SEND FEEDBACK

English
Bengali

রামমন্দিরকে জাতীয় ইস্যু বানিয়েছিলেন তিনি, রবিবার কি লখনউয়ে থাকছেন আডবাণী

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৮, ২০১৭
Share it on
ভারতীয় রাজনীতির ‘লৌহমানব’ তিনি। কিন্তু, রবিবার কি লখনউ যাচ্ছেন আডবাণী? বলতে গেলে এটা এখন জ্যাকপটের প্রশ্ন।

লালকৃষ্ণ আডবাণী এখন কোথায়? এই প্রশ্নটাই দিল্লির রাজনৈতিক মহলে সমানে ঘোরাফেরা করছে। লখনউয়ে যখন ভেঙ্কাইয়া নাইডু উত্তর প্রদেশের নয়া মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে পাশে বসিয়ে সাংবাদিক সম্মেলন করছিলেন, তখন কি তা টিভি-তে দেখেছিলেন আডবাণী? না, এর উত্তর বিজেপি-র অন্দরমহল থেকে পাওয়া যায়নি।

৯০ ছুঁইছুঁই বয়স এখন আডবাণীর। দিল্লির পৃথ্বিরাজ রোডের বাড়িতে আডবাণী কি এদিন কিছু ভেবেছেন? কারণ, আজ উত্তর প্রদেশে রামমন্দিরের জিগির তুলে বিজেপি যোগী আদিত্যনাথকে মুখ্যমন্ত্রী পদে বসাল তার রাস্তা তো তিনিই গড়ে দিয়েছিলেন ২৬ বছর আগে।

১৯৯০ সালে হওয়া সেই ‘রাম রথ যাত্রা’ দিয়েই তো রামজন্মভূমি আন্দোলনকে জাতীয় স্তরে নিয়ে এসেছিলেন আডবাণী। তাঁর সেই ‘রাম রথ যাত্রা’-ই তো জাতীয় রাজনীতিতে কংগ্রেসের প্রধান বিরোধী শক্তি হিসাবে বিজেপি-কে স্বীকৃতি এনে দিয়েছিল। এমনকী, অটলবিহারী বাজপেয়ী যখন প্রধানমন্ত্রীর সিংহাসনের রেড কার্পেটটা বিছিয়ে দেওয়ার পিছনেও তো ছিল আডবাণীর করা ‘রাম রথ যাত্রা’। অথচ, এই ‘রাম রথ যাত্রা’-র ফল যখন ফলেছিল তখন সেই ফলের স্বাদ পেয়েছিলেন অটলবিহারী বাজপেয়ী। আডবাণী নন। প্রধানমন্ত্রীর মসনদের চাবিকাঠিটা তাঁর হাতে থাকলেও আডবাণী থেকে গিয়েছিলেন কাব্যের উপেক্ষিত নায়ক হিসেবেই। তাঁর কপালে ছিল শুধু উপ-প্রধানমন্ত্রীর তখত।

আজ তাঁরই দেখানো সেই গৈরিকিকরণের প্রভাবে প্রভাবিত হয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর তখতে বসতে চলেছেন যোগী আদিত্যনাথ। রবিবার লখনউয়ে বসছে দেশের গেরুয়া রাজনীতির তাবড় তাবড় নেতাদের মেলা। কে থাকছেন না সেখানে? মোদী থেকে অমিত শাহ, ভেঙ্কাইয়া নাইডুর মতো নেতারা। কিন্তু, আডবাণী থাকবেন কি? প্রশ্নটা উঠছে কারণ ভেঙ্কাইয়া নাইডু সাংবাদিক সম্মেলনে একবারের জন্যও তাঁর নাম মুখে আনেননি। ভারতীয় রাজনীতির ‘লৌহমানব’ এবারও কি ৯০ ছুঁইছুঁই বয়সে দিল্লির বাসভবনে বসে উপভোগ করবেন উপেক্ষিত হয়ে থাকার গর্ব? 

Lal Krishna Advani BJP Lucknow
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -