SEND FEEDBACK

English
Bengali

বড় ধাক্কা খেলেন মোদী, মধ্যরাত থেকে পেট্রোল পাম্পে কার্ডে লেনদেন বন্ধ

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৮, ২০১৭
Share it on
কেন্দ্র চাইছে, সবাই ডিজিটাল লেনদেন করুক। এর জন্য পেট্রোল পাম্বে কার্ড ব্যবহার করলে অতিরিক্ত ছাড়ের ঘোষণাও করেছেন অর্থমন্ত্রী।

কেন্দ্রীয় সরকার যখন ক্যাশলেস লেনদেনে জোর দেওয়ার কথা বলছে, ঠিক তখনই একটা বড় ধাক্কা এল। এখনও মানুষের হাতে নগদের জোগান পর্যাপ্ত নয়। সেই পরিস্থিতিতে পেট্রোল পাম্পে রবিবার মধ্যরাত থেকে বন্ধ হতে চলেছে কার্ডে লেনদেন। শুধুমাত্র নগদেই পেট্রোল বা ডিজেল কেনা যাবে। এর ফলে সাধারণ মানুষের যথেষ্ট হয়রানি হবে বলেই মনে করা হচ্ছে।

রবিবার মধ্যরাত থেকে পেট্রোল পাম্পে ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে দাম নেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে পেট্রোল পাম্প ডিলারদের বিভিন্ন সংগঠন। কার্ড প্রতি লেনদেনে বিভিন্ন ব্যাঙ্ক পেট্রোল পাম্পগুলির উপরে এক শতাংশ ট্রানজাকশন ফি চাপিয়েছে। তার প্রতিবাদেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে, অল ইন্ডিয়া পেট্রোল পাম্প অ্যাসোসিয়েশন (এআইপিডিএ)। রবিবার বেঙ্গালুরুতে সমস্ত পেট্রোল মালিকদের সংগঠনগুলির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

নোট বাতিলের পর পেট্রোল পাম্পে নগদের তুলনায় কার্ডের ব্যবহার বাড়াতে সাধারণ মানুষকে ০.৭৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক পাওয়ার ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তার পরে কার্ড ব্যবহারের সুযোগ করে দিতে দেশের প্রায় সব পেট্রোল পাম্পেই সোয়াইপ মেশিনের ব্যবস্থা করা হয়। পেট্রোলিয়াম ডিলারদের লাভ নির্ভর করে অয়েল মার্কেটিং কোম্পানিগুলোর উপরে। যেখান থেকে ০.৩ থেকে ০.৫ শতাংশ নিশ্চিত লাভ হয়ে থাকে। ব্যাঙ্ক যদি প্রতি লেনদেনে ফি হিসাবে এক শতাংশ ধার্য করে, তা হলে লাভ কমে যাবে। এই অভিযোগ তুলেই কার্ড লেনদেন বন্ধ করতে চাইছে অল ইন্ডিয়া পেট্রোল পাম্প অ্যাসোসিয়েশন।

petrol narendra nodi digital
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -