SEND FEEDBACK

English
Bengali

চাই ধোনি খেলুক কিন্তু শুধু ফিট থাকলেই তো হবে না, ম্যাচও খেলতে হবে, কে বোঝাবে সেটা

সাক্ষাৎকার: সুমিত ঘোষ | জানুয়ারি ৬, ২০১৭
Share it on
যুক্তিহীন আবেগে না ভেসে ধোনির ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে বসে মহম্মদ আজহারউদ্দিন পরিষ্কার দেখতে পাচ্ছেন ম্যাচ প্র্যাক্টিসের অভাব

ধোনির সিদ্ধান্তে অবাক হয়েছেন কি না: আমি কেন, মনে হয় না কেউ খুব একটা অবাক হয়েছে বলে। বোঝাই যাচ্ছিল, বিরাট কোহলিকে সমস্ত ফর্ম্যাটে অধিনায়ক করার সময় চলে এসেছে। সেটা ধোনি নিজে সরুক বা ওকে সরানো হোক। আমার দেখে ভাল লেগেছে যে, নিজের পছন্দ মতো সরতে পারল ধোনি। ভারতীয় ক্রিকেটকে অনেক কিছু দিয়েছে, এই সম্মানটা ওর প্রাপ্য। 
ব্যাটসম্যান ধোনি খেলে যেতে পারেন কি না: ধোনির মতো ম্যাচউইনার খুব কমই এসেছে। বিশেষ করে ওয়ান ডে ক্রিকেটে। ও ভীষণ ফিটও আছে। কিন্তু আমার চিন্তা হচ্ছে একটা জিনিস দেখেই যে, ধোনি একদম ম্যাচ খেলছে না। ম্যাচ প্র্যাক্টিসে না থাকলে ও কী করে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা চালিয়ে যাবে?
কী করা উচিত ধোনির: আমার তো মনে হয় রঞ্জি ট্রফি সেমিফাইনালে ঝাড়খণ্ডের হয়ে খেলা উচিত ছিল। আরে ভাই, মেন্টর-ফেন্টর হয়ে কী হবে? তোমার রাজ্য দল রঞ্জি ট্রফির সেমিফাইনালে উঠেছে, তুমি নিজে মাঠে নেমে সেই দলটাকে নেতৃত্ব দাও না! অন্যরা কে কী বলবে আমি জানি না, আমার মনে হয় ধোনির রঞ্জি ম্যাচ খেলা উচিত। 
ম্যাচ না খেলে ক্ষতি: দু’বছর হয়ে গিয়েছে ধোনি টেস্ট থেকে অবসর নিয়েছে। তারপর ক’টা আর ওয়ান ডে হয়েছে? খুব বেশি রানও সেই ম্যাচগুলোতে করতে পারেনি। বোঝাই তো যাচ্ছে যে, ম্যাচ প্র্যাক্টিসের অভাব রয়েছে। তাহলে বাউন্ডারির বাইরে বসে মেন্টরশিপ না করে মাঠে নেমে রঞ্জি সেমিফাইনালটা খেললেই তো পারত। মাঠের মধ্যে দাঁড়িয়েও তো ঝাড়খণ্ডের ছেলেদের ও ‘গাইড’ করতে পারত। 
২০১৯ বিশ্বকাপ পর্যন্ত খেলতে পারেন কি না: ধোনির ফিটনেস নিয়ে আমার সংশয় নেই। এখনও খুব ফিট এবং এই ফিটনেস হয়তো ধরে রাখতে পারবে। কিন্তু ২০১৯ এখনও অনেক দূরে। শুধু ফিট থাকলেই তো হবে না, ফর্মও ধরে রাখতে হবে। আরও দু’বছর ধরে লাগাতার দু’টোই রাখতে পারবে কি ধোনি? দেখা যাক। আমার মনে হয় ২০১৯ বিশ্বকাপ অনেক দূরের টার্গেট। আগে আমরা দেখি এ বছরের জুন মাসে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ধোনি কেমন খেলে। আমার মতে ওটাই ওর ভবিষ্যৎ নির্ধারণ করা টুর্নামেন্ট হতে যাচ্ছে। 

Mohammad Azharuddin MS Dhoni
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -