SEND FEEDBACK

English
Bengali

কিচ্ছু না-জিতে দীপা পান খেলরত্ন। সোনা জিতেও এঁরা পান না কিছুই

নিজস্ব প্রতিবেদন | সেপ্টেম্বর ১৯, ২০১৬
Share it on
দীপা কর্মকার চতুর্থ হয়েছেন রিওতে। অথচ তাঁকে দেওয়া হয়েছে দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান রাজীব খেলরত্ন। আর এঁরা সোনা জিতেও কিছুই পাবেন না। কেন এই বঞ্চনা?

রিও অলিম্পিক্সে দেশের জন্য ব্রোঞ্জ জিতেছেন কুস্তিগির সাক্ষী মালিক। হায়দরাবাদের রুপোর মেয়ে পিভি সিন্ধু রুদ্ধশ্বাস ম্যাচে স্পেনের ক্যারোলিনা মারিনের কাছে হেরে গেলেও দেশের সম্মান বাড়িয়েছেন। দীপা কর্মকার চতুর্থ হয়েছেন রিওতে। পদক জিততে পারেননি ঠিকই, তবুও তাঁকে নিয়ে ‘ধন্য ধন্য’ করা হচ্ছে। শুধু সম্মান নয়, আর্থিক দিক থেকেও লাভবান হয়েছেন রিও অলিম্পিক্সের কৃতি অ্যাথলিটরা। সরকার বাহাদুরের কাছ থেকে তাঁরা পেয়েছেন প্রচুর টাকা।

মুদ্রার উলটো দিকও রয়েছে। রিওতেই বসেছে প্যারালিম্পিক্সের আসর। বিরাট মঞ্চে দেশের জন্য সোনা জিতলেও প্যারালিম্পিয়ানদের উপরে পড়ছে না প্রচারের আলো। দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান রাজীব খেলরত্ন পুরস্কার হয়তো জুটবেও না তাঁদের কপালে। অর্থাৎ দেবেন্দ্র ঝাঝরিয়া, রুপোজয়ী দীপা মালিক না-ও পেতে পারেন সরকারি সম্মান।

নিয়ম অনুযায়ী, অলিম্পিক্স থেকে পদক জিতলে সংশ্লিষ্ট অ্যাথলিট রাজীব খেলরত্ন সম্মান পান। নিয়ম যদি সবার জন্যই এক থাকে, তাহলে প্যারালিম্পিক্স অ্যাথলিটও তো সম্মানেরই যোগ্য। কিন্তু তাঁরা রুপো জিতুন বা সোনা, এঁরা যে খেলরত্ন পাবেন না, তা পরিষ্কার হয়ে গিয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বিজয় গোয়েলের কথাতেই। এই নিয়ে বিজয় গোয়েলকে প্রশ্ন ছোড়া হলে তিনি জানান, প্যারালিম্পিয়ানরা খেলরত্ন পাবেন কি না, তা তিনি বলতে পারছেন না। গোয়েল বলেছেন, প্যারালিম্পিয়ানরা দেশকে গর্বিত করেছেন, তাতে কোনও সন্দেহই নেই। তবে এমন কোনও নিয়ম নেই, যার ভিত্তিতে প্যারালিম্পিয়ানদের খেলরত্ন দেওয়া হতে পারে। ক্রীড়ামন্ত্রীর এই বক্তব্যের পরে সমালোচনার ঝড় উঠেছে সর্বত্র। দেশকে পদক এনে দিলেও দেবেন্দ্র, দীপা মালিকদের জুটছে না রাজীব খেলরত্ন। 

dipa karmakar khelratna award
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -