SEND FEEDBACK

English
Bengali

‘স্বদেশি’ বনাম ‘বিদেশি’ লড়াইয়ে ১ মার্চ থেকে কোকা কোলা, পেপসি বিক্রি বন্ধের ডাক

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ২৫, ২০১৭
Share it on
সঙ্ঘ পরিবারের সদস্য নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগান তোলেন। স্বদেশি উৎপাদনকে উৎসাহিত করার সেই উদ্যোগেরই কি এ বার জয় হতে চলেছে?

নয়ের দশকে ‘স্বদেশি অভিযান’-এর ডাক দিয়েছিল সঙ্ঘ পরিবার। আরএসএস তৈরি করে ‘স্বদেশি জাগরণ মঞ্চ।’ সঙ্ঘ পরিবারের সদস্য নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে ‘মেক ইন ইন্ডিয়া’ স্লোগান তোলেন। স্বদেশি উৎপাদনকে উৎসাহিত করার সেই উদ্যোগেরই কি এ বার জয় হতে চলেছে? প্রশ্ন তৈরি করল তামিলনাড়ুর ব্যবসায়ী সংগঠনের দাবি।

খোলা বাজারে পেপসি ও কোকা কোলা বিক্রি না করার জন্য রাজ্যের বিক্রেতাদের আবেদন জানিয়েছে তামিলনাড়ু ব্যবসায়ী সংগঠন। তাঁদের বক্তব্য, এই দু’টি পানীয় দেশের বাজারের বড় অংশ দখল করে থাকায় জায়গা পাচ্ছে না স্বদেশি কোম্পানি। তাই খুচরো দোকান থেকে শুরু করে বড় রেস্তোরাঁ, সর্বত্র এই দু’টি ঠান্ডা পানীয় বিক্রি বয়কট করা হবে। ডাক দেওয়া হয়েছে, যাতে রাজ্যের সমস্ত ব্যবসায়ী ১ মার্চ থেকে এই দুই জনপ্রিয় ঠান্ডা পানীয় বিক্রি বন্ধ করে দেন। 

তামিলনাড়ু ট্রেডার্স অ্যাসোশিয়েশন এই বয়কটের ডাক দেওয়ার আগেই রাজ্যে কোকা কোলা ও পেপসির বিরুদ্ধে আওয়াজ উঠেছে। জাল্লিকাট্টু আন্দোলনের সময়েও এই দুই ঠান্ডা পানীয় নিষিদ্ধ করার দাবি তুলেছেন বিক্ষোভকারীরা। নিয়েলসন সংস্থার সাম্প্রতিক এক সমীক্ষায় জানা গিয়েছে, এখন দেশে নরম পানীয়ের বাজারের ৮০ শতাংশের দখলই রয়েছে এই দুই বিদেশি সংস্থার হাতে। তামিলনাড়ু ট্রেডার্স অ্যাসোশিয়েশন-এর দাবি, এই দু’টি ঠান্ডা পানীয় বিক্রি রাজ্যে বন্ধ হলে দেশীয় সংস্থার উৎপাদনের চাহিদা বাড়বে এবং বাজার তৈরি হবে।

আরও পড়ুন

কোকা-কোলার জন্মরহস্য শুনলে আপনি চমকে উঠবেন

উৎসবের প্রজাতন্ত্র— কীসের কুচ, কাদের...

Coca Cola Pepsi Make In India
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -