SEND FEEDBACK

English
Bengali

১০০ বছরের পুরনো তেতুঁল গাছের ভিতর থেকে আবিষ্কৃত হল শিবলিঙ্গ। ভক্তেরা উচ্ছ্বসিত

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ২০, ২০১৭
Share it on
উজ্জয়িনীরই একটি গাছের ভিতর থেকে এ হেন প্রাচীন একটি শিবলিঙ্গের আবিষ্কার বিশেষ আধ্যাত্মিক তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ভক্তেরা। তাঁদের ব্যাখ্যা, খোদ শিবই দয়াবশত এই ভাবে আত্মপ্রকাশ ঘটিয়েছেন।

এক অদ্ভুত ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে উজ্জয়িনীতে। এখানকার একটি প্রাচীন তেঁতুল গাছ কাটতে গিয়ে গাছের গুঁড়ির ভিতর থেকে আবিষ্কৃত হয়েছে একটি শিবলিঙ্গ। স্থানীয় মানুষজন বিষয়টির মধ্যে আধ্যাত্মিক সূত্র দেখছেন। প্রাপ্ত শিবলিঙ্গটির পূজার্চনাও শুরু হয়ে গিয়েছে। 

আরও পড়ুন 

৩টি কারণে মেয়েরা শিবের মতো স্বামী চান, ছেলেদের মধ্যে কী দেখলে শিবের মতো মনে হয়? 

কৈলাস পর্বতে শিবের নিবাসের প্রমাণ দিল খোদ গুগল। রহস্যটা আসলে কী?

একটি সর্বভারতীয় হিন্দি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, উজ্জয়িনীর জয়সিংহপুর অখণ্ড কলোনির বাসিন্দা লক্ষ্মীনারায়ণ-এর মালিকানাধীন একটি জমিতে শ’খানেক বছরের পুরনো একটি বিশাল তেঁতুল গাছ ছিল। ব্যক্তিগত প্রয়োজনে তেঁতুল গাছটি কাটার সিদ্ধান্ত নেন লক্ষ্মীনারায়ণ। গাছের গুঁড়িটি ছিল বেশ মোটা। একেবারে জমি সংলগ্ন অংশটিতে কুঠারের কোপ মারতে শুরু করার কিছুক্ষণ পরেই দেখা যায়, গুঁড়ির ভিতরে শক্ত পাথরের মতো কিছু রয়েছে। তার পর আরও কয়েকটি কোপ মারতেই দেখা যায়, ওটি একটি শিবলিঙ্গ। 

এই শিবলিঙ্গকে কেন্দ্র করে স্থানীয় বাসিন্দাদের মধ্যে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এমনিতেই মহাকালেশ্বর শিব মন্দিরের কারণে শিবভক্তদের কাছে উজ্জয়িনী পূণ্যভূমি বলে বিবেচিত হয়। সেই উজ্জয়িনীরই একটি গাছের ভিতর থেকে এ হেন প্রাচীন একটি শিবলিঙ্গের আবিষ্কার বিশেষ আধ্যাত্মিক তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ভক্তেরা। তাঁদের ব্যাখ্যা, খোদ শিবই দয়াবশত এই ভাবে আত্মপ্রকাশ ঘটিয়েছেন। শিবলিঙ্গটির যথাবিহিত পূজার্চনা শুরু হয়ে গিয়েছে। 

Shiva Lingam Ujjain Shiva
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -