২০১৭-র কেন্দ্রীয় বাজেটে নগদ টাকার লেনদেনের ঊর্ধ্বসীমা ৩ লক্ষ টাকা ধার্য করা হয়েছিল। লেনদেনের অঙ্ক তার থেকে বেশি হলে, তা আইনবিরূদ্ধ হবে এবং সমপরিমাণ মূল্যের জরিমানাও হবে। কিন্তু  মঙ্গলবার নগদ লেনদেনের সেই ঊর্ধ্বসীমা আরও কমিয়ে ২ লক্ষ টাকা করা হল।

বাজেটের পরে অর্থ বিলে মোট ৪০টি সংশোধনী নিয়ে মঙ্গলবার নয়া বিল পেশ করা হয় লোকসভায়। তৃণমূল, বিজেডি ও বামেরা এই সংশোধনীগুলির তীব্র বিরোধিতা করে। কিন্তু সরকার তাদের বিরোধিতাকে গ্রাহ্য করেনি।

চলতি বছরের ১ ফেব্রুয়ারি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলী যে বাজেট পেশ করেছিলেন, সেখানেই নগদ লেনদেনের ঊর্ধ্বসীমা ঠিক করা হয়েছিল ৩ লক্ষ টাকা। এবং তা লাগু হওয়ার কথা হয়েছিল এই বছরের ১ এপ্রিল থেকে। কিন্তু, তার আগেই আরও কমিয়ে দেওয়া হল ঊর্ধ্বসীমা। 

অর্থ বিল পাশ হওয়ার পরে, কেন্দ্রীয় রাজস্ব সচিব হাসমুখ আধিয়া টুইট করেন যে, ‘অ্যামেন্ডেড’ অঙ্কের বাইরে নগদ লেনদেন হলে, তার জরিমানা হবে ওই একই পরিমাণে। 

কোম্পানিজ অ্যাক্ট, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড, স্মাগলিং অ্যান্ড ফরেন এক্সচেঞ্জ অ্যাক্ট, ট্রাই অ্যাক্ট ও ইনফরমেশন টেকনোলজি অ্যাক্ট— এই আইনগুলিতেও সংশোধন করা হয়েছে বলে জানা গিয়েছে।