SEND FEEDBACK

English
Bengali

অবশেষে মহিলারা স্বীকার করলেন, তাঁরা ‘এক জায়গায়’ পুরুষের সমান

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৮, ২০১৭
Share it on
‘ট্যালেন্টএজ’ সংস্থার এই সমীক্ষায় সামিল করা হয়েছিল দিল্লি, মুম্বই, চেন্নাই ও বেঙ্গালুরুর মতো মেট্রোপলিটন শহর। জয়পুর, পুণে, আহমেদাবাদ ও চণ্ডীগড়ের মতো ৪-টিয়ার শহরও ছিল সমীক্ষার তালিকায়।

প্রচলিত ধারণা ভেঙে এক নতুন তথ্য উঠে এসেছে সম্প্রতি। কর্মক্ষেত্রে সব সময়েই শোনা যায় যে, মহিলারা বৈষম্যের শিকার হন। দিল্লির ‘ট্যালেন্টএজ’ নামে এক সংস্থার সমীক্ষা জানাচ্ছে যে, ‘মিলেনিয়াল’ মহিলারা (অর্থাৎ যাঁদের জন্ম ১৯৮০ থেকে ২০০০ সালের মধ্যে) এ কথা মানছেন না। 

৯০ শতাংশরও বেশি মিলেনিয়াল মহিলা জানিয়েছেন যে, কর্মক্ষেত্রে তাঁদের পুরুষ সহকর্মীদের মতই সমান সুযোগ পান তাঁরা। 

প্রসঙ্গত, সমীক্ষায় অংশগ্রহণকারী ২৯ বছরের বেশি বয়সি মহিলাদের ৬০ শতাংশই জানিয়েছেন যে, তাঁদের কর্মজীবনে তাঁরা বৈষম্যের শিকার হয়েছেন। 

এক দিকে, এই মিলেনিয়াল মহিলারা মনে করেন বিবাহ ও মাতৃত্ব, কোনওটাই তাঁদের কাজের জন্য বাধার সৃষ্টি করে না। এই ধারণার অনেকটাই বিপরীত কথা বলেন তিরিশোর্ধ মহিলারা।

‘ট্যালেন্টএজ’ সংস্থার এই সমীক্ষায় সামিল করা হয়েছিল দিল্লি, মুম্বই, চেন্নাই ও বেঙ্গালুরুর মতো মেট্রোপলিটন শহর। জয়পুর, পুণে, আহমেদাবাদ ও চণ্ডীগড়ের মতো ৪-টিয়ার শহরও ছিল সমীক্ষার তালিকায়। সমীক্ষাটি করা হয় মূলত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। কোনও কোনও ক্ষেত্রে ফোন করেও কথা বলা হয়েছে। 

‘ট্যালেন্টএজ’ সংস্থার কর্ণধার আদিত্য মালিক এই সমীক্ষার রিপোর্টে খুবই খুশি। তাঁর মতে, কর্মক্ষেত্রে লিঙ্গবৈষম্য না থাকাটাই শ্রেয়। কারণ, দেশের অর্থনৈতিক উন্নতি বা অবনতি সরাসরি এর সঙ্গে যুক্ত।

Working Women Gender Oppurtunity Millennial Women
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -