SEND FEEDBACK

English
Bengali

ভিনদেশি ম্যাথু স্যামুয়েল

নিজস্ব সংবাদদাতা | জুলাই ২১, ২০১৬
Share it on
ধাপে ধাপে তৃণমূলের অন্দরমহলের সন্ধান পেয়েছিলেন ভিনদেশি ম্যাথু স্যামুয়েল। একেবারে গোড়ায় ম্যাথুকে কে সাহায্য করেছিলেন, তা জানতে বুধবার যাঁর গাড়িতে চড়ে গোপন ক্যামেরা অভিযান সেরেছিলেন নারদ-কর্তা, সেই ট্যাক্সিচালক নজরুল ইসলাম ওরফে বেচুকে জিজ্ঞাসাবাদ করল লালবাজার।

সবার আগে কে! 
ধাপে ধাপে তৃণমূলের অন্দরমহলের সন্ধান পেয়েছিলেন ভিনদেশি ম্যাথু স্যামুয়েল। একেবারে গোড়ায় ম্যাথুকে কে সাহায্য করেছিলেন, তা জানতে বুধবার যাঁর গাড়িতে চড়ে গোপন ক্যামেরা অভিযান সেরেছিলেন নারদ-কর্তা, সেই ট্যাক্সিচালক নজরুল ইসলাম ওরফে বেচুকে জিজ্ঞাসাবাদ করল লালবাজার। বর্ধমানের প্রাক্তন পুলিশ সুপার এস এম এইচ মির্জাকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে গলদের গোড়া খোঁজার কাজ শুরু হয়েছিল। লালবাজার ঘুরে গিয়েছেন তৃণমূল বিধায়ক ইকবাল আহমেদও। মঙ্গলবার যুগ্ম কমিশনার (অপরাধ দমন) বিশাল গর্গ জানিয়েছিলেন, মির্জা এবং ইকবালের সঙ্গে ম্যাথুর আলাপ করে দিয়েছিল টাইগার ওরফে তাজদার আলি মির্জা। তাঁকে তলব করা হবে। কিন্তু লালবাজার সূত্রের খবর, তাজদারকে ইতিমধ্যেই একদফায় জিজ্ঞাসাবাদ করা হয়ে গিয়েছে। দ্বিতীয় দফায় তাঁকে ফের ডাকা হতে পারে।
ম্যাথু ইতিমধ্যেই জানিয়েছেন, বেচুর হাত ধরেই তিনি তাজদারের সন্ধান পেয়েছিলেন। বেনিয়াপুকুর এলাকার আহিরী পুকুর লেনের বাসিন্দা বেচুকে এদিন গোয়েন্দা বিভাগে দু’ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। যুগ্ম কমিশনার (অপরাধ দমন) জানিয়েছেন, বেচু পেশায় ট্যাক্সিচালক। ক্যাব সার্ভিসে যে ধরনের গাড়ি চলে, সেই রকম একটি গাড়িতে ম্যাথুকে নিয়ে শহরে ঘুরেছিলেন তিনি। তাজদার ছাড়া ম্যাথুর সঙ্গে শাসকদলের নেতা-মন্ত্রীদের পরিচয় করিয়ে দেওয়ার ক্ষেত্রে বেচুর কী ভূমিকা ছিল, তা খতিয়ে দেখা হচ্ছে।
প্রসঙ্গত, গোপন ক্যামেরা অভিযানে শহরে এসে মধ্য কলকাতার একটি হোটেলে ওঠেন নারদ-কর্তা। হোটেলের এক কর্মী ম্যাথুর জন্য বেচুর ট্যাক্সিটি ঠিক করে দিয়েছিলেন। দু’দিন শহর চষে ফেলার পরে বেচু ম্যাথুর কাছে জানতে চান, তিনি কী খুঁজছেন? ম্যাথু বলেছিলেন, বিভিন্ন রাজনৈতিক দলের বড় মাপের নেতাদের সঙ্গে দেখা করতে চান তিনি। নারদ-কর্তার দাবি, দু-পাঁচ হাজার টাকার বিনিময়ে প্রথমে দু’একজনের সঙ্গে আলাপ করিয়ে দিয়েছিলেন ওই ট্যাক্সিচালক। এই পর্বে ম্যাথুকে তৃণমূলভবনেও নিয়ে গিয়েছিলেন। কিন্তু কোনও   লাভ হয়নি। 
এরপরই তাজদারের সঙ্গে ম্যাথুর যোগাযোগ করিয়ে দেন বেচু। এক গোয়েন্দা কর্তা জানিয়েছেন, গত সপ্তাহে আইপিএস অফিসার মির্জাকে দু’দফায় জিজ্ঞাসাবাদের পরেই তাজদারকে লালবাজারে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। মির্জা যে তাঁর আত্মীয় জিজ্ঞাসাবাদে তাজদার তা স্বীকার করেছেন। 
তাজদার জানিয়েছেন, ট্যাক্সিচালক বেচুর মারফতই ম্যাথুর সঙ্গে তাঁর আলাপ হয়েছিল। এরপর প্রথমে ইকবাল এবং পরে বর্ধমানের তৎকালীন পুলিশ সুপার মির্জার সঙ্গে আলাপ করিয়ে দেন তিনি। ম্যাথুর সঙ্গে শাসকদলের দুই নেতার বাড়িতে যে তিনি গিয়েছিলেন, তা-ও স্বীকার করেছেন তাজদার ওরফে টাইগার। তবে এ সবের বিনিময়ে ম্যাথুর কাছ থেকে টাকা নেওয়ার কথা অস্বীকার করেছেন তিনি।

Mathew Samuels NArada
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -