SEND FEEDBACK

English
Bengali

যাঁর কেউ নেই, তাঁর ‘সহবাগ’ রয়েছে। পঙ্গু ‘সতীশ’ কৃত্রিম পা পেলেন সহবাগের দৌলতে

নিজস্ব প্রতিবেদন | নভেম্বর ১১, ২০১৬
Share it on
সতীশ নামের ওই যুবক গত বছর একটি দুর্ঘটনায় পড়েন। পরিবারের আর্থিক দুর্বলতার কারণে একসময়ে সতীশের চিকিৎসাও বন্ধ হয়ে যায়।

বীরেন্দ্র সহবাগ। নামটা শুনলেই ইদানিংকালে অনেকগুলো ছবি একসঙ্গে ভেসে ওঠে চোখের সামনে। এমন এক ব্যক্তিত্ব, যিনি বহু মানুষের কাছেই অনুপ্রেরণা। শুধু খেলাধুলা নিয়ে যাঁদের চর্চা, তাঁরাই সহবাগের মধ্যে দিয়ে প্রেরণা খুঁজে নেন, এমনটা নয় কিন্তু। মাঠে তাঁর আক্রমণাত্মক মেজাজ দেখে অনেকেই উদ্ধুদ্ধ হতেন। ব্যাট ছেড়েছেন, কিন্তু দাপট বিন্দু মাত্র কমেনি। সেই দাপট এখন থিতু হয়েছে  সোশ্যাল মিডিয়ায় এসে। কেউ ভারতের বিরুদ্ধে কুরুচিকর বা অবমাননাকর মন্তব্য করলেই সহবাগের তীব্র ব্যঙ্গাত্মক পোস্ট থেকে তাদের নিস্তার নেই। কিছুদিন আগেই ব্রিটিশ সাংবাদিক-এর কি দশা হয়েছিল, তকা কারো অজানা নয়। তবে শুধু অন্যায়ের প্রতিবাদেই নয়, বিভিন্ন ক্রিকেটার বা অন্য জগতের ক্রীড়াবিদ বা তারকাদের সাফল্যে, জন্মদিনে নিজস্ব কায়দায় শুভেচ্ছা জানাতে ভোলেন না তিনি। সেই তাঁকেই এবার দেখা গেল সম্পূর্ণ অন্য ভূমিকায়। সোশ্যাল মিডিয়ায় থেকেই সামাজিক কল্যাণসাধনে হাত বাড়িয়ে দিলেন বীরু।

উত্তরপ্রদেশের এক কৃষকসন্তান কৃত্রিম পা পেলেন সহবাগের উদ্যোগে। সতীশ নামের ওই যুবক গত বছর একটি দুর্ঘটনায় একটি পা হারিয়েছিলেন। তাঁর পরিবার যাথাসাধ্য চেষ্টা করে যাতে সতীশ সুস্থ হয়ে পুনরায় নিজের পায়ে দাঁড়াতে পারে। কিন্তু আর্থিক দুর্বলতার কারণে একসময় তাঁরা হার মানতে বাধ্য হয়। একটি পা হারিয়ে হুইলচেয়ার চিরসঙ্গী হয়ে যায় সতীশের। ঘটনাটি কোনওভাবে প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যানের নজরে আসে। তিনি তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করে বিষয়টি সকলের সামনে নিয়ে আসেন। এবং ‘সহবাগ ফাউন্ডেশন’-এর তরফ থেকে নিজে সকলের কাছে সাহায্য চান যাতে সতীশ আবার নিজের পায়ে উঠে দাঁড়াতে পারেন। ঠিক এর কয়েকদিন পরেই বেঙ্গালুরুর একটি সংস্থা সহবাগের আবেদনে সাড়া দিয়ে এগিয়ে আসে। ওই সংস্থাই একটি ভাল মানের ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর লেগ সতীশের জন্য ৭.৫ লক্ষ টাকায় দেওয়ার কথা ঘোষণা করে।

এরও কিছুদিন পরে একটি বেসরকারি ব্যাঙ্ক এগিয়ে আসে সতীশকে সাহায্য করতে। ভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহলি, ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান ক্রিস গেইলও সতীশকে যথাসম্ভব সাহায্য করেন। এছাড়া গৌতম গম্ভীর, হরবজন সিংহ-র মতো জনপ্রিয় ক্রিকেটাররাও সাহায্য করেন। এবং সকলের সাহায্যে একটি কৃত্রিম পা পায় সতীশ। এবং নিজের পায়ের উপর ভর দিয়েই বহুদিন পরে সতীশ উঠে দাঁড়ান। সতীশ এবং তাঁর পরিবারের কাছে সহবাগকে ধন্যবাদ দেওয়ার কোনও ভাষা ছিল না। 

 

Virender Sehwag Virat Kohli Gautam Gambhir Satish sportscricket
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -