SEND FEEDBACK

English
Bengali

চরমে আরএসএস ও কলকাতা পুলিশের টানাপোড়েন, শনিবার আসছেন ভাগবত

নিজস্ব প্রতিবেদন, এবেলা.ইন | জানুয়ারি ১১, ২০১৭
Share it on
আরএসএস প্রধান মোহন ভাগবত কলকাতায় আসছেন শনিবার। কিন্তু বুধবার পর্যন্ত চূড়ান্ত হল না সমাবেশের জায়গা। আদালতেও হল না মীমাংসা।

আরএসএস, অর্থাৎ রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের ‘মকর সংক্রান্তি উৎসব’ নিয়ে কলকাতা পুলিশের সঙ্গে সংঘাত চরমে উঠল। শনিবার সঙ্ঘপ্রধান আসছেন কলকাতায়। তার ৭২ ঘণ্টা আগেও নিশ্চিত করা হয়নি সমাবেশের স্থান। আদালতের নির্দেশে বুধবার ফের পুলিশের কাছে সমাবেশের জন্য প্রয়োজনীয় অনুমতির আবেদন করেছেন সঙ্ঘ নেতৃত্ব। বুধবর কলাকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি জানিয়েছেন, আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে পুলিশ অনুমতি না দিলে ফের আদালতে আসতে বলা হয়েছে আরএসএসকে। রাজ্য আরএসএস-এর কর্তা বিদ্যুৎ মুখোপাধ্যায় জানিয়েছেন, ‘আদালতের নির্দেশ মত নতুন করে পুলিশের কাছে আবেদন করা হচ্ছে। আশা করি পুলিশ অনুমতি দেবে।’

এই সমাবেশ অনেক আগেই ঠিক করে আরএসএস। প্রথমে ঠিক ছিল খিদিরপুরে ভূকৈলাশ মন্দির চত্বরে হবে অনুষ্ঠান। কিন্তু পুলিশের অনুমতি না মেলায়, পরে সেনাবাহিনীর অনুমতি নিয়ে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সমাবেশ হবে বলে ঠিক হয়। কিন্তু সেখানেও পুলিশ অনুমতি দিচ্ছে না বলে  অভিযোগ নিয়ে মঙ্গলবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় আরএসএস-এর কলকাতা শাখা। 

আরএসএস সূত্রে জানা গিয়েছে, ওই সমাবেশের জন্য ১৮ অক্টোবর খিদিরপুরের ভূকৈলাস ট্রাস্টের কাছে অনুমতি নেওয়া হয়। ২৮ ডিসেম্বর পুলিশের কাছে সভার জন্য অনুমতি চাওয়া হয়। কিন্তু তা নাকচ হয়। পরে ব্রিগেডে অনুষ্ঠান করার উদ্যোগ নেয় আরএসএস। সে জন্য সেনার অনুমতি মিললেও পুলিশের ছাড়পত্র না মেলায় আদালতের দ্বারস্থ হন আরএসএস কর্তারা।

এর আগে বিজেপির ‘উত্থান দিবস’ পালনের জন্য সভার অনুমতি নিয়ে সংঘাতে যায় রাজ্য। শেষ পর্যন্ত আদালতের নির্দেশে অনুমতি দিতে বাধ্য হয় কলকাতা পুলিশ। কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র ‘সাংসদ মেলা’র অনুমতি নিয়ে তৈরি হওয়া বিতর্কেও রাজ্যকে হার মানতে হয়েছে। আদালত মেলার অনুমতি দিতে নির্দেশ দেওয়ায় শুক্রবার আসানসোলে শুরু হচ্ছে বাবুলেই সাংসদ মেলা। এ বার আরএসএস-এর সঙ্গে সংঘাতেও কি রাজ্য হার মানবে? উত্তর জানা যাবে ২৪ ঘণ্টার মধ্যে।

rss kolkata police
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -