SEND FEEDBACK

English
Bengali

বিরাট মহড়া

সন্দীপ সরকার / রাঁচি | মার্চ ১৮, ২০১৭
Share it on
কাঁধের চোট উপেক্ষা করেই নেটে কোহলি। স্পিনারের বল স্টেপ আউট করে ওড়ালেনও।

শুক্রবার সকালে খেলা শুরু হওয়ার আগে টিম হাড্‌লে তিনিই ছিলেন প্রধান বক্তা। তবে ভারতীয় ক্রিকেটারেরা যখন ওয়ার্ম আপ করছেন, বিরাট কোহলি দাঁড়িয়ে রইলেন এক কোণে। কোচ অনিল কুম্বলের সঙ্গে কিছুক্ষণ আলোচনার পর চলে গেলেন ড্রেসিংরুমে। সারাদিন আর মাঠে দেখা যায়নি বৃহস্পতিবার ফিল্ডিং করতে গিয়ে কাঁধে চোট পাওয়া ভারতীয় অধিনায়ককে।
তবে দল ও সমর্থকদের উদ্বেগমুক্তি ঘটিয়ে শুক্রবার শেষ বিকেলে নেটে প্রবেশ করলেন কোহলি। পরনে জাতীয় দলের স্লিভলেস টি শার্ট আর শর্টস। চোট পাওয়া ডান কাঁধে সতর্কতা হিসাবে বিশেষ টেপ জড়িয়ে রেখেছিলেন। মূল মাঠ সংলগ্ন নেটে  কোহলি প্রায় আধঘণ্টা ব্যাটিং করলেন। তাঁকে থ্রো ডাউন করছিলেন ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার ও থ্রো ডাউন স্পেশ্যালিস্ট হিসাবে দলের সঙ্গে থাকা রাঘবেন্দ্র। ব্যাট হাতে বেশ সাবলীলই দেখিয়েছে ভারতীয় অধিনায়ককে।
তার চেয়েও ইতিবাচক হল, নেটে শুধু ব্যাটিংই করলেন না কোহলি, স্টেপ আউট করে কিছু বল ওড়ালেনও। নেটে তাঁকে বাঁহাতি স্পিন বোলিং করছিলেন ফিল্ডিং কোচ আর. শ্রীধর। তাঁর কয়েকটা বল স্টেপ আউট করে আক্রমণাত্মক ভঙ্গিতে খেললেন কোহলি। যেন তাঁর ফিটনেস নিয়ে জল্পনাকেও মাঠের বাইরে ওড়ালেন। নেটে তখন ব্যাট করছিলেন ঋদ্ধিমান সাহা ও আর. অশ্বিনও। তবে কোহলিকে নিয়েই সকলের আগ্রহ। তাঁকে ফের ব্যাট হাতে নেমে পড়তে দেখে ভিড় জমে গেল নেটের চারপাশে। প্রত্যেকটা শটের সঙ্গে চলল উৎসাহীদের গর্জন।
দ্বিতীয় দিনের শেষে ভারতের স্কোর এক উইকেটে ১২০ রান। কে. এল. রাহুল আউট হওয়ার পর তিন নম্বরে ব্যাট করতে নেমেছেন চেতেশ্বর পূজারা। আইসিসি’র নিয়ম অনুযায়ী কোহলি ব্যাটিং অর্ডারে তাঁর পছন্দের চার নম্বরেই নামতে পারবেন। যেহেতু ফিল্ডিং করার সময় বহিরাগত চোটের কারণে তিনি মাঠের বাইরে চলে গিয়েছিলেন। তিনি প্যাড পড়ে তৈরিও ছিলেন। পাশাপাশি তৈরি রাখা হয়েছিল অজিঙ্ক রাহানে’কেও। যিনি সাধারণত পাঁচ নম্বরে ব্যাট করেন। বৃহস্পতিবার বিকেলে আর কোনও উইকেট পড়লে কোহলির পরিবর্তে রাহানেও নেমে যেতে পারতেন। কিন্তু মুরলী বিজয় ও চেতেশ্বর পূজারা অপরাজিত থাকায় তার আর প্রয়োজন পড়েনি।
কী হবে আজ, শুক্রবার সকালে একটি উইকেট পড়লে? ভারতীয় শিবির থেকে যা ইঙ্গিত পাওয়া গেল, তাতে রাহানে নয়, বরং কোহলিই নেমে পড়তে পারেন চার নম্বরে। খেলা শেষ হওয়ার পর সাংবাদিক বৈঠকে আশার কথা শুনিয়ে গেলেন রবীন্দ্র জা়ডেজাও। দ্বিতীয় দিন বল হাতে তিন উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার ইনিংসকে ভেঙেছেন ডানহাতি পেসার উমেশ যাদব। তিনি বললেন, ‘‘চোট লাগার পর ব্যান্ডেজ বেঁধে রাখা স্বাভাবিক। আমার মতে ও ফিট এবং খেলবে। যেভাবে নেটে ব্যাটিং করছে তাতে মাঠে নেমে পড়ারই কথা।’’
সিরিজে এখনও বড় রান পাননি কোহলি। পাশাপাশি স্টিভ স্মিথের সেঞ্চুরিও হয়তো তাঁকে তাতিয়ে দিয়েছে। অস্ট্রেলিয়ায় গিয়ে মিচেল জনসনের আগুনে পেসের বিরুদ্ধে চার সেঞ্চুরি করে আসা ব্যাটসম্যান রাঁচিতে প্যাট কামিন্স-নাথান লায়ন’দের বিরুদ্ধে নেমে পড়ার জন্য যে ছটফট করবেন, সেটা বলার অপেক্ষা রাখে না।জ্বলে ওঠার জন্য কঠিন মঞ্চই যে বরাবরের পছন্দ কোহলির।

 

Virat Kohli
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -