SEND FEEDBACK

English
Bengali

এই ঘটনায় ফের প্রমাণ হল ক্রিকেটই আসল, বাকি খেলা নকল

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ২২, ২০১৭
Share it on
ক্রিকেট সুয়োরানি, ফুটবল দুয়োরানি। সেই ট্র্যাডিশন এখনও চলছে। কবে থামবে এই অবস্থা? প্রশ্ন উঠছে।

আর কয়েকমাস বাদেই ভারতের মাটিতে বসছে ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ। গোটা বিশ্বের নজর এসে পড়বে ভারতের উপরে। তার জন্য তৈরি হচ্ছে গোটা দেশ। যুদ্ধকালীন তৎপরতায় পরিকাঠামো তৈরি করা হচ্ছে ভেন্যুগুলোতে। ফিফা বিশ্বকাপকে সফল করতে চান ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি প্রফুল্ল পটেল। ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ সফল হবে কিনা, তার জবাব দেবে সময়। 
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের বল গড়ানোর আগেই ফুটবল ফেডারেশনের সভাপতির উপরে অসন্তুষ্ট দেশের ফুটবলপাগলরা। তার পিছনে অবশ্য রয়েছে অন্য কারণ। প্রায় সাত মাস বাদে ভারতের সিনিয়র ফুটবল দল প্রীতি ম্যাচে নামছে। অথচ সেই ম্যাচের কোনও প্রচার নেই, বিজ্ঞাপন নেই। এমনকী সিনিয়র ফুটবল দলের খেলা টেলিভিশনে সম্প্রচারও করা হচ্ছে না।  
সাত মাসে আগে আন্ধেরিতে পোর্তো রিকার বিরুদ্ধে প্রীতি ম্যাচে খেলতে নেমেছিল ভারত। সেই ম্যাচ টেলিভিশনের পর্দায় দেখানো হয়েছিল। নিন্দুকেরা বলতে পারেন, ঘরের মাঠে খেলা ছিল বলে সম্প্রচার করা হয়েছিল। আজকের ম্যাচ বিদেশে হচ্ছে। তাই সম্প্রচার করা হচ্ছে না। 
বেঙ্গালুরু থেকে এক ফুটবলপাগল প্রফুল্ল পটেলকে ফেসবুকে লিখেছেন, ‘ভারতীয় ফুটবল দেশে জনপ্রিয় করা হোক। দেশের মানুষ সিনিয়র ফুটবল দলের খেলা সরাসরি দেখতে চায়।’ ঘটনা হল, ভারতীয় ক্রিকেট দল বিদেশের যে প্রান্তেই যাক না কেন, তাদের খেলা দেখানো হয় টিভিতে। কিন্তু সুনীল ছেত্রীরা বিদেশে খেললে, কাকপক্ষীও টের পায় না। কে শোনে কার কথা!

এই সেই ফেসবুক পোস্ট

ফুটবলের জায়গায় যদি আজ বিরাট কোহলিরা কোনও প্রীতি ম্যাচ খেলতে বাইরে যেতেন, তাহলে সেই ম্যাচও কিন্তু টেলিভিশনে সরাসরি দেখানো হত। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি টোয়েন্টি সিরিজ অনুষ্ঠিত হয়েছিল মার্কিন মুলুকে। সেই খেলা দেখানো হয়েছিল টেলিভিশনে। 
সবাই জানেন। বহু ব্যবহারে ক্লিশে হয়ে যাওয়া শব্দবন্ধনীগুলো আবারও প্রযোগ করতেই হচ্ছে— ক্রিকেট এই দেশে রাজার রাজা। বাকি খেলা এখানে দুয়োরানি। প্রতিটি পদক্ষেপেই প্রমাণিত ক্রিকেটই আসল। বাকিরা পিছনের সারিতে। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় টেস্ট সদ্য শেষ হয়েছে। কোহলি, ঋদ্ধিমান সাহারা চতুর্থ টেস্টের জন্য তৈরি হচ্ছেন। গোটা দেশের কৌতূহল ক্রিকেট নিয়ে। মাঠের বাইরের কূটকাচালি নিয়ে। ভারতীয় ফুটবল নিয়ে কারওর কোনও আগ্রহ নেই। ফেডারেশনের কর্তাদেরই কোনও চিন্তাভাবনা নেই। নাহলে আরও একটা প্রীতি ম্যাচ খেলতে সাত-সাতটা মাস পার হয়ে যায়!

Indian Cricket Indian Football Praful Patel
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -