SEND FEEDBACK

English
Bengali

একমাত্র বীরুর পক্ষেই সম্ভব! ব্যাট করার সময়ে ভুলে গেলেন গানের লাইন। তার পরে...

নিজস্ব প্রতিবেদন | নভেম্বর ২৪, ২০১৬
Share it on
খুব বেশিদিন আগের কথা নয়। দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী বোলার অ্যালান ডোনাল্ডকে সামলানোর আগে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে গান গাইতে শুরু করে দিয়েছিলেন বীরু।

একমাত্র বীরেন্দ্র সহবাগের পক্ষেই এটা করা সম্ভব। কোনও ক্রিকেটার যে কাজ কোনওদিন করার সাহস দেখাবেন না, সহবাগ সেটাই করবেন। বাইশ গজে বোলারের বিষাক্ত বল সামলানোর আগে কোনও ব্যাটসম্যান কি গান জুড়ে দেবেন? বা গান করার মতো সাহস দেখাবেন? এমন ধৃষ্টতা কেউই দেখাবেন না। একমাত্র ‘নজফগড়ের নবাব’ই এই কাজ করতে পারেন। বোলারের বিষ সামলানোর আগে সহবাগ গুনগুন করে গান গাইতেন। তার পরে বোলারকে পত্রপাঠ মাঠের বাইরে ছুড়ে ফেলে দিতেন। 

খুব বেশিদিন আগের কথা নয়। দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী বোলার অ্যালান ডোনাল্ডকে সামলানোর আগে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে গান গাইতে শুরু করে দিয়েছিলেন বীরু। পরের বলটাই গ্যালারিতে তুলে ফেলে দেন ভারতের প্রাক্তন ওপেনার। সহবাগের এ হেন কীর্তির কথা সবারই জানা। কিন্তু কেউ কি জানেন গানের লাইন ভুলে যাওয়ায় দ্বাদশ ব্যক্তিকে মাঠে ডেকে পাঠিয়েছিলেন বীরু? খবরের ভিতরকার সেই খবর প্রকাশ করেন স্বয়ং সহবাগ। 

কী সেই ঘটনা? সহবাগের এ হেন কীর্তির কথা শুনলে সবাই অবাক হয়ে যাবেন। আজ থেকে প্রায় আট বছর আগের ঘটনা। ২০০৮-এ চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকা ও ভারতের টেস্ট ম্যাচ চলছে। সেই টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেছিলেন সহবাগ। তিনশো রানে ব্যাট করছিলেন তিনি। এমন সময়ে গানের লাইন কিছুতেই মনে করতে পারছিলেন না সহবাগ। স্মৃতিরোমন্থন করে সহবাগ বলেন, ‘চেন্নাইয়ে তিনশো রানে ব্যাট করছি। একটা গানের লাইনগুলো আমি গুলিয়ে ফেলি। কথাগুলো কিছুতেই মনে করতে পারছিলাম না।’ তখনই অবাক করা কাণ্ডটা করেন সহবাগ। খেলা থামিয়ে দ্বাদশ ব্যক্তিকে ডেকে পাঠান। সেই টেস্টে দ্বাদশ ব্যক্তি ছিলেন পেসার ইশান্ত শর্মা। সহবাগের ইশারায় মাঠে আসেন ইশান্ত। সবাই তো ভেবে বসলেন, ড্রিংকসের জন্যই বোধহয় দ্বাদশ ব্যক্তিকে ডেকেছেন সহবাগ। ভিতরের ঘটনা যে অন্য। ইশান্তকে কী বলেছিলেন সহবাগ? ইশান্তকে অবাক করে দিয়ে সহবাগ বলেন, ‘যা তো আমার আই পড থেকে গানটা শুনে আয়। কথাগুলো মনে করতে পারছি না।’ প্রথমটায় ভ্যাবাচাকা খেয়ে যান সেই টেস্টের দ্বাদশ ব্যক্তি। ড্রেসিং রুমে গিয়ে আই পডে গানটা ভাল করে শোনেন ইশান্ত। তার পরে সহবাগকে গিয়ে গানের কথাগুলো জানান ভারতের এই পেসার। কোন গান নিয়ে এমন ঐতিহাসিক কাণ্ড ঘটিয়েছিলেন সহবাগ? বীরু বললেন, ‘গানটা ছিল, তু জানে না।’ তার পরেই রসিকতা করে ‘নজফগড়ের নবাব’ বলছেন, ‘সবাই তো মনে করেন দ্বাদশ ব্যক্তি কেবল মাঠে জল নিয়ে যায়।  এভাবেও দ্বাদশ ব্যক্তিকে কাজে লাগানো সম্ভব।’ খোলসা করে বলেন সহবাগ। 

‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ শোয়েব আখতারকে খেলার সময়ে কোন গানটা গাইতেন সহবাগ? এক মুহূর্ত না ভেবে সহবাগের সপ্রতিভ জবাব, ‘আ দেখে জারা, কিসমে কিতনা হ্যায় দম’। সহবাগ ব্যতিক্রমী কেন? বোলারকে সামলানোর আগে তো সবাই মনোসংযোগ করেন। সহবাগ গুনগুন করতেন কেন? প্রাক্তন ওপেনারের যুক্তি, ‘বলটা খেলার আগেই স্থির করে নিতাম কীভাবে ছক্কা বা চার হাঁকাব। অতিরিক্ত ভাবনা যাতে আমাকে গ্রাস করতে না-পারে, তার জন্য গান ধরতাম।’ একমাত্র বীরেন্দ্র সহবাগ বলেই এটা করা সম্ভব। অন্য কোনও ব্যাটসম্যান এমন গান গাওয়ার কথা স্বপ্নেও ভাববেন না। 

Virender Sehwag Test Song
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -