SEND FEEDBACK

English
Bengali

লজ্জার পরিসংখ্যান নিয়ে শততম টেস্টে বাংলাদেশ। বাংলাদেশিরাও জানতে চাইবেন না এমনটা

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | মার্চ ১৪, ২০১৭
Share it on
লজ্জার পাশাপাশি গর্বের রেকর্ডও রয়েছে বাংলাদেশের। শততম টেস্টের আগে পুরো বিষয়টা জেনে নিন।

বুধবারেই শততম টেস্টে খেলতে নামছে বাংলাদেশ। কলম্বোতে শ্রীলঙ্কার বিরুদ্ধে পি সারা ওভালে খেলতে নামার সঙ্গে সঙ্গেই টেস্ট ক্রিকেটের নবম দেশ হিসেবে শততম টেস্ট খেলার নজির স্থাপন করবে তারা। সিরিজে আপাতত ০-১’এ পিছিয়ে রয়েছে বাংলাদেশ। একগুচ্ছ লজ্জার পরিসংখ্যান নিয়েই সেঞ্চুরি টেস্টে নামবে বাংলাদেশি ক্রিকেটাররা।

  • ৯৯তম টেস্টে অংশ নিয়ে বাংলাদেশের জয়ের সংখ্যা মাত্র ৮টা। শততম টেস্টে খেলতে নামার আগে এত হতশ্রী  পরিসংখ্যান আর কোনও দলের ছিল না। নিউজিল্যান্ডের সমসংখ্যক টেস্টে জয়ের সংখ্যা ছিল মাত্র ৭টিতে। তবে বাংলাদেশের যেখানে হারের সংখ্যা ৭৬, সেখানে কিউয়িরা হেরেছিল মাত্র ৪৬টিতে। জয়, হারের অনুপাত ০.১১। এমনকী জয়ের অনুপাতের দিক থেকে জিম্বাবোয়েও এগিয়ে (০.১৭)।
  • ৭৬টি হারের মধ্যে ৩৬টিতেই ইনিংসে হার হজম করেছে বাংলাদেশিরা।
  • ৯৯টি টেস্ট খেলার পর বাংলাদেশ সিরিজ জিতেছে মাত্র ৩টি ক্ষেত্রে। জিম্বাবোয়ের বিরুদ্ধে ২০০৫ ও ২০১৪-তে হোম সিরিজ জেতার পাশাপাশি ২০০৯-এ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয় পেযেছিল বাংলাদেশ। তারপর প্রাপ্তির ভাঁড়ার শূন্য।
  • টানা ২১টি টেস্ট হারেরও বিরল ‘নজির’ রয়েছে বাংলাদেশের। বিশ্বের কোনও দলের এমন লজ্জার রেকর্ড নেই।
  • এত খারাপের মাঝেও বাংলাদেশ কিন্তু একটি বিষয়ে বিশ্বের বাকি দলগুলিকে রীতিমতো টেক্কা দিয়েছে। তা হল টেস্টে বাংলাদেশের মোট উইকেট শিকারের ৫৯.৫৪ শতাংশই নিয়েছেন স্পিনাররা। বিশ্বের বাকি দেশের স্পিনাররা শতাংশের হিসেবে এত উইকেট দখল করতে পারেনি।
Bangladesh's 100th Test Bangladesh Vs Srilanka
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -