SEND FEEDBACK

English
Bengali

১৪ বছর আগে ট্রেনে হারিয়েছিল ব্যাগে। তার জন্য রেলওয়ে দিচ্ছে ১.৩৪ লক্ষ ক্ষতিপূরণ

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৯, ২০১৭
Share it on
রেলযাত্রীদের নিরাপত্তা দেওয়া রেল কর্তৃপক্ষের দায়িত্ব। সেটা যখন তারা দিতে পারেনি, এবং লক্ষাধিক টাকা খোয়া গিয়েছে মহিলার, তখন ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় রেলওয়েকে।

ট্রেনে অথবা স্টেশনে জিনিসপত্র কিংবা লাগেজ হারানোর ঘটনা তো কতই ঘটে। কিন্তু ট্রেনে কোনও ব্যাগ হারিয়ে ফেলার জন্য কোর্টের মধ্যস্থতায় ক্ষতিপূরণ আদায় করার মতো ধৈর্য আর কত জন যাত্রীর থাকে। ৭৪ বছরের রাধা রমানাথনের অবশ্য সেই ধৈর্য ছিল। সেই ধৈর্যের জোরেই আদালতের নির্দেশে ভারতীয় রেলওয়ের কাছ থেকে লক্ষাধিক টাকার ক্ষতিপূরণ পেতে চলেছেন তিনি। 

২০০৩ সালে কোঙ্গু এক্সপ্রেসে চড়ে সেকেন্দ্রবাদে নাতির বাড়ি যাচ্ছিলেন রাধাদেবী। এসি-থ্রি টিয়ার কম্পার্টমেন্টের টিকিট কেটেছিলেন তিনি। সঙ্গে ছিল একটি ব্যাগ। ব্যাগে সোনার চেন, হিরের আঙটি, সোনার কয়েন, এবং অন্যান্য দামি জিনিসপত্র। রাত ১টা নাগাদ ভোপাল পেরনোর পরে তিনি খেয়াল করেন, তাঁর ব্যাগটি সিটের তলা থেকে উধাও হয়ে গিয়েছে। 

তার পরেই ক্রেতা সুরক্ষা আদালতের দ্বারস্থ হন রাধাদেবী। তিনি অভিযোগ করেন, ট্রেনে তাঁর সিটের নীচে ব্যাগটিকে বেঁধে রাখার জন্য কোনও বেল্টের বন্দোবস্ত ছিল না। এমনকী, তাঁর ব্যাগটি খোয়া গিয়েছে বোঝার পরে তিনি যখন ট্রেনে উপস্থিত রেলকর্মীদের বিষয়টি জানান, তখন তাঁরাও নাকি বিষয়টিকে আদৌ গুরুত্ব দেননি, কোনও সাহায্যও করেননি।

১৪ বছর কেটে যাবার পরে ক্রেতা সুরক্ষা আদালত রায় দিয়ে জানিয়েছে, রেলযাত্রীদের নিরাপত্তা দেওয়া রেল কর্তৃপক্ষের দায়িত্ব। সেটা যখন তারা দিতে পারেনি, এবং লক্ষাধিক টাকা খোয়া গিয়েছে মহিলার, তখন ক্ষতিপূরণ দিতে হবে ভারতীয় রেলওয়েকে। ১ লক্ষ ৩৪ হাজার টাকা ক্ষতিপূরণের অর্থ ধার্য হয়েছে। 

Indian Railways Radha Ramnathan Consumer Court
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -