এক ভারতীয় ক্রিকেটারের কান্না
সালটা ১৯৯০। ভারতীয় দলে তখন সচিন তেন্ডুলকর নামের এক বিস্ময়বালকের সদ্য আগমন হয়েছে। ক্রিকেট দুনিয়া জুড়ে তখন মুম্বইয়ের ১৬ থেকে ১৭-য় পা দেওয়া অতুলনীয় প্রতিভাকে নিয়ে মাতামাতি।
এক ঐতিহাসিক বাচ্চা বদল
জন্মের একুশ বছর পর সেও সাগর পাড়ি দেয়, কিন্তু মাছ ধরার জন্যে নয়। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে সে যায় রান সংগ্রহ করতে এবং ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বিরল ইতিহাস সৃষ্টি করতে।
স্পেনের ওয়াইন যখন ভারতীয় ক্রিকেটভক্তদের মুখে মুখে
ফ্রেঞ্চ ওয়াইনের বিশ্বজোড়া খ্যাতির কথা আমরা সকলেই জানি। কিন্তু ফরাসীদের প্রতিবেশী দেশ স্পেনের ওয়াইনও পানীয়প্রেমীদের মধ্যে যথেষ্ট সমাদৃত। স্পেনের সবচেয়ে প্রসিদ্ধ ওয়াইনের নাম হল শেরি।
অন্য ময়দান: এম এস ধোনি, গোল ছেড়ে উইকেটের পিছনে
স্কুলজীবনের বাকি ছ’টি বছরে সেই বাচ্চাটি শুধুমাত্র সাফল্যের সঙ্গে উইকেটের পিছনেই দাঁড়ায়নি, সে ব্যাট হাতে ডিএভি স্কুলকে একের পরে এক ম্যাচ, টুর্নামেন্ট জিতিয়েছিল। স্কুল বিল্ডিং-এর বহু কাচের জানলাকেও তার বিস্ফোরক ব্যাটিং চুরমার করে দিয়েছিল।
ইডেনের বিস্মৃত নায়ক
শোনা যায়, ওয়েস্ট ইন্ডিজ সফরের সময়ে মানকড় নাকি নবাগত শোধনকে জিজ্ঞেস করেন, তিনি কার পক্ষে আছেন। উত্তরে তখন শোধন বলেন, তিনি নিরপেক্ষ খেলোয়াড় এবং তিনি শুধুমাত্র ভারতীয় দলের হয়ে খেলেন, কোনো ব্যক্তির হয়ে নয়।
পিতৃবিয়োগ ভুলে ২২ গজে প্রত্যাবর্তন: কোহলির এই ইনিংসের গল্প জানেন?
দিল্লি বনাম কর্নাটকের রঞ্জি ট্রফির খেলা চলছিল। ঘরের মাঠে দিল্লির সে দিন ফলো-অন বাঁচিয়ে ম্যাচে টিকে থাকার এক কঠিন লড়াই ছিল। আগের দিনের খেলার শেষে দিল্লির শেষ স্বীকৃত ব্যাটসম্যান যুগল ক্রিজে অপরাজিত ছিল।
গোধরা থেকে ভারতীয় ক্রিকেটের শীর্ষে
ফিরোজ খামবাট্টা বাঁ-হাতি ব্যাটসম্যান নারি-কে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশানের সিলভার জুবিলি ম্যাচের প্রস্তুতি শিবিরে দেখেন এবং তাঁকে গুজরাতের হয়ে খেলার প্রস্তাব দেন।
বাউন্ডারি ছাড়িয়ে: সব্যসাচীর পুনর্জন্ম
ভারতীয় ক্রিকেটের ইতিহাসের পাতা ঘেঁটে ভারতীয় ক্রিকেটারদের বিষয়ে বহু জানা-অজানা তথ্য এবং ঘটনা নিয়ে ক্রীড়া-লেখক শুভম পালের বিশেষ সিরিজ...