SEND FEEDBACK

English
Bengali

পুকুরচুরি এবং প্রশাসন, সবুজে সবুজ হোক দশদিক

সম্পাদকীয় | জানুয়ারি ১১, ২০১৭
Share it on
এই নির্বোধ আঁধারে কখনও কখনও আশার আলো দেখা যায়। প্রকৃতি-পরিবেশ নিয়ে সচেতনতার ইঙ্গিত মেলে। ক’দিন আগেই ভরাট হয়ে যাওয়া পুকুর কেটে তাকে আগের চেহারা ফিরিয়ে দেওয়ার ঘটনা এই শহরাঞ্চলেই ঘটেছিল। আবারও তেমন চেষ্টা দেখা গেল। এবার পুকুর ভরাট রুখে দিলেন কলকাতার মেয়র স্বয়ং।


পৃথিবী আদিতে ছিল প্রকৃতিরই। সেটিই তার অকৃত্রিম আশ্রয়। সভ্যতা যত এগিয়েছে, প্রকৃতি থেকে তত দূরত্ব রচনা করেছে মানুষ। জটিলতর হয়েছে জীবনযাপন। একবিংশ শতকে এসে দেখা যাচ্ছে, প্রকৃতি মানবজাতির উপর প্রতিশোধ নিচ্ছে। বছরখানেক আগে কেদারনাথ অঞ্চলে হিমালয় জুড়ে প্রকৃতির যে প্রতিশোধ-তাণ্ডব চোখে পড়েছিল, তাতে মানুষ বুঝতে পেরেছিল, এভাবে চলতে পারে না। কিন্তু হাত থেকে তির বেরিয়ে যাওয়ার পর শত অনুশোচনাতেও তাকে ফেরানো যায় না। নিজে থেকে লক্ষ্যচ্যুত না-হলে উদ্দিষ্টের প্রতি তার আক্রমণ নির্দিষ্ট। সভ্যতার আকণ্ঠ চর্চায়, প্রযুক্তির কব্জি-ডোবানো ভোজে, বস্তুবাদিতার প্রচণ্ড প্রণোদনায় মানুষ নিজের হাতে যত্ন করে প্রকৃতিকে বিনষ্ট করেছে।


ক্ষয় কতটা, তা নিয়ে ডেবিট-ক্রেডিট কষা হয়। ক্রমক্ষয়িষ্ণু পরিবেশ নিয়ে বৈঠক করে আত্মপ্রসাদ লাভ করে উন্নত ও উন্নয়নশীল দেশ। কার্বন-নির্গমন নিয়ে শর্ত-প্রতিশর্ত চাপানউতোরের উত্তেজনায় টেবিল চাপড়ে ভেঙে ফেলে। সেমিনারের সামান্য সময় মহাকালখণ্ডের মুখব্যাদানে তার যাবতীয় সইসাবুদ-প্রতিজ্ঞা-সহ বিলীন হয়ে যায়। ভারী শিল্প এবং বিজ্ঞানমনস্কতা জাতীয় নানা কথার ঢাল ব্যবহার করে জীবন এবং রাজনীতি যে-কে-সেই চলতেই থাকে। শব্দদূষণ, জলদূষণ, বায়ুদূষণ, আলোদূষণ— ইত্যাকার নানা ধরনের দূষণ বহাল তবিয়তে এবং সুখে বসবাস করে।


তবু এই নির্বোধ আঁধারে কখনও কখনও আশার আলো দেখা যায়। প্রকৃতি-পরিবেশ নিয়ে সচেতনতার ইঙ্গিত মেলে। ক’দিন আগেই ভরাট হয়ে যাওয়া পুকুর কেটে তাকে আগের চেহারা ফিরিয়ে দেওয়ার ঘটনা এই শহরাঞ্চলেই ঘটেছিল। আবারও তেমন চেষ্টা দেখা গেল। এবার পুকুর ভরাট রুখে দিলেন কলকাতার মেয়র স্বয়ং। শুধু তাই নয়, ভরাট হতে চলা জমিতে নির্মাণের নকশা কীভাবে অনুমোদন পেল, তা নিয়ে তিনি উদ্বেগও প্রকাশ করেছেন। এমনও বলেছেন, স্মার্ট ম্যাপ থেকে যদি জানা যায়, ভরাট-করা জমি আগে পুকুর ছিল, তবে আবার তা কেটে আগের অবস্থায় ফিরিয়ে দেওয়া হবে। ক’দিন আগে নগরোন্নয়নমন্ত্রীও এই মর্মে ইচ্ছা প্রকাশ করেছেন। যদি সত্যিই এমন করা হয়, তবে আশা জাগে, প্রকৃতির ক্ষতি অন্তত কিছুটা হলেও নিরাময় হবে।

Sovon Chatterjee Mayor
Share it on
আরও যা আছে
আরও খবর
ওয়েবসাইটে আরও যা আছে
আরও খবর
আমাদের অন্যান্য প্রকাশনাগুলি -