SEND FEEDBACK

English
Bengali

কালো টাকা ধরতে আরও কড়া নীতি, ফের নয়া নির্দেশ। কী করতে হবে আপনাকে?

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৮, ২০১৭
Share it on
টাকা জমা দিয়েই পার পাওয়া যাবে না। কালো টাকা খুঁজতে আরও কড়া নিয়ম চালু করতে চলেছে কেন্দ্র। আর তার জেরেই নয়া নির্দেশ গেল ব্যাঙ্কে ব্যাঙ্কে।

পুরনো নোট বাতিল পর্ব শেষ হয়েছে। আর তাতে যতটা কালো টাকা ধরা যাবে বলে মনে করা হয়েছিল, তা হয়নি। কেন্দ্রের হিসেবের বাইরে অনেক বেশি টাকা জমা পড়েছে বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এখন সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলিকে যাচাই করে দেখতে চাইছে আয়কর দফতর। আর তার জন্যই নতুন নির্দেশ পাঠান হল সব ব্যাঙ্কের কাছে। 

এত দিন নোট বাতিলের পরে কোন অ্যাকাউন্টে কত টাকা জমা পড়েছে, কোথায় কত টাকার সন্দেহজনক লেনদেন হয়েছে তার হিসেব আয়কর দফতর চেয়েছে বিভিন্ন ব্যাঙ্কের কাছ থেকে। এবার নোট বাতিলের আগে কোন অ্যাকাউন্টে কত টাকা ছিল তার হিসেবও আয়কর বিভাগের কাছে জমা দিতে হবে ব্যাঙ্ক কর্তৃপক্ষকে। বলা হয়েছে, চলতি অর্থ বর্ষের শুরু থেকে অর্থাৎ, ১ এপ্রিল ২০১৬ থেকে ৯ নভেম্বর ২০১৬ পর্যন্ত কোন ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত টাকা জমা পড়েছে, তার হিসেব দাখিল করতে হবে। উল্লেখ্য, ৮ নভেম্বর রাতে প্রধানমন্ত্রী নোট বাতিল ঘোষণা করলেও ব্যাঙ্কে লেনদেন শুরু হয় ১০ নভেম্বর থেকে।

একই সঙ্গে ব্যাঙ্ককে জানানো হয়েছে, যে সব অ্যাকাউন্টের মালিক এখনও পর্যন্ত প্যান বা তার বদলে ফর্ম ৬০ জমা দেননি তাদের ২৮ ফেব্রুয়ারির মধ্যে তা ব্যাঙ্ককে দিতে হবে। গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নোট বাতিলের আগে কত টাকা জমা ছিল, তা ব্যাঙ্ক জানিয়ে দেবে কিন্তু সব গ্রাহককেই প্যান অথবা প্যান কার্ড না থাকলে ফর্ম ৬০ পূরণ করে ফেব্রুয়ারি মাসের মধ্যে ব্যাঙ্কে জমা করতে হবে।

Income tax narendra modi bank
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -