‘জামাই ষষ্ঠী’ করে কী পেলেন? আর এঁরা কি পেল জানেন? ছবি দেখতে ক্লিক করুন...
জামাই ষষ্ঠী উপলক্ষে এদিন সকাল থেকেই ব্যস্ততা। সাত সকালে হাজির জামাইরা। জামাই-এর মঙ্গলকামনায় মেয়ের সংসার অটুট রাখার প্রার্থনা যেমন সারা হল তেমনি জামাইবাবাজীবনের ভূরিভোজ তো হল-ই, সঙ্গে মিলল উপঢৌকনও।
অনুপমের প্রথম ‘জামাইষষ্ঠী’, ফেসবুকে কমেন্টের ঝড়
সম্প্রতি বিয়ে করেছেন গায়ক ও সুরকার অনুপম রায়। এবারই ছিল তাঁর প্রথম ‘জামাইষষ্ঠী’।
ঘরজামাই থাকার ৮ সুবিধা। লোভ সামলানো যাবে না
খালি মেয়েরাই নাকি সংসার চালাতে পারে! মোটেও নয়। ছেলেরাও পারে। শ্বশুরবাড়িতে গৃহ-জামাই করে রাখলে ছেলেরাও দশভূজ হয়ে সংসার সামলাতে পারে।
ষষ্ঠীতে জামাই ঠকাতে গিয়েই জন্ম নেয় চন্দননগরের জলভরা
বিয়ের পরে কিংবা ষষ্ঠীতে জামাই ঠকানোর রেওয়াজ বহুকালের। আর এমনই এক জামাই ঠকাতে গিয়ে আবিষ্কার হয় বিখ্যাত সন্দেশ জলভরার।
শ্যালিকাদের জন্য। জামাইবাবুকে ঠকানোর ৩টি অ্যাডাল্ট টিপস
জামাইবাবুকে ‘কমলালেবু’ বলে ক্ষেপানোর দিন আর নেই। এখন চাই মোক্ষম প্ল্যান। এই জামাইষষ্ঠীতে ল্যাজে-গোবরে করে দিন জামাইবাবুকে।
জামাই তো আপন হয় না, তাহলে এতো ঘটা করে ‘জামাই ষষ্ঠী’ কেন?
জামাই ষষ্ঠী মানেই বাঙালিদের কাছে কার্যত উৎসব। বহু জামাই আছেন এমন দিনে ধুতি-পাঞ্জাবি পরে হাতে মিষ্টির ঝোলা ও বিশাল মাছ হাতে শ্বশুরবাড়িতে হাজির হতে পছন্দ করেন। কিন্তু, জামাই হল গিয়ে মেয়ের বর। মেয়েকে ছেড়ে জামাই আদরের এত ঘটা কেন? সেটা কখনও কেউ কি ভেবেছেন?
এমন সব জামাই পেয়ে অজ্ঞান শাশুড়ির দল! নাকি উল্টো ছবি?
যাঁরা সোজা-সাপটা সাদা ভাষায় ঠিকঠাক জামাই পেয়েছেন তাঁদের কথা বলা হচ্ছে না, এখানে তাঁদের কথাই বলা হচ্ছে যেখানে জামাই সব সম-লিঙ্গের। এমন শাশুড়িরা কি করছেন?
জামাইভোগ
দোকান থেকে কিনবেন কেন? নিজের হাতে বাড়িতে মিষ্টি বানিয়ে জামাইকে খাওয়ান। জেনে নিন রেসিপি।
‘রিটার্ন গিফ্ট’, মায়ের জন্য
ছোট-বড়-মাঝারি, কোনও শাড়ির বুটিকে ঢুকে পড়ুন। পেয়ে যাবেন বিশাল সম্ভার। বেছে নিন মনের মতো শাড়ি, মা-এর জন্য।
বাবাজীবনের জন্য নতুন কিছু!
হাল ফ্যাশন আর ড্রেস-ডিজাইনারদের দৌলতে, সোজা-সাপটা ঢলা পাজামার এখন নানা রূপ— চুড়িদার, আলিগড়, এমনকী, ধুতির মতো কোঁচা দেওয়া পাজামাও পাওয়া যায় ইতিউতি। আর তার সঙ্গে মানানসই পাঞ্জাবী পরে নিলেই, বিশেষ দিনের ‘হিরো’ আপনি।
জামাইকে স্পয়েল করার ৭টি গিফট আইডিয়া ...
জামাই ষষ্ঠীতে মেয়ের শ্বশুরবাড়িতে তত্ত্ব পাঠাবেন? আম-কাঁঠাল-জামাকাপড় তো ঠিক আছে। তার সঙ্গে এই উপহারগুলির যে কোনও একটি দিতে পারেন। তাক লেগে যাবে শ্বশুরকুলের। কিছু দামি, কিছু কমদামি। জামাইয়ের পছন্দ আর আপনার পকেট বুঝে কিনে ফেলুন।
জামাইষষ্ঠী? কী দরকার?
শুধু ভেবে দেখতে হবে, প্রাচীন এই মধুর রীতির আড়ালে আরও সব গর্হিত রীতিনীতি কতখানি বহমান! আইনবিরুদ্ধ পণপ্রথা নানারূপে আজও যে রয়ে গেল! ‘দেনাপাওনা’ লোকে ভুলতে নারাজ।
আমার কামাইষষ্ঠী
এখন অবশ্য উনিও বুঝেছেন, আমার উন্নতি হবার নয়। তাই একগাদা বাজার আর রান্নার ব্যাপারটা কমিয়ে আনতে পেরেছেন, বুকে পাথর চাপা দিয়ে। তাতে অবশ্য আমার বুক থেকে পাথর নেমেছে।
জামাইষষ্ঠীতে জামাই-সংক্রান্ত ১০টি জোক্‌স
জামাইষষ্ঠী মানেই প্রচুর খাওয়া দাওয়ার সঙ্গে হাসিঠাট্টা। তাই জামাইষষ্ঠী স্পেশাল কিছু জোকস রইল আপনাদের জন্য!
ঘরজামাইয়ের জামাইষষ্ঠী। ইয়ার্কি নয়, সিরিয়াস
ঘরজামাই শুনেই হাসবেন না। তার আগে জেনে নিন ঘরজামাই কয় প্রকার ও কী কী?
মেয়েষষ্ঠী
সমাজের সব পালাপার্বণই ছেলেদের ঘিরে। ভাইফোঁটা, রাখি, পৈতে! মেয়েদের জন্যে ডেডিকেটেড কী? সাধভক্ষণ! ছি ছি! সন্তানোৎপাদন ছাড়া মেয়েদের কি আর কোনও মূল্যই নেই?
সিনে জামাই, স্ক্রিনে জামাই’ : বাংলা ছবির জামাই-ভাবনা
‘স্বর্ণযুগ’-এর ছবিতে একটা ব্যাপার ছিল কমন। প্রায় প্রতিটি বাণিজ্যিক ছবিই আবর্তিত হত ‘বিবাহ’ নামক এক প্রতিষ্ঠানকে ঘিরে। আর বিয়ের অন্যতম বাইপ্রোডাক্ট যে ‘জামাই’, সে কথা বলে দিতে হয় নাকি?