Digha
ওই ডাকছে দিঘা! নীল নির্জনে চিরযৌবনের কলতান, বছরভর মিলনমেলা
এখন দিদি জমানা। পুরী কিংবা দার্জিলিংকে তুতো ভাই বানিয়ে বাঙালির আত্মার আত্মীয় দিঘা। সেখানে ভোরের আলোয় মেলা বসে, চলে সারা বেলা।
বিয়ে না ইয়ে! আগামীর সংসার পাতা যদি ‘কনট্র্যাকচুয়াল’ হয় তবে ক্ষতি কি
বিয়ে কি টিকে যাবে? নাকি তা নতুন চেহারা নেবে? এনিয়ে দুই মত এবেলা.ইন-এর দুই প্রজন্মের দুই সাংবাদিকের। এরা তো প্রতিনিধি মাত্র। আসল কথা বলবেন আপনারাই। অংশ নিন এই বিতর্কে। বেছে নিন আপনার মত। দিন নতুন মত। জমে উঠুক আলোচনা— বিয়ের ভূত-ভবিষ্যৎ নিয়ে।
হক কথা
‘‘হ্যাঁ শরীর দিয়েছি, বিনিময়ে নিয়েছি অনেক’’, অকপট মেয়ের কল্প-স্বীকারোক্তি
অনেকেই মুখ খোলেননি। কারণ, অনেকেই বোঝাপড়ার সেই ‘দেওয়া-নেওয়া’ নিয়ে মনে মনে অকপট। অভাব শুধু মুখ খোলার। যে আজকে দাঁড়িয়ে বলে দেবে— ‘‘হ্যাঁ, শরীর দিয়েছি। বিনিময়ে নিয়েছি অনেক অনেক কিছু।’’ আসুন দেখে নেওয়া যাক, সেই অলিখিত, কল্পিত স্বীকারোক্তি ঠিক কেমন হতে পারত— 
হক কথা
পর্ন সাইট বন্ধ করতে সব রকম ভাবে চেষ্টা করা উচিত
অন্যান্য প্রাণীর যৌনতা শুধুই শারীরিক চাহিদায়, সেখানে মনের কোনও ভূমিকা নেই। মানুষের যৌনতায় ‘মন’ নামক বিষয়টির অসীম ভূমিকা রয়েছে। কিন্তু পর্নোগ্রাফি ‘প্রেম’-কেও সরাসরি চ্যালেঞ্জ করে!
হক কথা
পরকীয়ায় বড় প্রতিক্রিয়া, মুখ্যমন্ত্রীর রোষে প্রশ্নের মুখে ‘বিশেষ’ সম্পর্কের অধিকার
সুপ্রিম কোর্ট বৈধতা দিয়েছে। কিন্তু সমাজ কি দেবে! পরকীয়া নিয়ে এই প্রশ্ন তো সবার মনে। হরিপদ কেরানির প্রেম বা পরকীয়া কিছু নিয়েই হয়তো কারও যায় আসে না। কিন্তু যাঁরা ‘পাবলিক ফিগার’ তাঁদের ‘বিশেষ’ সম্পর্ককে বাঁকা চোখে দেখা থেকে কি বাঁচানো যাবে?
হক কথা
মদ বেচবে সরকার, চাট মিলবে রেশন দোকানে। এল এক সুখের লগন
আমার সন্ততি যেন থাকে ‘মদে-ভাতে’। এটাই হোক এবার পুজোয় উমার কাছে প্রার্থনা। কারণ, সেই ‘মদে-ভাতে’ থাকাতেই যে ‘সোনার বাংলা’র টিকে থাকার স্বপ্ন।
হক কথা
ফেসবুকে বাঙালি বিপুল অধৈর্য! কারণ খুঁজতে গেলেই বিপদ
পরস্পরকে কমেন্ট ছুড়তে ছুড়তে যাওয়া। কারোই যেন সময় নেই, কেবল নিজের তূণ থেকে বাক্য ছুড়েই মিলিয়ে যাওয়া।
হক কথা
‘আমরা-ওরা’-য় আটকে আছে যাদবপুর, প্রেসিডেন্সিও
যাদবপুরে-প্রেসিডেন্সি-জাত অর্থাৎ বাড়তি পিঠ চাপড়ানি আমার প্রাপ্য, এমনটা দাবি অনেকের। কতটা সঙ্গত এই দাবি? ‘উৎকর্ষ’, ‘কৌলিন্য’-র ধ্বজা কতটা আসল কতটা নকল, রইল তাই নিয়ে কূটকচালি।
হক কথা
বদলাচ্ছে আমেরিকা, কিন্তু বাঙালি তার খবর রাখছে কই
যেখানে মেয়েরা সারাজীবন আক্রান্ত, বঞ্চনা, অবহেলা, অপমান ও ভায়োলেন্স'এর শিকার— তাদের কাছে যদি এই আমেরিকার নতুন সামাজিক বিপ্লবের কথা বলা যেত!
হক কথা
কারা ‘বং ক্রাশ’! শরীর দেখিয়ে আর বাংলা ভেঙিয়ে নিজের লাইক বাড়ানোর নতুন ছক
রাতারাতি ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠছে বিভিন্ন গ্রুপ। সেখান থেকেই ছড়ানো হচ্ছে একের পরে এক ‘বং ক্রাশ’-দের ছবি। 
চাপান-উতোর
আপাত শান্ত যাদবপুর, কিন্তু সত্যিই কি ঘুঘুর বাসায় ঢিল পড়েছিল
এই তো ক’দিন আগেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা নিয়ে হুলুস্থুল কাণ্ড ঘটে গেল। শেষ পর্যন্ত সিদ্ধান্ত ফিরিয়ে নিতে বাধ্য হয়েছে বিশ্ববিদ্যালয়। সেই অশান্তির সময় থেকেই একটা প্রশ্ন তৈরি হয়েছে— প্রবেশিকা পরীক্ষা ঠিক কতটা প্রয়োজনীয়?
হক কথা
ঘরে বাঘ, বাইরে বিড়াল। বিদেশে গেলেই ভরাডুবি, চেনা ছবি আর বদলাল না
বিদেশে টেস্ট খেলতে গেলেই ভরাডুবি। আগেও হয়েছে। এখনও হচ্ছে। কিছু উজ্জ্বল ব্যতিক্রম নিশ্চয়ই আছে। কিন্তু ওই পর্যন্তই। টেস্ট খেলতে নেমে ধারাবাহিক সাফল্য পাওয়া কি স্বপ্নই রয়ে যাবে ভারতের? 
হক কথা
নারী-প্রধান সমাজকে পিছিয়ে দিয়েছে রাষ্ট্র, এ আর এক রাজনীতি
এক সময়ে ভারতের বেশ কিছু অঞ্চল ছিল নারী-প্রধান। সেই সব মাতৃপ্রধান গোষ্ঠীর অধিকাংশই আজ পুরুষতন্ত্রের ভারে চাপা পড়ে গিয়েছে।