুজ এবং কালো। জেনে নেওয়া য়েতে পারে এই রংগুলির মাহাত্ম্য।

যুক্তরাজ্যের পাসপোর্ট মেরুন রংয়ের। ইউরোপীয়ান ইউনিয়নের প্রায় সব দেশের পাসপোর্টই এই রঙের। কেবলমাত্র ক্রোয়েশিয়ার রংয়ে একটা হালকা শেড রয়েছে। এই রংটির ব্যাপারে ‘দি ইকনমিস্ট’-এর বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এ দিয়ে ইউরোপিয়ান ইউনিয়নের একটা ব্র্যান্ডিং সম্ভব হয়েছে। তবে, ইউনিয়নের বাইরে বলিভিয়া, কলম্বিয়া, পেরু ও ইকুয়েডরের পাসপোর্টও এই রংয়ের।

ভারতের পাসপোর্ট যে নীল, তা গোড়াতেই বলা হয়েছে। নীল রংটি ‘নতুন বিশ্ব’-কে প্রতীকায়িত করে। ১৫টি ক্যারিবিয়ান দেশের পাসপোর্ট এই রংয়ের। ব্রাজিল, আর্জেন্টিনা, এবং প্যারাগুয়েও নীল পাসপোর্টই ইস্যু করে। ‘নতুন বিশ্ব’-এর সবথেকে বৃহৎ উদারণ মার্কি যুক্তরাষ্ট্রের পাসপোর্টও অবধারিত ভাবে নীল।

সবুজ রংটি ইসলামের একান্ত প্রতীক। বেশিরভাগ ইসলামি দেশের পাসপোর্টই তাই সবুজ। তবে, সেনেগালের মতো কয়েকটি আফ্রিকান দেশের পাসপোর্টও সবুজ রংয়ের।

সাধারণত পাসপোর্ট গাঢ় রংয়ের হয়ে থাকে। ময়লা হয়ে যাওয়া থেকে বাঁচাতেই এই ব্যবস্থা। আর গাঢ় রংয়ের মধ্যে একটা প্রতিষ্ঠানিক গাম্ভীর্য তো থাকেই। এই বিন্দু থেকেই বতসোয়ানা, জাম্বিয়া আর নিউ জিল্যান্ড তাদের পাসপোর্টের রং কালো রেকেছে। প্রসঙ্গত, নিউ জিল্যান্ডের জাতীয় রংও কালো।

Passport Colours
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -