SEND FEEDBACK

English
Bengali

সামনেই উত্তরপ্রদেশে ভোট, নোট বাতিলের জেরে কী হবে ফল? জানিয়ে দিল ওপিনিয়ন পোল

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৪, ২০১৭
Share it on
রাজনৈতিক দিক থেকে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যে ভোট ফেব্রুয়ারিতে। নোট বাতিলের আগে সমীক্ষায় এগিয়ে ছিল বিজেপি। কিন্তু নোট বাতিলের পরে? এ বার জানা গেল সেই সমীক্ষার ফল।

বুধবার উত্তরপ্রদেশ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আর সেই দিন সন্ধ্যাতেই প্রকাশিত হল একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের করা প্রাক-ভোট সমীক্ষার ফল। রাজনৈতিক দিক থেকে দেশের সব চেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যে ভোট ফেব্রুয়ারিতে। এই রাজ্যের ভোটের ফলাফলের উপরেই নির্ভর করছে কেন্দ্রের মোদী সরকারের ভবিষ্যৎ। উত্তরপ্রদেশে জয় না পেলে রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পাওয়া স্বপ্নই থেকে যাবে বিজেপির কাছে।

নোট বাতিলের আগে সমীক্ষায় দেখা গিয়েছিল, এগিয়ে রয়েছে বিজেপি। সেই সমীক্ষা হয়েছিল পাক অধিকৃত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইকের পরে। সে বার বলা হয়েছিল, বিজেপি ৩১ শতাংশ ভোট পেতে পারে। কিন্তু নোট বাতিলের পরে? এ বার জানা গেল সেই সমীক্ষার ফল। তাতে দেখা যাচ্ছে, নোট বাতিলের পরে নরেন্দ্র মোদী তথা বিজেপির জনপ্রিয়তা বেড়েছে। আর তার জেরে বিজেপি উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ৩৩ শতাংশ ভোট পেতে পারে। উল্লেখ্য, আগের বিধানসভা নির্বাচনে বিজেপি এই রাজ্যে ১৫ শতাংশ ভোট পেয়ে ৪৭টি আসনে জিতেছিল। তবে এর পরে লোকসভা নির্বাচনে বিপুল জয় পায় বিজেপি। এখন ডিসেম্বর মাসে চালানো সমীক্ষা বলছে, মোদীর দল ৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভায় ২০৬ থেকে ২১৬টি আসন জিততে পারে।

আরও পড়ুন

নরেন্দ্র মোদীর অগ্নিপরীক্ষার দিন ঘোষণা। তাকিয়ে থাকবেন মমতা

বছরের দ্বিতীয় দিনেই মোদীর ভবিষদ্বাণী! যা বললেন তা মিলে যাবে?

বিজেপির এমন ভাল ফলের সম্ভাবনা তৈরি হওয়ায় স্বাভাবিক ভাবেই খারাপ খবর শাসকদল সমাজবাদী পার্টি থেকে অন্যান্য বিরোধীদের জন্য। সমীক্ষা বলছে, ২৬ শতাংশ ভোট পেয়ে মুলায়ম, অখিলেশ যাদবদের দল পেতে পারে ৯২ থেকে ৯৭টি আসন। মায়াবতীর বহুজন সমাজ পার্টি পেতে পারে ৭৯ থেকে ৮৫টি আসন।

তবে সবচেয়ে খারাপ খবর কংগ্রেসের জন্য। সমাজবাদী পার্টির সঙ্গে জোট না বাঁধলে খুবই খারাপ ফল হবে রাহুল গাঁধীদের। গত লোকসভা নির্বাচনে ওই রাজ্যে সমাজবাদীর পার্টির সঙ্গে সমঝোতা করে রাহুল ও সনিয়া গাঁধী জয় পেয়েছিলেন। কিন্তু এ বার একলা লড়লে কংগ্রেস ৫ থেকে ৯টি আসনের মধ্যেই আটকে থাকবে বলে জানাচ্ছে সমীক্ষা।

রাষ্ট্রীয় লোকদল, আপনা দল এবং বাম দলেরা মিলিয়ে ৭ থেকে ১১টি আসনে জয় পেতে পারে বলেও জানিয়েছে সমীক্ষার ফল। সব মিলিয়ে সমীক্ষার ফল বলছে, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে একক ভাবে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি।

uttar pradesh bjp congress election
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -