SEND FEEDBACK

English
Bengali

এই একটি লক্ষণ দেখে বুঝে যাবেন কোনও মেয়ে আপনার প্রতি শারীরিক ভাবে আকৃষ্ট কি না

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৩, ২০১৭
Share it on
কোনও মহিলা আপনাকে গোপনে ভালবাসছেন কি না, মনে মনে তিনি আপনাকে পছন্দ করছেন কি না, কিংবা আপনার প্রতি শারীরিক আকর্ষণ অনুভব করছেন কি না, তা বুঝে নেওয়া সম্ভব সামান্য একটি লক্ষণ দেখে।

মনের গোপন কথা যতই গোপন রাখার চেষ্টা করুন না কেন, শরীরের বিভিন্ন অঙ্গভঙ্গিতে পরোক্ষে সেই ভালবাসা প্রকাশ পেয়ে যায়, এমনটাই বলে বিজ্ঞান। এবং নারী-পুরুষ নির্বিশেষে সকলের দেহেই ভালবাসার এ হেন বহিঃপ্রকাশ ঘটে থাকে। এমনকী এই সমস্ত শারীরিক পরিবর্তন সম্পর্কে যদি ওয়াকিবহাল থাকা যায়, তা হলে কোনও মানুষকে দেখে বলে দেওয়া সম্ভব, তিনি প্রেমে পড়েছেন কি না। পুরুষ ও মহিলাদের মধ্যে ভালবাসার এই বহিঃপ্রকাশ ঘটে আলাদা রকম ভাবে। একটি সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, কোনও মহিলা আপনাকে গোপনে ভালবাসছেন কি না, মনে মনে তিনি আপনাকে পছন্দ করছেন কি না, কিংবা আপনার প্রতি শারীরিক আকর্ষণ অনুভব করছেন কি না, তা বুঝে নেওয়া সম্ভব সামান্য একটি লক্ষণ দেখে। 

ফ্রান্সের ইউনিভার্সিটি অফ ব্রিতাঁ-সুদ-এর গবেষকরা একটি সমীক্ষা চালিয়েছেন, প্রেমের ফলে নারীশরীরে ঘটে যাওয়া পরিবর্তনগুলি সম্পর্কে জানার লক্ষ্যে। ৩০১ জন মহিলাকে নিয়ে চালানো হয় এই সমীক্ষা। একটি ঘরে প্রথমে নিয়ে যাওয়া হয় ওই মহিলাদের। তার পর ঘরে প্রবেশ করেন এক জন আকর্ষণীয় পুরুষ। তিনি মহিলাদের দিকে তাকিয়ে হাসেন, এবং অল্প কথাবার্তা বলেন। এর পর ওই মহিলাদের ওই পুরুষের সামনে দিয়ে হেঁটে গিয়ে কিছু দূরের অন্য একটি ঘরে যেতে বলা হয়। এক এক জন করে মহিলা সেই নির্দেশ পালন করেন। তাঁদের হেঁটে যাওয়ার প্রক্রিয়াটি ক্যামেরাবন্দি করা হয়। 

আরও পড়ুন

এমন কিছু মেয়েলি আদর যা পুরুষরা পেতে ভালবাসে!

এই ৩টি জিনিস না থাকলে ব্যর্থ হবে আপনার প্রেম ও দাম্পত্যজীবন

যেসব পুরুষ এই অদ্ভুত কাজটি করেন, মেয়েরা শারীরিকভাবে আকৃষ্ট হন তাঁদের প্রতিই

এর পর ল্যাবেরটরিতে নিয়ে গিয়ে ওই মহিলাদের মুখের লালা পরীক্ষা করা হয়। এই পরীক্ষার মাধ্যমে জানার চেষ্টা করা হয়, কোন মহিলা ওই পুরুষকে দেখে কতটা আকৃষ্ট হয়েছেন। ৩ নম্বরের মানদণ্ড রাখা হয়। ৩০১ জন মহিলার আকর্ষণের মাত্রা ২.৯৬ থেকে ২.৩১-এর মধ্যে বিস্তৃত হয়। এর পর পরীক্ষা করে দেখা হয় মহিলাদের হেঁটে যাওয়ার রেকর্ডেড ভিডিও ফুটেজ। এবং সেই পরীক্ষার মাধ্যমেই সামনে আসে প্রকৃত সত্য। 

দেখা যায়, যে সমস্ত মহিলা ওই পুরুষের প্রতি আকৃষ্ট হয়েছেন, তাঁদের হাঁটার গতি কমে গিয়েছে। শুধু তা-ই নয়, হাঁটার সময়ে তাঁদের নিতম্ব অন্য সময়ের চেয়ে বেশি দুলছে। সমীক্ষকরা বিশ্লেষণের মাধ্যমে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কোনও মহিলা যখন কোনও পুরুষের প্রতি আকৃষ্ট হন, তখন তাঁদের হাঁটার গতি কমে যায়, এবং হাঁটার সময়ে নিতম্ব অন্য সময়ের চেয়ে বেশি দোলে। 

কিন্তু এমনটা কেন হয়? গবেষকদলের প্রধান সেবাস্টিয়ান অঁরি-র ব্যাখ্যা, যৌন আকর্ষণের কারণে নারীশরীরের অভ্যন্তরে যে পরিবর্তন ঘটে, তার ফলেই এই পরিবর্তন দেখা যায়। এমনকী মহিলারাও শ্লথ গতিতে হাঁটা এবং নিতম্ব দোলানোকে পুরুষদের আকর্ষণ করার একটি কৌশল বলে মনে করেন, এমনটাই মনে করছেন অঁরি।

Love Relationship
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -