আধার কার্ড নিয়ে জটিলতা এখনও কাটেনি। এখনও আধার কার্ড হাতে পাননি অনেকে। কিন্তু রেলের অধীনস্থ সংস্থা আইআরসিটিসি-র পরিকল্পনা অনুযায়ী, আগামী কয়েকদিনের মধ্যেই অনলাইন বা রেলের কাউন্টার থেকে টিকিট কাটতে গেলে যাত্রীর আধার কার্ড থাকা বাধ্যতামূলক হতে চলেছে।

আইআরসিটিসি-র যুক্তি, দেশের ৯৬ শতাংশ মানুষ আধার কার্ড পেয়ে গিয়েছেন। যাঁরা এখনও পাননি, অদূর ভবিষ্যতে তাঁরাও আধার কার্ড পেয়ে যাবেন। ফলে টিকিট কাটার সময়ে আধার কার্ড থাকা বাধ্যতামূলক হলে যাত্রীদের অসুবিধা হওয়ার কথা নয় বলেই মনে করছেন আইআরসিটিসি-র কর্তারা। আগামী ডিসেম্বর মাস থেকেই এই পরিষেবা শুরু হবে বলে জানা গিয়েছে। যদিও তার মধ্যে দেশের সব নাগরিকের হাতে আধার কার্ড পৌঁছবে কি না, তা নিয়ে প্রশ্ন থাকছেই।

আরও পড়ুন— 

আজ থেকে কলকাতায় অতিরিক্ত মেট্রো। ব্যস্ত সময়ে কমবে ভিড়?

ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহারে কমবে কেনাকাটার খরচ, উদ্যোগ কেন্দ্রের

 ‘অনুগ্রহ করে শুনবেন...’। স্টেশনে গিয়ে এই ঘোষণা আর শোনা যাবে না?

সংরক্ষিত এবং অসংরক্ষিত— সব ধরনের টিকিট কাটার সময়েই আধার কার্ড থাকা বাধ্যতামূলক করা হচ্ছে। আধার কার্ড দেখানোর নিয়ম চালু করলে যে এজেন্টরা আইআরসিটি-র স্বীকৃত নয়, তারাও আর ভুয়ো বুকিং করতে পারবে না বলে দাবি করা হচ্ছে। ফলে, টিকিটের কালোবাজারি কমবে। এর ফলে উপকৃত হবেন যাত্রীরা। রেলকর্তাদের আরও দাবি, টিকিটে প্রায় ৫০টি ক্ষেত্রে বিভিন্ন ধরনের ছাড় দিয়ে থাকে রেল। আধার কার্ড দেখিয়ে টিকিট কাটলে রেলের কাছে যাত্রীদের সম্পর্কে বিস্তারিত তথ্য থাকবে। ফলে রেল টিকিটের সঙ্গে আধার কার্ড নম্বর লিংক করা থাকলে যাত্রীদের প্রাপ্য ছাড় স্বচ্ছভাবে তাঁদের হাতে পৌঁছে দেওয়া যাবে বলে দাবি আইআরসিটিসি-র। শুধু তাই নয়, আধার কার্ড দেখিয়ে টিকিট কাটা বাধ্যতামূলক হলে সব রেলযাত্রীকে দুর্ঘটনা বিমার অন্তর্ভুক্ত করা যাবে বলেও জানিয়েছে আইআরসিটিসি।