কয়েকমাস আগেও তাঁরা ছিলেন দুই মেরুতে। দেব এবং জিৎ। দুই অভিনেতাই নিজের পরিসরে চুটিয়ে কাজও করছিলেন। কিন্তু টালিগঞ্জের ‘হালের পরিস্থিতি’র চাপে বদলেছে দুই সুপারস্টারের সম্পর্কের সমীকরণ। দূরত্ব মুছে আপাতত এখন তাঁরা ফের ‘বন্ধু’। অন্তত টালিগঞ্জের খবর এমনটাই।

২০১০ সালে মুক্তি পেয়েছিল রাজ চক্রবর্তী পরিচালিত ‘দুই পৃথিবী’। ছবিতে একসঙ্গে অভিনয় করেছিলেন জিৎ এবং দেব। তারপর থেকে আর কোনও ছবিতে একসঙ্গে দেখা যায়নি এই দুই অভিনেতাকে। কিন্তু জানা যাচ্ছে, ইন্ডাস্ট্রিতে টিকে থাকতে এবং তাঁদের প্রযোজিত ছবির ব্যবসা সুনিশ্চিত করতে এবার হাত মিলিয়েছেন দু’জনে। বিগত বেশ কয়েক বছর ধরেই জিৎ পরপর ছবি প্রযোজনা করে চলেছেন। ‘গ্রাসরুট এনটারটেনমেন্ট’ এবং ‘জিৎ’স ফিল্মওয়ার্কস’— তাঁর দুই প্রোডাকশন হাউসই সমানভাবে সক্রিয়। জিতের হোম-প্রোডাকশনের ছবিগুলো বাণিজ্যিকভাবে সফলও হচ্ছে। অন্যদিকে, গত বছর থেকে প্রযোজনায় হাত পাকিয়েছেন দেবও। ইন্ডাস্ট্রি সূত্রে খবর, যে প্রযোজনা সংস্থার হাত ধরে দেবের উত্থান, তারা দেবের প্রযোজনায় আসাটা ভাল চোখে নেয়নি। তাই স্বাভাবিক কারণেই দেবের সঙ্গে সেই প্রযোজনা সংস্থার দূরত্ব বাড়তে থাকে। ফলে সেই প্রযোজনা সংস্থার সঙ্গে এই মুহূর্তে দেবের সম্পর্ক প্রায় আদায়-কাঁচকলায়। তাই ইন্ডাস্ট্রিতে টিকে থাকতে জিৎকেই সহযোদ্ধা হিসেবে বেছে নিচ্ছেন তিনি। 

নিজের প্রযোজনার ছবি ছাড়া অন্য কোনও প্রোডাকশন হাউসের ছবি যাতে ব্যবসা করতে না পারে, তা সুনিশ্চিত করার ব্যাপার ‘সুনাম’ রয়েছে শহরের প্রভাবশালী সংস্থাটির। এ ক্ষেত্রে প্রযোজনা সংস্থার তুরুপের তাস হল স্ক্রিন না দেওয়া! সম্প্রতি জিতের লেক অ্যাভিনিউের অফিসে পৌঁছেছিলেন দেব। যা কয়েক মাস আগে কল্পনাও করা যেত না। সেখানেই রুদ্ধদ্বার আলোচনা চলে দুই অভিনেতার। শোনা যাচ্ছে, সেই মিটিংয়ে নাকি ‘সুরিন্দর ফিল্ম্‌স’এর তরফে নিসপাল সিংহও উপস্থিত ছিলেন। মিটিংয়ে আলোচনার বিষয়বস্তু ছিল, ইন্ডাস্ট্রিতে প্রভাবশালী প্রযোজনা সংস্থাটির ‘দাদাগিরি’ কমানো। এবং যে কোনও মূল্যে নিজেদের প্রযোজিত ছবির ব্যবসা সুনিশ্চিত করা। দুই তারকার এই গোপন বৈঠকের কথা পৌঁছেছে সেই প্রভাবশালী প্রযোজনা সংস্থাটির দফতরেও। জানা যাচ্ছে, দেব এবং জিৎ একসঙ্গে একটি প্রজেক্টেও কাজ করতে চলেছেন।  ইন্ডাস্ট্রিতে গুজব— দেব নাকি তাই চাইছেন, ‘কবীর’এর পর, তাঁর হোম-প্রোডাকশনের ছবিতে অভিনয় করুন জিৎ। তবে এই ব্যাপারে এখনই বিশদ কোনও তথ্য মিলছে না। জিৎ এবং দেব— দুই অভিনেতাই মুখে কুলুপ এঁটেছেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার একটি ছবির প্রিমিয়ারে জিৎ এবং দেবকে পাশাপাশি দাঁড়িয়ে পোজ দিতে দেখা গিয়েছিল। ‘শত্রুর শত্রু, আমার মিত্র’— ইন্ডাস্ট্রি সূত্রে খবর, দেব এবং জিতের বন্ধুত্বের সমীকরণটা এই মুহূর্তে দাঁড়িয়ে রয়েছে এই মতবাদের উপরই। ‘দুই পৃথিবী’ যে এখন এক জায়গায়, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু, এই ‘বন্ধুত্ব’ প্রভাবশালীদের বিরুদ্ধে কতটা টক্কর দিতে পারে, সেটাই আপাতত দেখার!