SEND FEEDBACK

English
Bengali

সমালোচনার শিকার শাকিব। কীভাবে সবাইকে জবাব দিলেন তিনি

রবিউল ইসলাম বিদ্যুৎ, ঢাকা | মার্চ ১৭, ২০১৭
Share it on
শাকিব আল হাসানকে রক্তাক্ত হতে হয়েছিল সমালোচনার খোঁচায়। মুখে তিনি একটি শব্দও খরচ করেননি। বেছে নিলেন অন্য মঞ্চ। জবাব দিলেন নিন্দুকদের।

পারফর্মাররা মুখে কথা বলেন না। তাঁরা পারফরম্যান্স করে নিন্দুকদের মুখ বন্ধ করে দেন। চিরকালই তা হয়ে এসেছে।

এদিন অর্থাৎ শুক্রবার সব সমালোচনার জবাব দিলেন শাকিব আল হাসান। বাংলাদেশের অলরাউন্ডার বেছে নিলেন অন্য পথ। তাঁর ব্যাট কথা বলে ওঠে। আর তাতেই নিন্দুকদের মুখ বন্ধ হয়ে যায়। এই সমালোচকদেরই নখদাঁতের শিকার হতে হয়েছিল শাকিবকে। আজ তিনিই রাজার রাজা।

গত কয়েকটি সিরিজ থেকেই শুরু হয়েছিল শাকিবের সমালোচনা। তিনি তিনি যে ভালো খেলছিলেন না বা তাঁর ব্যাটে রান ছিল না, তা নয়। এটা পুরোপুরি অন্য একটা ব্যাপার। শাকিব যে ভাবে প্যাভিলিয়নে ফিরছিলেন, তা বড্ড দৃষ্টিকটু দেখাচ্ছিল। ভাল শুরুর পরেও শাকিবের মতো ব্যাটসম্যান যেভাবে আত্মাহুতি দিচ্ছিলেন, তা কেউই মানতে পারছিলেন না।

কলম্বো টেস্টের দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশের ব্যাটিং পরামর্শদাতা থিলান সমরবীরা সরাসরি বলে দেন, শাকিবের ব্যাটিংয়ের ব্যাখ্যা নেই তাঁর কাছে। কী কারণে সমরবীরা এ হেন মন্তব্য করলেন, তা বলার আর দরকার পড়ে না। কথাটা শাকিবের কানেও গিয়েছে। তৃতীয় দিনে সমরবীরাকে ভুল প্রমাণ করে বাংলাদেশকে মহামূল্যবান লিড এনে দেন বহু যুদ্ধের ঘোড়া। ৫ উইকেটে ২১৪ রান নিয়ে দিন শুরু করেছিল বাংলাদেশ। তৃতীয় দিনে এসে তা দাঁড়ায় ৪৬৭-এ। বাংলাদেশ ১২৯ রানে এগিয়ে।

এদিন শুরুটা দারুণ করেন মুশফিক-শাকিব। ষষ্ঠ উইকেটে দু’ জনে মিলে যোগ করেন ৯২ রান। ভালই খেলছিলেন মুশফিকুর। হঠাৎই সুরঙ্গা লাখমলের ইনসুইং উড়িয়ে দেয় মুশফিকের স্টাম্প। স্কোরবোর্ড তখন দেখাচ্ছে, বাংলাদেশের রান ২৯০। মুশফিকের ৫২। ৮২ বল খেলে ছ’টি চারের সাহায্যে এই রান করেন তিনি। মুশফিক ফিরে গেলেও নিজস্ব ঢংয়েই খেলে চলেন শাকিব। সপ্তম উইকেটে অভিষিক্ত মোসাদ্দেক হোসেনকে নিয়ে ৭৩ রান যোগ করেন তিনি। নিজের পঞ্চম সেঞ্চুরিটি ১৪৬ বল খেলে সেরে ফেলেন। শ্রীলঙ্কার মাটিতে এটাই শাকিবের প্রথম শতরান। দীনেশ চাঁদিমলের হাতে ক্যাচ দিয়ে ফিরে যাওয়ার আগে শাকিবের ব্যাট থেকে আসে ১১৬ রান। তাঁর ইনিংসে সাজানো ছিল ১০টি চার। বল খেলেছেন ১৫৯টি।

শাকিব ফিরে যাওয়ার পরে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজটা করতে থাকেন অভিষিক্ত তরুন মোসাদ্দেক। তাঁর ব্যাটিং দেখে মনেই হয়নি জীবনের প্রথম টেস্ট খেলতে নেমেছেন। সাবলীল ব্যাটিং করে ৮৪ বলে পঞ্চাশ তুলে নেন ভবিষ্যতের এই তারকা। ছ’টি চার ছাড়াও মোসাদ্দেক একটি ছক্কাও হাঁকিয়েছেন। তিনি ফিরে যেতেই বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়ে যায়। গলের মতো পি সারা ওভালে বাংলাদেশের শততম টেস্টেও দারুণ সফল রঙ্গনা হেরাথ। ৮২ রানের বিনিময়ে চার-চারটি উইকেট তুলে নেন। সান্দাকানও পেয়েছেন ৪টি উইকেট। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা করেছে বিনা উইকেটে ৫৪ রান। দ্বীপরাষ্ট্র এখনও ৭৫ রান পিছিয়ে বাংলাদেশের থেকে। 

Bangladesh Shakib Al Hassan Srilanka
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -