শতবর্ষ পেরিয়ে গিয়ে তার সঙ্গে যোগ হয়েছে আরও একটি বছর! কিন্তু তাতে কী! তিনি দিব্য লাফিয়ে-ঝাঁপিয়ে দৌড়াদৌড়ি করে নাম করে নিচ্ছেন ইতিহাসের পাতায়। 

নিউজিল্যান্ডের অকল্যান্ডে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছিল ‘ওয়ার্ল্ড মাস্টার্স গেমস’ নামে খেলার প্রতিযোগিতা। এবং সেখানেই মন কউর নামে এক ভারতীয় রেকর্ড গড়লেন। 

১০১ বছরের মন কউর, ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতে তাক লাগিয়ে দিয়েছেন গোটা বিশ্বকে। এই নিয়ে ১৭ বার তিনি সোনা জিতেছেন। মাত্র এক মিনিট চোদ্দ সেকেন্ডে তিনি এই দৌড় শেষ করেন। 


জেতার আনন্দ! ছবি— ইউটিউব

প্রায় ২৫০০০ প্রতিযোগীর মধ্যে, মন কউর ছিলেন একমাত্র শতায়ু প্রতিযোগী। আদতে তিনি ভারতের চণ্ডীগড়ের বাসিন্দা। তাই নিউজিল্যান্ডের দৈনিকগুলিতে তাঁকে ‘মির‌্যাকেল ফ্রম চণ্ডীগড়’ বলে অভিহিত করা হয়েছে। 

ছেলে গুরদেব সিংহের আসকারায়, ৯৩ বছর বয়সে খেলার দুনিয়ায় পা রাখেন মন কউর। চিকিৎসকের পরামর্শ নিয়েই তিনি খেলাধুলোয় মন দেন বলা জানা গিয়েছে নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম থেকে। 

এখানেই থেমে থাকতে চান না মন কউর। মাইকেল ফেল্পস-এর সোনার পদক জয়কে টক্কর দেওয়ার জন্য আগামী দিনে তিনি ২০০ স্প্রিন্টে অংশ নিতে চান। সঙ্গে শট-পাট ও জ্যাভেলিন-থ্রো-তেও দেখা যেতে পারে তাঁকে।


অকল্যান্ডের মাঠে মন কউর-এর কীর্তি, দেখুন ভিডিও—