SEND FEEDBACK

English
Bengali

দু’ জনের সম্পর্ক তলানিতে! নেতৃত্ব ছাড়তেই ধোনিকে নিয়ে মুখ খুললেন যুবরাজ

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ৯, ২০১৭
Share it on
ধোনির নেতৃত্বে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। ঘরের মাঠে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপও ঘরে তুলেছে ভারত। দু’টো দলেরই সদস্য ছিলেন যুবরাজ। সেই যুবরাজকে কিনা বাদ পড়তে হয়েছিল জাতীয় দল থেকে।

মহেন্দ্র সিংহ ধোনি সরে যেতেই যুবরাজ সিংহ ফিরে এসেছেন ভারতীয় দলে। গত বুধবার ধোনি জানিয়ে দেন, তিনি আর ভারতের ওয়ানডে ও টি টোয়েন্টি দলকে নেতৃত্ব দেবেন না। নির্বাচকরা নতুন অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন বিরাট কোহলিকে। কোহলিই নির্বাচকদের যুবরাজকে সুযোগ দেওয়ার আর্জি জানান। ক্যাপ্টেনের কথা ফিরিয়ে দেননি নির্বাচকরা। ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন ওয়ানডে ও টি টোয়েন্টি সিরিজে পঞ্জাবতনয়কে খেলতে দেখা যাবে। দলে ফেরার খবর পাওয়ার প্রায় সঙ্গে সঙ্গেই আনন্দিত, উল্লসিত যুবরাজ টুইট করেছিলেন। পরে সেই টুইট আবার মুছেও ফেলেন। এ হেন যুবি এবার মুখ খুলেছেন ধোনির সরে যাওয়া নিয়ে।

যুবির সঙ্গে মাহির সম্পর্ক নিয়ে কত কালিই না অতীতে খরচ হয়েছে সংবাদমাধ্যমে। ধোনির জন্যই বার বার দল থেকে বাদ পড়তে হয়েছিল যুবরাজকে— ভারতীয় ক্রিকেটের অন্দরমহলে কান পাতলে এমন খবরও শোনা যায়। যুবরাজ ভারতীয় দলে জায়গা না পেলেই বাবা যোগরাজ সিংহ আক্রমণ করতেন ধোনিকে। ভারতের ক্রিকেটভক্তরাও জানেন, ধোনি ও যোগরাজের সম্পর্কের সমীকরণ। ধোনি সরতেই যোগরাজকে আক্রমণ হেনেছেন ক্রিকেটপাগলরা। অর্থাৎ পটভূমি বেশ উত্তপ্ত। এই অবস্থায় যুবরাজ বিসিসিআই টিভি-কে দেওয়া

এক সাক্ষাৎকারে বলছেন, ‘খুব ভাল সিদ্ধান্ত নিয়েছে ধোনি। পরের বিশ্বকাপের দিকে তাকিয়ে দল গড়ার প্রয়োজনীয়তা যে রয়েছে, সেটা ধোনি বুঝতে পেরেছে বলেই আমার বিশ্বাস। নেতা হিসেবে উঠে আসছে বিরাট। তাই বিরাটকে ছেড়ে দিয়েছে নেতৃত্ব। পরের বিশ্বকাপের কথা মাথায় রেখে এখন থেকেই দল তৈরি করা উচিত। ক্রিকেটার হিসেবে এখনও অনেক কিছু দেওয়ার আছে ধোনির।’ 

ধোনির নেতৃত্বে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। ঘরের মাঠে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপও ঘরে তুলেছে ভারত। দু’টো দলেরই সদস্য ছিলেন যুবরাজ। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনির আসল অস্ত্রই ছিলেন যুবি। ২০০৭-এর টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ছ’টি ছক্কা হাঁকানোর যুবরাজকীয় ইনিংস আজও ক্রিকেটপাগলদের স্মৃতিতে জীবন্ত। ২০১১ বিশ্বকাপে যুবরাজের ব্যাট কথা বলেছে। ধোনির নেতৃত্ব সম্পর্কে যুবরাজ বলছেন, ‘দুর্দান্ত অধিনায়ক ধোনি। এই বিষয়ে কোনও সন্দেহই নেই। ধোনির নেতৃত্বে আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপ, ওয়ানডে বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছি। ওর নেতৃত্বেই আমরা বিশ্বের এক নম্বর দল হয়েছি। কত জন অধিনায়কের এমন নজির রয়েছে, তা আমার জানা নেই।’ অর্থাৎ দু’ জনের সম্পর্ক নিয়ে যত আলোচনাই হোক না কেন, যুবরাজের মন্তব্যেই পরিষ্কার— তিনি ধোনিকে শ্রদ্ধা করেন। 

MS Dhoni Yuvraj Singh India Team captain
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -