SEND FEEDBACK

English
Bengali

চল্লিশ মিনিট ২৩ বল, ৬ রান— রাজনীতিতে হয় না কেন!

সম্পাদকীয় | মার্চ ২০, ২০১৭
Share it on
বিরাটের এই মনোভঙ্গিটি মূল্যবান। খেলতে নেমে হার-জিত রয়েছে। কিন্তু হারার আগে হেরে বসেন না তিনি ! এই বিরাট-মডেল যদি রাজনীতিতেও যথাযথ অনুসৃত হতো, তবে, রাজনীতির গুরুত্ব বোধ হয় একটু বাড়ত !

ভারতে একটি কথা খুব প্রচলিত— প্রধানমন্ত্রীর পরই সবচেয়ে গুরুত্বপূর্ণ ‘চেয়ার’ হল ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের ! পাহাড়প্রমাণ চাপের দিক থেকে কথাটা অনেকাংশেই সত্য। প্রধানমন্ত্রীকে বিচার করার ক্ষেত্রে তবু রাজনৈতিক বাধ্যবাধকতা থাকে। ক্রিকেট দলের অধিনায়কের ক্ষেত্রে সেটুকুও নেই। তাঁর চলা যেন ক্ষুরের ধারের উপর দিয়ে ! তিনি যা-ই করেন, তার হাজার-কোটি প্রতিক্রিয়া তৈরি হয়। কাঁধে চোট নিয়ে তৃতীয় টেস্টে বিরাট নিজে না নেমে যদি অন্যরকম কিছু ভাবতেন, অবধারিত তাঁকে ‘ভীরু-কাপুরুষ’ জাতীয় বিশেষণে বিশেষায়িত করা হতো। কিন্তু এই যে নেমে পড়ে খেললেন আবার দ্রুত আউট-ও হলেন, তা নিয়েও কি বিরুদ্ধ মত বাতাসে নেই !
ভারতীয় অধিনায়ক যে এসব জানেন না, তা নয়। তিনি তাঁর মাথার উপর চাপানো বোঝাটির ভর ও ওজন সম্পর্কে নিশ্চয়ই সম্যক ওয়াকিবহাল। তবু তিনি ক্রিজে এসেছেন। দাঁতে দাঁত চেপে লড়েছেন। ৪০ মিনিটে ২৩ বল খেলে মাত্রই ৬ রান করেছেন ! কিন্তু তাঁর প্রতিজ্ঞা এবং ‘অ্যাটিটিউড’ অবধারিতভাবে তাঁর দলের মধ্যে ইতিবাচক বার্তা চারিয়ে দিয়েছে ! বিরাটের এই মনোভঙ্গিটি মূল্যবান। খেলতে নেমে হার-জিত রয়েছে। কিন্তু হারার আগে হেরে বসেন না তিনি ! এই বিরাট-মডেল যদি রাজনীতিতেও যথাযথ অনুসৃত হতো, তবে, রাজনীতির গুরুত্ব বোধ হয় একটু বাড়ত !
পশ্চিমবঙ্গে তৃণমূলের জন্ম-সময় থেকেই প্রদেশ কংগ্রেস ক্রমশ ‘সাইনবোর্ডে’ পরিণত হয়েছে। নিজেদের মধ্যে দ্বন্দ্ব-কোন্দল করেই তারা শক্তিহীন হয়েছে বেশি। এখন তারা এ রাজ্যে বিরোধীদলও। কিন্তু বিরোধীজনোচিত কোনও আন্দোলনে তারা নেই। গঠনমূলক সমালোচনাতেও নেই। কাঁধ যে ঝুলে গিয়েছে, তা স্পষ্ট। কিন্তু সেই দুর্বলতাকে জয় করার কোনও ইচ্ছে তাদের নেই। সিপিএমের অবস্থাও প্রায় সেরকম। দলের কথা যাতে বাইরে না যায়, সেজন্য কমিশন গড়ছে তারা। কিন্তু দলকে লড়াইয়ের ময়দানে নামাতে ব্যর্থ হচ্ছে। সর্বভারতীয় স্তরেও কংগ্রেসের অবস্থা তথৈবচ। নেতা হিসেবে রাহুল ক্রমশই গুরুত্বহীন প্রমাণিত হচ্ছেন। তিনি এবং অখিলেশ যেভাবে এগোচ্ছিলেন, তা ব্যর্থ হয়েছে। কিন্তু চোট-পাওয়া-কাঁধ নিয়েই যে বিরাটের মতো ময়দানে থেকে যেত হয়, সে শিক্ষাটা তাঁরা সম্ভবত বিস্মৃত হচ্ছেন !

Virat Kohli Editorial Congress
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -