দুই বিরাট
সেলিব্রেট করবেন নাকি সংযত থাকবেন? সেঞ্চুরি করে কখনও উৎসব করেন, কখনও নির্লিপ্ত। পুণের বৃদ্ধাশ্রমে গিয়ে কী মনে হয়েছিল? কেন মন খারাপ হয়ে যায় তাঁর? কী করতে চান ফাউন্ডেশন গড়ে? কোন হিন্দি গান দিয়ে তাঁর ক্রিকেট যাত্রাকে ব্যাখ্যা করতে চান? রাখঢাক না রেখে বিরাট কোহলি তাঁর পৃথিবী নিয়ে উপস্থিত সুমিত ঘোষ-এর রেকর্ডারের সামনে। মুখোশ পরে নয়, অন্তরঙ্গ। সরাসরি। সব বল খেললেন বাইশ গজের মতোই বুক চিতিয়ে। বেঙ্গালুরুতে নেওয়া দীর্ঘ, এক্সক্লুসিভ সাক্ষাৎকারের আজ ষষ্ঠ ও শেষ পর্ব...
বিরাট-মন্ত্র
এক বছর আগে আইপিএলে খেলতে এসেই প্রথম তাঁর মনের জানলা খুলে বসেছিলেন ‘এবেলা খেলা’র সামনে। এবারও ব্যতিক্রম হল না। গোটা দুনিয়ার সংবাদমাধ্যম তাঁকে খুঁজছে। তাঁর কোনও সময় নেই। আমরা পেয়ে গেলাম। সাম্প্রতিককালে সারা দেশের মধ্যে প্রিন্ট মিডিয়ায় দেওয়া তাঁর একমাত্র একান্ত সাক্ষাৎকার। বিরাট কোহলি শত ব্যস্ততার মধ্যেও ফের সময় বার করে বসলেন সুমিত ঘোষ-এর মোবাইল রেকর্ডারের সামনে....
বিরাটকে বিঁধে কী বললেন গম্ভীর? টুইট ঘিরে বিতর্ক
সানরাইজার্স হায়দরাবাদ আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পরে একটি টুইটে বিরাটের প্রতি গম্ভীর তার চেপে থাকা রাগ প্রকাশ করে ফেলেছেন বলেই অভিযোগ উঠছে।
ট্রফি জিতেও ক্যাপ্টেন বিরাটের কাছে হার স্বীকার ওয়ার্নারের
অতীতের তিক্ততাকে যে তিনিও মনে রাখেননি, সাংবাদিক সম্মেলনে তা স্পষ্ট করে দেন অস্ট্রেলীয় ওপেনার। বরং ওয়ার্নার মেনে নেন, আইপিএল ট্রফি তিনি জিতেছেন ঠিকই, কিন্তু কোহলির দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার যে ছবি বারবার ফুটে উঠেছে আইপিএলে, তার কাছে তিনিও হার মেনেছেন।
বিরাট কাহিনি
এক বছর আগে আইপিএলে খেলতে এসেই প্রথম তাঁর মনের জানলা খুলে বসেছিলেন ‘এবেলা খেলা’র সামনে। এবারও ব্যতিক্রম হল না। গোটা দুনিয়ার সাংবাদমাধ্যম তাঁকে খুঁজছে। তাঁর কোনও সময় নেই। আমরা পেয়ে গেলাম। সাম্প্রতিককালের মধ্যে সারা দেশের প্রিন্ট মিডিয়ায় এটাই তাঁর একমাত্র একান্ত সাক্ষাৎকার। বিরাট কোহলি শত ব্যস্ততার মধ্যেও ফের সময় বার করে বসলেন সুমিত ঘোষ-এর মোবাইল রেকর্ডারের সামনে...
হারার আগেই ‘বেবি’র মতো কান্না সচিনের
কলকাতা নাইটরাইডার্স ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ থেকে ছিটকে যাওয়ার পরে চিয়ারলিডাররা কেঁদে ফেলেছিলেন। আর রবিবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ফাইনালে শেষ বল গড়ানোর আগেই কাঁদতে শুরু করে দিলেন সচিন বেবি।
বাঘা বাঘা ব্যাটসম্যানদের রাতের ঘুম কেড়ে নেওয়া মুস্তাফিজুরের শখ কী জানেন?
প্রথমবার আইপিএল খেলতে এলেন। আর এসেই চ্যাম্পিয়ন। সচারচর এমন ঘটনা ঘটে না। মুস্তাফিজুর রহমান এক্ষেত্রে ব্যতিক্রম। মুস্তাফিজুর যেন এলেন, দেখলেন এবং জয় করে নিলেন। সানরাইজার্স হায়দরাবাদের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে মুস্তাফিজুরের বড় অবদান রয়েছে।
বিরাটের স্বপ্ন ভাঙার দিনে নতুন রেকর্ড যুবরাজের। কী রেকর্ড জানেন?
২০০৭-এ টি টোয়েন্টি বিশ্বকাপের আসর বসেছিল দক্ষিণ আফ্রিকায়। প্রয়াত নেলসন ম্যান্ডেলার দেশে প্রলয় ঘটান যুবি। ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্জাবতনয়ের ছ’টা ছক্কা এখনও অনেকে ভোলেননি।
নিজেকে নিয়ে প্রত্যাশার মানটা তৈরি করো আর সবার আগে সেটা পূরণ করতে ঝাঁপাও
সাম্প্রতিককালের মধ্যে সারা দেশের প্রিন্ট মিডিয়ায় এটাই তাঁর একমাত্র একান্ত সাক্ষাৎকার। বিরাট কোহলি শত ব্যস্ততার মধ্যেও ফের সময় বার করে বসলেন সুমিত ঘোষ-এর মোবাইল রেকর্ডারের সামনে....
কোহলির স্বপ্নভঙ্গ করে যুবরাজরাই ট্রফি নিয়ে গেলেন
মধুরেণ সমাপয়েত আর হল না। বিরাট কোহলির স্বপ্ন অধরাই থেকে গেল। মোক্ষম সময়ে থেমে গেলেন তিনি। তাঁর সুপারম্যান এবি ডি’ ভিলিয়ার্সও ব্যর্থ। ক্রিস গেইল জ্বলে উঠেছিলেন। কোহলিও শুরু করে দিয়েছিলেন তাঁর ব্যাটিং-মূর্চ্ছণা। কিন্তু দিনটা যে আজ ব্যাঙ্গালোরের ছিল না।
বৃষ্টিতে আজ আইপিএল ফাইনাল ভেস্তে যেতে পারে। তাহলে কী হবে?
আজকের বিরাট কোহলি ও যুবরাজ সিংহর দ্বৈরথ ভেস্তে দিতে পারেন বরুণদেব। বেঙ্গালুরুতে আজ সন্ধের দিকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির জন্য আজ যদি একটা বলও না-গড়ায় চিন্নাস্বামীতে..
মুস্তাফিজুর নয়, আজ অন্য একটা কারণে বাংলাদেশকে পাশে পাবে সানরাইজার্স হায়দরাবাদ
ডেকান হায়দরাবাদ ব্লুজ বেশ কঠিন প্রতিপক্ষ ছিল। সেই দলে ছিল বেশ কয়েকজন রনজি ট্রফি খেলা ক্রিকেটার। জাতীয় দলের হয়ে খেলা ক্রিকেটারও ছিলেন হায়দরাবাদ ব্লুজ দলে। তাই হায়দরাবাদকে বেশ সমীহই করত বাংলাদেশ।
বাগ্‌যুদ্ধ নয়, ওয়ার্নারকে সম্মান জানিয়ে আজ অধরা ট্রফির দ্বৈরথে নামছেন কোহলি
নাকি এটাই ক্রিকেটের নতুন পাশা খেলা। শত্রুকে প্রশংসায় ভিজিয়ে মাঠে নামাও। মুখে আক্রমণ করে তাঁকে আগে থেকে সতর্ক করে, বাড়তি ফোকাস এনে দেওয়ার দরকার নেই। আধুনিক ক্রিকেটের নতুন এই চাণক্য-নীতিতেই সম্ভবত রবিবারের আইপিএল ফাইনাল হবে। পুরনো কোহলি-ওয়ার্নার প্রাক-ম্যাচ শিঙা ফোঁকাফুঁকি থাকবে না।
কে জিতবেন আইপিএল? কী বলছে জ্যোতিষ শাস্ত্র?
রবিবার আইপিএলের ফাইনাল। স্থান বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়াম। ফাইনালে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সামনে ডেভিড ওয়ার্নারের সানরাইজার্স হায়দরাবাদ। কে জিতবে? সেই প্রশ্নের উত্তর দেবে রবিবারের রাত।
ডি’ ভিলিয়ার্সের এই পরিচয় কেউ জানেন না। নতুন এবিকে দেখে নিন এই ভিডিওয়।
এবি ডি’ ভিলিয়ার্সের বিধ্বংসী ব্যাটিংয়ের ভক্তের সংখ্যা নেহাত কম নয়। এবিডি মানেই অদ্ভুত শব শট। রানের বন্যা।
আক্রম কাকে বল করতে ভয় পেতেন?
নিজের কেরিয়ারে বিশ্বের সেরা ব্যাটসম্যানদের বিরুদ্ধে বল হাতে সফল হয়েছেন। সেই ওয়াসিম আক্রমও কাকে বল করতে ভয় পেতেন, জানেন?
হাতের যন্ত্রণা এখনও যায়নি, বিরাট সাধনায় তবু কোনও ফাঁক নেই
ফাইনালেও নীল প্লাস্টার নিয়েই নামতে হবে আরসিবি অধিনায়ককে। আর তা-ই নিয়েই ঘণ্টা দু’য়েকের কঠোর অনুশীলনে মগ্ন থাকতে দেখা গেল তাঁকে শুক্রবার। ফুটবল খেলা থেকে শুরু করে নেটে পেস ও স্পিনের বিরুদ্ধে আলাদা করে ব্যাটিং— রুটিনে কোনও তফাত নেই।
কোহলি না এবি — কে এগিয়ে?
বিরাট কোহলি, ক্রিস গেইল ও এবি ডি’ভিলিয়ার্স একই দলের হয়ে খেলছেন এবারের আইপিএলে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে এই ত্রয়ী ফুল ফোটাচ্ছেন।
কলকাতা কি আইপিএল-এ মজে? পরিসংখ্যান বলছে...
কলকাতার দর্শকরা কি আইপিএল দেখেন? কলকাতা নাইটরাইডার্স টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার পরেও কিন্তু আইপিএল-এর প্রতি মোহ যায়নি সিটি অফ জয়ের। কলকাতার মানুষ আইপিএল এখনও পছন্দ করেন।
কেকেআর-এর দুই বোলারকে উড়িয়ে দিলেন বীরু। মাঠের বাইরে থেকেও
খেলা ছাড়ার পরেও মজা করার স্বভাব এখনও যায়নি বীরেন্দ্র সহবাগের। এবারে তাঁর নিশানায় কলকাতা নাইট রাইডার্সের দুই পেসার মর্নি মর্কেল এবং জেসন হোল্ডার।
প্রতি ম্যাচ থেকে কত টাকা আয় করেন কোহলি-ধোনিরা?
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দৌলতে ক্রিকেটাররা এখন বড়লোক। ধনী। প্রচুর টাকার মালিক এখন ক্রিকেটাররা।
গেইল-কাঁটা বিঁধে। ফাইনালের প্রতিপক্ষকে জরিপ করছে টিম-কোহলি
ক্রিস গেইল কি তাঁর বিধ্বংসী টি-টোয়েন্টি কেরিয়ারের শেষ লগ্নে পৌঁছে গেলেন? ফাইনালের আগে কোথায় গেইলকে নিয়ে আতঙ্কিত থাকতে হবে তাঁর প্রতিপক্ষকে। তা না, উল্টে ক্যারিবিয়ান কিংগকে নিয়ে কিছুটা হলেও অস্বস্তিতে রয়েছে তাঁরই টিম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
মাত্র কুড়ি টাকায় বিক্রি করা হচ্ছে মুস্তাফিজুরকে
অভাবনীয় কাণ্ড! সিনেমা হলে ঢুকে পড়েছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের এই বাঁ হাতি পেসারের দাম কিনা মাত্র ২০ টাকা। মুস্তাফিজুরকে বিক্রি করা হচ্ছে পোষ্টার টাঙিয়ে।
কেকেআর ছিটকে যাওয়ার পরে কী করলেন শাহরুখ?
কলকাতা নাইটরাইডার্সের দৌড় শেষ হয়ে গেল এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে। কেউ দুষছেন গৌতম গম্ভীরের নেতৃত্বকে। কেউ আবার হারের জন্য কেকেআর-এর নিয়তিকে দুষছেন। কলকাতা নাইটরাইডার্স মালিক শাহরুখ খান কী বলছেন?
চিয়ারলিডারের আবেগ অনুভূতি নিয়েও জাদেজার কটাক্ষ। তার পরে কী হল?
কলকাতা নাইটরাইডার্সের সেই চিয়ারলিডারকে নিয়ে টুইট করেছেন মালিক শাহরুখ খান। সান্ত্বনা জানিয়েছেন কিংগ খান। অনেকেই ক্রন্দনরত চিয়ারলিডারকে দেখার পরে আবেগপ্রবণ হয়ে গিয়েছেন।
এই চিয়ারলিডারকে কী বললেন কেকেআর মালিক শাহরুখ?
সেই চিয়ারলিডারকে কী বললেন নাইট রাইডার্স মালিক শাহরুখ খান? বুধবার নয়াদিল্লিতে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছে কেকেআর।
আইপিএলে যে কারণগুলির জন্য বিশেষজ্ঞদের নজর কেড়েছেন মুস্তাফিজুর
প্রথমবার খেলতে এসেই আইপিএলে অন্যতম ফ্যাক্টর হয়ে উঠেছেন মুস্তাফিজুর রহমান। বাংলাদেশ ছাড়িয়ে এখন গোটা ক্রিকেটবিশ্বে তাঁকে নিয়ে আলোচনা চলছে। ঠিক যে যে কারণে এই আইপিএলে বিশেষজ্ঞদের নজর কেড়েছেন বাঁ হাতি পেসার।
নাইটদের হারের পরে চিয়ারলিডার কী করলেন? এ এক বিরল খবর...
১৯৯৬-এ ইডেন গার্ডেন্সে সেমিফাইনালে হেরে যাওয়ায় সচিন তেন্ডুলকর একইরকম গম্ভীর হয়ে গিয়েছিলেন। একই পংক্তিতে হয়তো রাখা যাবে কেকেআর-এর এই চিয়ারলিডারটিকেও।
রক্তাক্ত এবি ডি’ ভিলিয়ার্স! কিন্তু কেন?
আরসিবি শিবির থেকে অবশ্য এই খবরের সত্যতা স্বীকার করা হয়নি। সে য়াই হোক না কেন, এবি এখন ভালই আছেন। ফাইনালে অন্য অবতারে ধরা দেবেন তিনি।
জয়ের উৎসবের মধ্যেও সতর্ক থাকছেন ডিভিলিয়ার্সরা
উৎসবের আবহেই ঠিক হয়ে গেল, কোনওরকম হাল্কা দেওয়া চলবে না। ফাইনালের জন্য জোরকদমে প্রস্তুতি নিতে হবে। কোহলি এবং এ বি ডিভিলিয়ার্স টিমকে বলেছেন, ফাইনাল খেলার আগে বড় কোনও উৎসবের দরকার নেই।
কোহলি নাম বলেছিলেন অনেক আগে, সারা বছরের কোচিংয়ে আগ্রহী নন ভেত্তোরি
আইপিএল চলছে বলে কোহলি বা ভেত্তোরি কেউ প্রকাশ্যে এ নিয়ে মুখ খুলতে চান না।কোহলি তাঁর ঘনিষ্ঠ কয়েকজনকে বলেছেন, তিনি কোনও কোচের নাম প্রস্তাবই করেননি। বোর্ড থেকেও কেউ তাঁর কাছ থেকে এখনও জানতে চায়নি।
দলের অন্দরমহলে গম্ভীরের নেতৃত্ব নিয়েই প্রশ্ন উঠে গেল
প্রশ্ন উঠেছে, শাকিব ব্যাট হাতে ম্যাচ জিতিয়েছেন। দলের গুরুত্বপূর্ণ অলরাউন্ডার। কিন্তু তিনি রান পেয়েছেন দেখে তাঁকে আত্মবিশ্বাস দেওয়ার বদলে আরও নীচে ঠেলে দেওয়া হল কেন?
ব্যাটিং বিপর্যয়েই শেষ হয়ে গেল রাসেল-হীন নাইটদের দৌড়
ঠিক আগের ওভারেই যেভাবে বারিন্দার স্রানের বলে সূর্যকুমার যাদবের লোপ্পা ক্যাচটা ফেলেই শুধু ক্ষান্ত হলেন না মুস্তাফিজুর রহমান। বল তাঁর হাতের তেলোয় পড়ে ছয় পর্যন্ত হয়ে গেল!
আগামী আইপিএল-এ হয়তো গেইল নেই!
বিরাট কোহলির সমস্যা বাড়ালেন ওয়েস্ট ইন্ডিয়ান তারকা ক্রিস গেইল। বিগ ব্যাশে তাঁকে যে আর খেলতে দেখা যাবে না, সেটা গতকালই স্পষ্ট হয়ে গিয়েছে।
মেজাজ হারিয়ে কোহলি কেন তেড়ে গেলেন আম্পায়ারের দিকে?
বিরাট কোহলির রাগের কারণ কী? মঙ্গলবার গুজরাত লায়ন্সের বিরুদ্ধে ম্যাচ চলাকালীন মেজাজ হারাতে দেখা যায় আরসিবি ক্যাপ্টেনকে। কিন্তু কেন? কোহলি কেন হঠাৎ রেগে গেলেন? সেই কারণ খুঁজতেই ব্যস্ত ক্রিকেটপাগলরা।
যে ১০টি কারণে আজ কেকেআর জিততে পারে
ফাইনালে যাওয়ার পথে আজ প্রথম পরীক্ষায় নামছে কেকেআর। দিল্লিতে সানরাইজার্স হায়দরাবাদকে হারাতে পারলে ফাইনালের পথে আর এক ধাপ এগনো যাবে। একনজরে দেখে নিন হায়দরাবাদের বিরুদ্ধে যে ১০টি কারণে এগিয়ে থেকে শুরু করবেন নাইটরা।
প্রতি মিনিটে আয় কত এই ক্রিকেটারদের?
এঁরা গোটা বিশ্বের বিস্ময়। ক্রিকেটমাঠে এঁদের খেলা দেখার জন্য সবাই অধীর আগ্রহে বসে থাকেন। জানেন কি প্রতি মিনিটে এই ক্রিকেটারদের আয় কত? একনজরে দেখে নেওয়া যাক পাঁচ ক্রিকেটারের প্রতি মিনিটে আয়।
রাসেল-রহস্য নিয়েই আজ রাজধানীতে অভিযান নাইটদের
মঙ্গলবার প্র্যাক্টিস করতে এলেন না শিখর ধাওয়ান, ডেভিড ওয়ার্নার-রা! বিকেল চারটে নাগাদ ভি ভি এস লক্ষ্মণকে নিয়ে উইকেট দেখতে এলেন কোচ টম মুডি। প্র্যাক্টিস না করা কি বিশেষ কোনও স্ট্র্যাটেজির অঙ্গ? মুডির জবাব, ‘‘না, না। তেমন কিছুই নয়।
অবিশ্বাস্য ম্যাচ জিতে ফাইনালে, এবি’কে সেরা বলে দিলেন কোহলি
তারকার ঝলমলানিতে ভর্তি একটা টিম। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জেতার জন্য তিন রান বাকি থাকতে মোবাইলের ফ্ল্যাশ লাইট জ্বালিয়ে দেওয়া চিন্নাস্বামীকে যেমন ঝলমলে দেখাচ্ছিল, তেমনই। অথচ, প্লে-অফের দৌড় থেকে ছিটকেই গিয়েছিল। শেষ চারটে ম্যাচে চারটেই জিততে হবে, এমন অবস্থা থেকে সব ম্যাচ জিততে জিততে নবম আইপিএলের প্রথম দল হিসাবে তারাই ফাইনালে চলে গেল মঙ্গলবার রাতে।
বছরে দু’ বার আইপিএল!
এক বছরে দু’বার আইপিএ‍ল। এরকম খবরই শোনা যাচ্ছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড চাইছে চলতি বছরের সেপ্টেম্বরে ‘মিনি আইপিএল’ আয়োজন করতে। এবং সেটা হলে সেপ্টেম্বরেই হবে তা।
বিরাট কোহলি শেষ কবে শূন্য রানে আউট হয়েছিলেন, জানেন?
এই তথ্য বার করতে আমাদেরও রীতিমতো গলদঘর্ম হতে হয়েছে। ক্রিকেটারটির নাম যে বিরাট কোহলি।
আজ হারিয়ে যাওয়া এক অধিনায়ক বনাম বর্তমান বাদশার দ্বৈরথ চিন্নাস্বামীতে
একজন ভারতের হারিয়ে যাওয়া অধিনায়ক। তারকার পৃথিবীতে ঢুকে পড়েও পথভ্রষ্ট। অন্যজন পথভ্রষ্ট অপবাদ মুছে এই মুহূর্তে বিশ্বক্রিকেটের সেরা তারকা। বর্তমান টেস্ট অধিনায়ক এবং তর্কহীনভাবে সমস্ত ফর্ম্যাটে দেশের ভবিষ্যৎ অধিনায়ক। কে কোনটা বলে দেওয়ার জন্য অবশ্যই কোনও পুরস্কার নেই।
ফিজিওর আশ্বাস রাসেলকে নিয়ে, দুর্যোগের জন্য জয়পুরে রাত কাটাতে হল গম্ভীরদের
আইপিএলের প্লে-অফ খেলতে রওনা হয়ে বিপত্তির মুখে কলকাতা নাইট রাইডার্স। সোমবার তিন ভাগে কলকাতা থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা হয়েছিলেন গৌতম গম্ভীররা। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য একটি বিমান দিল্লিতে নামতেই পারল না। কয়েকবার চক্কর খাওয়ার পর শেষ পর্যন্ত জয়পুরে নামতে হল।
লেডি কেনি
প্লে-অফে কেকেআর। গৌতম গম্ভীরের মুখে চওড়া হাসি। ভক্তদেরও। এদিকে আইপিএল’এ আবার ধারভাষ্যকার, সঞ্চালক মিলিয়ে তিন-তিনজন নতুন মহিলা। লাস্যময়ী, গ্ল্যামারে ভরপুর। কিন্তু মন্দিরা বেদী, অর্চনা বিজয়াদের উত্তরাধিকার কি রক্ষা করতে পারলেন তাঁরা? আইপিএল-মিটারে চোখ রাখল ‘ওবেলা’।
প্লে অফে জায়গা পাওয়ার পরে রাতভর কী করলেন নাইটরা? দেখুন ভিডিও
অঙ্কিত রাজপুতের শেষ বলটা লং অনে ঠেলে দিয়ে কর্ণ শর্মা এক রান নিতেই হসপিটালিটি বক্সের আসন ছেড়ে লাফিয়ে উঠলেন জুহি চাওলা। যিনি শেষ ওভারে সারাক্ষণ দু’হাত জোড় করে চুপ করে বসেছিলেন।
সীমিত ওভারের ক্রিকেটে বিরাট এখন সচিন-ভিভের মতোই শ্রেষ্ঠ
তিনি— রবি শাস্ত্রী ব্যস্ত দিন কাটানোর ফাঁকে ইডেন থেকে খুব কাছের পাঁচতারা হোটেলে বসে একান্ত সাক্ষাৎকার দিলেন সুমিত ঘোষ-কে।
বিরাটের ব্যাটে অসম্ভবকেই সম্ভব করল আরসিবি
জাহিরদের আগে ব্যাট করে তোলা ১৩৮ রান তাড়া করে ১১ বল বাকি থাকতেই ৪ উইকেটে ১৩৯ রান তুেল বেঙ্গালুরুতেই গুজরাত লায়ন্সের বিরুদ্ধে প্রথম প্লে-অফ খেলার যোগ্যতা অর্জন করে ফেলে আরসিবি।
ইডেন মাতিয়ে দিয়ে প্লে-অফে তুললেন সেই স্পিন অস্ত্ররাই
গম্ভীর খুশি হতেই পারেন। কিন্তু রবিবার ২২ রানে জয়ের পরেও নাইটদের পরীক্ষার ধরন নিয়ে প্রশ্ন থাকছে। পরিসংখ্যান বলছে, ১৪টি ম্যাচে দলের তিন নম্বর জায়গায় ঘুরিয়ে ফিরিয়ে আটজন ব্যাট করতে নেমেছেন।
মণীশের সঙ্গে সাফল্য ভাগ করে নিচ্ছেন ম্যাচের সেরা
জয়ের রাতেও অবশ্য সামান্য খচখচানি থেকে গেলে স্লগ ওভারে নাইটদের ব্যাটিং নিয়ে। শেষ পাঁচ ওভারে তিন উইকেট হারিয়ে মাত্র ৩০ রান তুলল কেকেআর।
শাকিব না মুস্তাফিজুর —কাকে সমর্থন? বাংলাদেশ আজ বিড়ম্বনায়
শাকিবের দুর্বলতা এবং শক্তির জায়গা বেশ ভালই জানেন মুস্তাফিজুর। আবার মুস্তাফিজুরের দুর্বলতা ও শক্তির কথাও জানা আছে শাকিবের। টিম মিটিংয়ে শাকিব কি মুস্তাফিজুরের শক্তি ও দুর্বলতা প্রকাশ করে ফেলবেন? মুস্তাফিজুর কী করবেন? শাকিব খুব সতর্ক।
বৃষ্টি থামতেই আকর্ষণের কেন্দ্রে ইডেনের বাইশ গজ
ধেয়ে আসা সাইক্লোনের ভ্রুকুটি কাটিয়ে আকাশ ক্রমশ পরিষ্কার হতেই চাঙ্গা ইডেন। শুক্রবার সারাদিন বৃষ্টির পর রবিবারের কেকেআর বনাম সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচ হওয়া নিয়ে একটা সময় আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু রোয়ানুর অভিমুখ বাংলাদেশের দিকে ঘুরে যেতেই চিত্রনাট্যে পালাবদল ঘটেছে।
কেন প্যান্টের উপরে ‘চাড্ডি’ পরবেন কোহলি?
বিরাট কোহলিকে নিয়ে কত জল্পনা। কত আলোচনা। কোহলির ইনিংস নিয়ে তো আলোচনা হচ্ছেই। তাঁকে সুপারম্যানের সঙ্গে তুলনা করা হচ্ছে। মাঠে নেমে অবিশ্বাস্য সব কাজ করছেন দিল্লির এই চ্যাম্পিয়ন ব্যাটসম্যান।
রোয়ানুর লাল চোখ রবিবারের কেকেআর-সানরাইজার্স ম্যাচেও
পরিস্থিতি যদি উদ্বেগজনকই হয়, তাহলে রবিবার কী হবে? রবিবার তো আইপিএলের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ইডেন গার্ডেন্সে নামবে কেকেআর।
এক বলে ২৮৬ রান! কোন ম্যাচে হয়েছিল এমন? ভিতরের গল্প জানুন।
লন্ডন থেকে প্রকাশিত ‘পলমল গেজেট’ নামের এক পত্রিকা ১৮৯৪ সালের ১৫ জানুয়ারি-র সংখ্যায় এক বলে ২৮৬ রানের অবিশ্বাস্য খবরটা প্রকাশ করেছিল।
তিন নম্বর নিয়ে অতিরিক্ত পরীক্ষা ও প্রথমে ব্যাট করার আতঙ্কেই নড়বড়ে নাইটরা
প্রথম আট ম্যাচের মধ্যে পাঁচটি জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসা। অথচ শেষ পাঁচ ম্যাচের তিনটি হেরে সেই কলকাতা নাইট রাইডার্সের প্লে-অফের স্বপ্নই এখন সংকটাপন্ন। অনেকের আশঙ্কা, গত মরসুমের মতোই না ফের শেষ মুহূর্তের বিপর্যয়ের খেসারত দিতে হয় কেকেআর-কে।
‘ডন’কেও ধরতে পারবেন কোহলি।
ধারাভাষ্যকার হিসেবে নজর কেড়েছেন বীরেন্দ্র সহবাগ। ধারাভাষ্য দেওয়ার সময় এমন সব কথা বলেন তিনি যা শুনে অনেকেই খিলখিল করে হাসেন। টি টোয়েন্টি বিশ্বকাপের সময়ে পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতারকে খোঁচা দিয়ে নিজের বক্তব্য পেশ করেছিলেন।
কী কাণ্ড! গুজরাতকে অভিনন্দন শাহরুখের। কেকেআর-এর জন্য ...
নিজেদের অবস্থা বিপন্ন করেছে কলকাতা নাইটরাইডার্স। গুজরাত লায়ন্সের কাছে বৃহস্পতিবার হেরে যাওয়ায় রবিবারের ম্যাচ এখন ‘ডু অর ডাই’ হয়ে দাঁড়িয়েছে।
প্লে অফে কি পৌঁছতে পারবে কেকেআর? কাজটা কিন্তু খুব কঠিন
গুরুত্বপূর্ণ ম্যাচ ছিল কলকাতা নাইটরাইডার্সের। বৃহস্পতিবার গুজরাত লায়ন্সের কাছে ছ’ উইকেটের বড় ব্যবধানে হেরে গেল গৌতম গম্ভীরের কলকাতা নাইটরাইডার্স।
এই ‘কামব্যাক কিংগ’ নিশ্চয়ই খুব প্রিয়? তাহলে এই খবর পড়লে মন ভেঙে যাবে
সৌরভ গঙ্গোপাধ্যায়ের কামব্যাক ছিল রাজকীয়। কিন্তু আশিস নেহরার কামব্যাক? ক’জন তা নিয়ে ভেবেছেন? যাঁরা জানেন, তাঁরা নিশ্চয়ই স্বীকার করবেন, এমন কামব্যাক সহজ নয়। কিন্তু...
শুধু বোলার নয়। বিরাটকে কাতর আবেদন করছেন ব্যাটসম্যানরাও
মারকুটে ব্যাটসম্যান হিসেবে যাঁরা কলার তুলে ঘুরে বেড়াতেন, বিরাট ঝড়ের সামনে তাঁদের অধিকাংশই ক্রিকেটবিশ্বে কল্কে পাচ্ছেন না।
সস্তায় বাংলো পেলেন রোহিত। জানেন দাম কত নতুন বাংলোর?
গত বছর মুম্বইয়ের আহুজা টাওয়ারের ২৯ তলায় একটি ফ্ল্যাট কিনেছিলেন রোহিত৷ আর এবার খান্ডালায় বাংলো কিনলেন। সাতকপাকে বাঁধা পড়ার পর থেকেই দিলদরিয়া রোহিত। শোনা যাচ্ছে বউ-এর আব্দার মেটাতেই এই বাংলো কিনেছেন।
আইপিএল চেয়ারম্যানের কেন্দ্রে জোড়া বিপত্তি
প্রথমবার আইপিএলের ম্যাচ আয়োজনের দায়িত্ব। কানপুরের ক্রিকেট উৎসবকে বর্ণময় করে তুলতে চেষ্টার খামতি রাখেননি উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থার সচিব রাজীব শুক্ল।
সবুজ পিচে কেঁপে গিয়ে জটিল অঙ্কে নাইটরা
সবুজ পিচে ফের বেরিয়ে পড়ল কলকাতা নাইট রাইডার্স ব্যাটিংয়ের কঙ্কালসার চেহারা। একদিকে যখন বিরাট কোহলি ব্যাট হাতে নবম আইপিএলে একের পর এক কীর্তি গড়ে চলেছেন, কেকেআর ব্যাটসম্যানরা তখন প্রত্যেক ম্যাচে নতুন নতুন লজ্জার সামনে পড়ছেন।
আশিস নেহরার কী হল?
হয়দরাবাদ এবার ভালই খেলছে। তাদের মুস্তাফিজুর রহমান বেশ নজর কেড়েছেন গোটা আইপিএলে। আর নেহরা তো চিরকালের ফাইটার। চোটআঘাতের লাল চোখ দেখতে হয়েছে তাঁকে। এই বয়সেও নেহরা কিন্তু নিজেকে নিংড়ে দিচ্ছেন।
তুমি কি প্রেগন্যান্ট নাকি? কাকে বললেন হরভজন? ব্যাপারটা গোলমেলে কিন্তু...
হরভজন কিন্তু দারুণ রসিকও বটে। সেই সঙ্গে স্লেজিং মাস্টারও বটে।আইপিএলে শান্তাকুমারন শ্রীসন্থকে সজোরে চড় মেরে দিয়েছিলেন ভাজ্জি।এবারের আইপিএলেই তো সতীর্থ অম্বাতি রায়ডুকে মাঠের ভিতরেই গালমন্দ করে বসেন তিনি।
জানেন কি নাইটরাইডার্স ম্যাচে নতুন রেকর্ড গড়েছেন কোহলি?
বিরাট কোহলি এখন স্বপ্নের ফর্মে। তাঁর ব্যাট কথা বলছে। ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সকে নাককান মুলে হারিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।
কুকুর ঢুকে পড়ছে মাঠে। এটা আইপিএল? আইপিএলের নামে তো তা লজ্জা
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কুকুরের দাপট! পুনে বনাম দিল্লি ম্যাচে মাঠে ঢুকে পড়েছিল একটি কুকুর। খেলার মাঠে কুকুর এর আগেও ঢুকে পড়েছে। এবং তার জন্য খেলাও বন্ধ থেকেছে।
রাসেলকে না পাওয়া নিয়ে উদ্বেগ বাড়ছে
প্লে-অফের দৌড়ে গুরুত্বপূর্ণ দুই ম্যাচ সামনে। ইডেনে আরসিবি’র কাছে হারের পাশাপাশি আরও বড় ঝটকা লাগল নাইটদের শিবিরে।
হাতে দশটা স্টিচ পড়লেও এতটুকুও চিন্তিত নন কোহলি
বিরাট কোহলি এখন মেঘের উপর দিয়ে হাঁটছেন। তিনি সেই মিডাস রাজা। যা ধরছেন তাতেই সোনা ফলাচ্ছেন। আইপিএল শুরুর আগেই অনেকে ভবিষ্যদ্বাণী করে বসেছেন এবার হয়তো কোহলি জিততে চলেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ।
পন্টিং কি ভারতীয় দলের কোচ?
ভারতীয় ক্রিকেট দলের কোচের চেয়ারটা এখনও ফাঁকা রয়ে গিয়েছে। একের পর এক বায়োডেটা জমা পড়ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডে।
কোহলির সঙ্গে আবারও লাগল গম্ভীরের
ইডেন গার্ডেন্সে এসে গৌতম গম্ভীরের কলকাতা নাইট রাইডার্সকে সবক শিখিয়ে গেল বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ব্যাটে ঝড় তুললেন কোহলি।
প্রকৃত নেতা কেমন হবেন? গম্ভীরকে দেখে শিখতে পারেন ধোনি
গম্ভীরের এই আত্মত্যাগ অন্য অধিনায়কদের কাছে দৃষ্টান্ত হয়ে থাকল। এবং অবশ্যই মহেন্দ্র সিংহ ধোনির জন্য। প্রকৃত অধিনায়ক মাঠে সতীর্থের ভুলটাকেই আড়াল করেন।
এবেলা আইপিএল গাইড, ম্যাচ নম্বর ৪৯
দিল্লি ডেয়ারডেভিলস বনাম রাইজিং পুণে সুপারজায়েন্টসের ম্যাচ আজ। জেনে নিন কোথায়, কখন এবং দুই শিবিরের দুই প্রধানের সংক্ষিপ্ত প্রোফাইল।
গেইলের মার্কশিটে বিরাট ব্যাটম্যান, এ বি সুপারম্যান
ম্যাচ জেতার স্বস্তির ছবিটা ধরা পড়ছিল গেইলের চোখেমুখে। এক সাংবাদিক তাঁকে অভিনন্দন জানিয়ে ‘ওয়ার্ল্ড বস্‌’ বললেন। ক্যারিবিয়ান তারকা সঙ্গে সঙ্গে ভুল সংশোধন করে দিলেন।
‘অপদার্থ’ স্টুয়ার্টকে বাঁচাতে এগিয়ে এলেন সুন্দরী স্ত্রী মায়ান্তি
স্টুয়ার্ট বিনির বউ সুন্দরী। নাম মায়ান্তি ল্যাঙ্গার। তিনি আবার ধারাভাষ্যকারও বটে। সেই মায়ান্তি এগিয়ে এলেন ক্রিকেটার স্টুয়ার্ট বিনিকে রক্ষা করতে।
কার বিরুদ্ধে খেলতে ভয় পান কোহলি?
বিরাট কোহলি এই মুহূর্তে দুনিয়ার সেরা ব্যাটসম্যান। এ বিষয়ে কোনও সন্দেহই নেই। বিপক্ষের বোলারদের রাতের ঘুম কেড়ে নেন কোহলি। ব্যাট হাতে তিনি ম্যাজিক দেখাচ্ছেন।
পাঠানের বিরুদ্ধে মাঠেই রাগ দেখিয়ে বিতর্কে ধোনি। দেখুন সেই ভিডিও
মহেন্দ্র সিংহ ধোনি ও ইরফান পাঠানের সম্পর্ক মোটেও মধুর নয়। ধোনির নেতৃত্বে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একের পর এক ম্যাচে রিজার্ভ বেঞ্চে বসে থাকতে হয় ইরফানকে।
‘‘প্রতি বলে ছক্কা মারেন না কেন?’’ বিরাটের উত্তর আপনাকে মুগ্ধ করবেই
এই আইপিএল-এ বিরাট কোহলির ফর্ম দেখেছেন? ধ্বংসাত্মক? বোধহয় তার থেকেও বেশি কিছু। কিন্তু ক্রিকেটার বিরাট কোহলির এই উত্তর শুনলে কী বলবেন?
যুবরাজের দাপটে পয়েন্ট টেবিলের শীর্ষে হায়দরাবাদ
প্রথমে ব্যাট করে পঞ্জাব বড় রান তুলেছিল। হাসিম আমলা ৫৬ বলে ৯৬ রান করেন। চার উইকেট হারিয়ে ১৭৯ রান তুলল পঞ্জাব।
গম্ভীরদের দাবি মেনে ইডেনে কোহলিদের জন্য স্পিনিং উইকেট বানানোরই চেষ্টা
সাবধান! আরসিবি-র পাওয়ার হিটাররা আজ ইডেনে, হেলমেট পরে মাঠে আসার কথা ভাবতে পারেন দর্শকরা।
এবি’কে বিরাট বলেন, সেঞ্চুরি নিয়ে কথা নয়
আইপিএলের এবারের আবিষ্কার মনে করা হচ্ছিল তাঁকে। তা শিবিল কৌশিক যখন বল করতে আসছেন, এ বি ডিভিলিয়ার্স গিয়ে বললেন বিরাট কোহলিকে, ‘‘আমি যা ভাবছি, তুমিও কি তাই ভাবছ?’’
ছিলেন ফ্লপ। হয়ে গেলেন হিট। কীভাবে বদলালেন শাকিব?
রানের মধ্যে একেবারেই ছিলেন না তিনি। আবার বল হাতেও উইকেট আসছিল না। গত রবিবার গুজরাট লায়ন্সের বিরুদ্ধে জ্বলে ওঠেন তিনি।
যত কাণ্ড প্রীতির দলে।
কিংগস ইলেভেন পঞ্জাব তো নয়। হাজারো সমস্যা সেখানে। দলের মালকিন প্রীতি জিন্টা মাথা গরম করছেন। কোচ সঞ্জয় বাঙ্গারকে যাচ্ছেতাই সমস্ত গালিগালাজ করছেন বলে অভিযোগ উঠছে।
মুস্তাফিজুরকে নিয়ে সমস্যা ওদেরও। কাদের সমস্যার কারণ মুস্তাফিজুর?
মুস্তাফিজুর রহমান ব্যাটসম্যানদের রাতের ঘুম কেড়ে নিয়েছেন। বাঁ হাতি এই বোলারের কোন বলটা ভিতরে ঢুকে আসবে আর কোন বলটা বাইরে চলে যাবে, তা কেউই বুঝতে পারেন না।
ব্যক্তিত্বের সংঘাতের জন্যই কি ধোনির উপেক্ষার শিকার অশ্বিন?
রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে কি ব্যক্তিত্বের সংঘাত চলছে মহেন্দ্র সিংহ ধোনির? নিন্দুকেরা তাই বলছেন। সেই জন্যই ধোনি নাকি অশ্বিনকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে পুরো কোটার ওভার দেননি।
ডুবেছিলেন মহারাজ, ডুবলেন ধোনি। কোথায়, কীভাবে মুখ পুড়ল দু’জনের?
হতে পারে দলের নাম আলাদা। কিন্তু পুণের দু’টি দলের হয়ে আইপিএলে অধিনায়কত্ব করা সৌরভ ও ধোনির মধ্যে এত মিল, একবার চোখ বুলিয়ে নিন।
নাইট কর্তাদের নারাইন-নারাইন রব না বিপদ ডেকে আনে সুখী সংসারে!
বছর দু’য়েক আগেও তিনি ছিলেন নাইটদের অঘোষিত বাদশা। মাঠের বাইরে শাহরুখ খান, মাঠের মধ্যে সুনীল নারাইন— কেকেআরের বহুল জনপ্রিয় স্লোগান। ইডেন সংলগ্ন গঙ্গাবক্ষ, যেখানে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রমোদতরণীতে গেল নাইট রাইডার্স দল, সেখান দিয়ে অনেক জলই বয়ে গিয়েছে।
প্রীতির নিশানায় কিংগস ইলেভেনের কোচ সঞ্জয়। কেন রাগলেন কিংগস মালকিন?
কিংগস ইলেভেন পঞ্জাব মালকিন প্রীতি জিন্টা ছেড়ে কথা বললেন না কোচ সঞ্জয় বাঙ্গারকে। দলের মালকিন প্রকাশ্যে তেড়ে গালাগাল করলেন কোচ সঞ্জয়কে। ছাপার অযোগ্য ভাষায় প্রীতি গালাগাল করতে থাকেন ভারতের প্রাক্তন এই ক্রিকেটারকে।
কলকাতা নাইট রাইডার্সে নতুন অতিথি। কে তিনি?
কলকাতা নাইট রইডার্স দুদ্দাড়িয়ে দৌড়চ্ছে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে। বাধাবিপত্তিও এসেছে মাঝে। এখনও চোটআঘাত চোখ রাঙাচ্ছে কেকেআর ক্যাম্পে। গোড়ালিতে চোটের জন্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ থেকে ছিটকে গিয়েছেন জন হেস্টিংস।
যুবরাজের বাবার নিশানায় আবার ধোনি
মহেন্দ্র সিংহ ধোনিকে আবারও কটাক্ষ করলেন যুবরাজ সিংহের বাবা যোগরাজ। অতীতে ধোনিকে ছেড়ে কথা বলেননি যুবির বাবা। রাবণের সঙ্গে ধোনির তুলনা টেনেছিলেন যোগরাজ।
বিরাট-আতঙ্ক কাটাতে চাইছে মরিয়া মুম্বই
শেষ ম্যাচে কিংগস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে এক রানে জয় রাতারাতি মেজাজ পাল্টে দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের। বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামে বিরাট কোহলিদের বিরুদ্ধে খেলতে নামার আগে মুম্বই ইন্ডিয়ান্স শিবির জুড়ে অস্বস্তি।
কার উপরে হঠাৎ রেগে গেলেন প্রীতি জিন্টা?
অনেকেই হয়তো বলবেন বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর যেভাবে এক রানে ম্যাচটা ছিনিয়ে নিয়েছে কিংগস ইলেভেন পঞ্জাবের হাতের মুঠো থেকে, তাতে দলের মালকিন হিসেবে রেগে যাওয়াটাই তো স্বাভাবিক ব্যাপার।
ঢাকায় শৈশবের কোচের কাছে প্র্যাক্টিস করে ফিরেই ছন্দে শাকিব
শাকিব-আল-হাসানের কাছে নবম আইপিএল যেন ক্রমশ দুঃস্বপ্নে পরিণত হচ্ছিল। বাংলাদেশের অলরাউন্ডারকে এমনকী, নাইটদের প্র্যাক্টিসে দেখেও মানসিকভাবে খুব একটা ভাল জায়গায় রয়েছেন বলে মনে হতো না। অথচ গুজরাত লায়ন্সের বিরুদ্ধে দেওয়ালে পিঠ থেকে যাওয়া অবস্থায় নাইটদের হয়ে পাল্টা লড়াই চালিয়েছিলেন সেই শাকিব-ই।
আইপিএল ছেড়ে চলে গেলেন সুরেশ রায়না। কোথায় গেলেন তিনি?
রবিবার ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সকে হারানোর পরেই সুরেশ রায়না জানিয়ে দেন, তিনি বাবা হতে চলেছেন। আর তাই আজ সোমবারই তিনি উড়ে গেলেন হল্যান্ডে। কবে ফিরবেন তিনি? সেটা অবশ্য জানা নেই।
আবারও বিতর্কে আইপিএল। এবার জড়িয়ে পড়ল কেকেআর-এর নাম।
কেকেআর সেই ম্যাচে কিংগস ইলেভেন পঞ্জাবকে সাত রানে হারায়। আর সেই ম্যাচের শুরুতেই টস নিয়ে বিতর্ক তৈরি হয়। কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীর টসে জেতেন। অথচ কিংগস ইলেভেন পঞ্জাব অধিনায়ক মুরলী বিজয় কলকাতাকে ব্যাট করতে পাঠিয়ে দেন।
মিস্টার নাগের গান। শরীর দোলাচ্ছেন বিরাট, এবি, গেইল! দেখুন ভিডিও...
আইপিএল-এ ফের জয়ের রাস্তায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। পয়েন্ট টেবিলের উপরে থাকা দলগুলি থেকে এই মুহূর্তে খুব একটা পিছিয়ে নেই তাঁরা। ফলে, আরসিবি-র ড্রেসিংরুমে ফিরে এলেন মিস্টার নাগ এবং ফিরেই নাচে-গানে মাতিয়ে দিলেন ড্রেসিংরুমকে।
ঘরের মাঠে বিরাট-পরীক্ষা আজ পঞ্জাবের
মোহালিতে সোমবারের লড়াই যে তাঁদের কাছে প্লে-অফে ঢুকে পড়ার অভিযানের আরও একটি গুরুত্বপূর্ণ ধাপ, তা জানিয়ে রেখেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অধিনায়কও।
ধাওয়ান-নেহরা ধমাকায় ধরাশায়ী মুম্বই
তবে বিশাখাপত্তনমে রবিবার ম্যাচের শুরু থেকেই মুম্বই-বধের চিত্রনাট্য পরিষ্কার হয়ে গিয়েছিল। চলতি আইপিএলে রানের খরা কাটিয়ে তিনি যে আবার ছন্দে ফিরছেন, সেই বার্তা স্পষ্ট হয়ে গিয়েছিল শেষ ম্যাচে গুজরাত লায়ন্সের বিরুদ্ধে।