স্বাস্থ্যক্ষেত্রে জরুরি পদক্ষেপ
তাড়াতে হবে সরষের ভূতও
health service
স্বাস্থ্যক্ষেত্রে জরুরি পদক্ষেপ
তাড়াতে হবে সরষের ভূতও
কলকাতা জুড়ে লোডশেডিংয়ের পিছনে অন্য রহস্য? জরুরি বৈঠক ডাকলেন মমতা
প্রাথমিকভাবে সিইএসসি-র পক্ষ থেকে জানানো হয়, সংস্থার বজবজ পাওয়ার স্টেশনের সাড়ে সাতশো মেগাওয়াটের তিনটি ইউনিটই আচমকা বসে যাওয়াতেই বিপত্তি ঘটে।
জন্মান্ধ হলেও দু’চোখে স্বপ্ন ছিল, তবু মাধ্যমিক পরীক্ষা কেন দেওয়া হল না রসিদার?
ছোট থেকেই পড়াশোনার প্রতি প্রবল আগ্রহ ছিল তার। গ্রামের স্কুলে প্রাথমিক শিক্ষা শেষ করে সে ভর্তি হয়েছিল মাড়গ্রাম হাইমাদ্রাসায়।
বসন্তের কলকাতায় অকাল বৃষ্টির সম্ভাবনা
বসন্ত এসে গেছে। শিবরাত্রির আগের দিন শহরে হতে পারে বৃষ্টি।
‘কড়া নিয়ম আগে থাকলে আমার মেয়েটা বেঁচে যেত’
তাঁর মেয়ের মৃত্যুর জেরে ভাঙচুর হয়েছিল সংশ্লিষ্ট হাসপাতালে। অবাঞ্ছিত ওই ভাঙচুরের ঘটনা ছাপিয়েও বড় হয়ে উঠেছিল রাজ্যে বেসরকারি চিকিৎসার খরচের স্বচ্ছতা নিয়ে। কার্যত, বুধবার বেসরকারি হাসপাতালগুলিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে কড়া বার্তা দিয়েছেন, তার অন্যতম অনুঘটক একবালপুরের সিএমআরআই হাসপাতালে তাঁর মেয়ের মৃত্যু ও পরবর্তী ঘটনাবলি।
প্রেসিডেন্সির কনভেনশনে গ্রাফিটি নিয়ে বিতর্ক
ছাত্র সংসদের মঞ্চেই ছাত্র আন্দোলনের পদ্ধতি নিয়ে পড়ুয়াদের সমালোচনা করলেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ম়ৃদু রাই। অবশ্য পড়ুয়াদের পাল্টা প্রশ্নে বিব্রত হয়ে কিছুক্ষণের মধ্যেই সভা ছাড়েন তিনি।
সিন্ডিকেট নিয়ে নিউটাউনে শাসকদলের গোষ্ঠীবিবাদ, সংঘর্ষে মাথা ফাটল যুবকের
নিউটাউনের শুলুংগুড়ি দক্ষিণপাড়ায় রাস্তা তৈরি এবং মন্দির সংস্কার নিয়ে তৃণমূলের গোষ্ঠীসংঘর্ষ গড়াল থানার দোরগোড়া পর্যন্ত। বুধবার সকালে জ্যাংরা-হাতিয়াড়া দু’নম্বর গ্রাম পঞ্চায়েত সদস্য সুপর্ণা বিশ্বাসের দাবি, মঙ্গলবার রাতে মন্দির সংস্কার নিয়ে গন্ডগোল হলেও ঘটনার মূলে সিন্ডিকেটের বিরোধিতা।
সমর্থন নয় স্কুলবাড়ি ভাঙায়, সরকারি পদক্ষেপ প্রশংসনীয়
মুখ্যমন্ত্রীর সদিচ্ছা নিয়ে কোনও প্রশ্ন নেই। সমস্যা অন্যত্র। সিন্ডিকেট-কাণ্ডে দলের নেতা-কর্মীকে সৎ থাকার নিয়মিত হুঁশিয়ারি দিচ্ছেন মুখ্যমন্ত্রী। কিন্তু সম্পূর্ণ রাশ টানা যায়নি।
দশদ্রোণ-কাণ্ডে গ্রেফতার আরও এক, এবার স্কুল পরিদর্শনে শিক্ষামন্ত্রী পার্থ
দশদ্রোণ-কাণ্ডে আরও একজনকে গ্রেফতার করল বাগুইআটি থানার পুলিশ। যে গ্রেফতারিকে ঘিরে মঙ্গলবার সরগরম হয়ে উঠল রাজারহাট-নিউটাউনে তৃণমূলের অভ্যন্তরীণ রাজনীতি।
জঞ্জালমুক্ত করে সবুজায়নের পথে ১১০ নম্বর ওয়ার্ড
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘ক্লিন অ্যান্ড গ্রিন কলকাতা’ স্লোগান সামনে রেখে ওয়ার্ডকে ভ্যাটমুক্ত করতে উদ্যোগী হয়েছেন কাউন্সিলর অরূপ চক্রবর্তী। তিনি জানান, শীঘ্রই ওয়ার্ডকে ভ্যাটমুক্ত করা সম্ভব হবে।
পুরসভাকে চিঠি, শহরে মাটির নীচে কেব্‌ল বসাতে উদ্যোগী বায়ুসেনা
অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে এবং সুরক্ষার কারণে শহরের রাস্তার নীচে ‘অপটিক্যাল ফাইবার কেব‌্ল’ (ওএফসি) বসাতে চাইছে বায়ুসেনা। ‘মাইক্রো টানেলে’র মাধ্যমে তা বসানোর প্রয়োজনীয় অনুমতি পেতে কলকাতা পুরসভার দ্বারস্থ হয়েছে তারা।
তদন্তে অনাস্থা, ভবানী ভবনে আজ যাচ্ছেন না মফিজুলের দাদা
সিআইডি’র কাছে জবানবন্দি দিতে যাচ্ছেন না ভাঙড়-কাণ্ডে নিহত মফিজুল খানের দাদা এন্তাজুল। মঙ্গলবার নিহতের পরিবারসূত্রে এই খবর জানা গিয়েছে।
বিদ্যাবিভ্রাট অসবর্ণ পরিচয়, খোদার উপর খোদকারি
বিদ্যাসাগরের প্রতি সামান্যতম শ্রদ্ধাবোধ থাকলে প্রকাশনা সংস্থাটি এ কাজ করত না। ‘এ-কার’ যুক্ত শব্দ শেখানোর ক্ষেত্রে ‘কেশ’ বোঝাতে গিয়ে পাশে ছেপে দিয়েছে সুকেশী বিদ্যা বালনের ছবি !
একুশে ফেব্রুয়ারিকে তার যোগ্য সম্মান দিতে পারছি তো আমরা?
বাংলা পৃথিবীর সুমিষ্টতম ভাষা। এই স্বীকৃতি ইউনেস্কোর দেওয়া, বাঙালি নিজেই নিজেকে মহান বলে দাবি করছে না!