মহিলারা এখনই সাবধান হোন। ২০২০ সালের মধ্যেই ব্রেস্ট ক্যানাসারের ফলে ভারতেই মৃত্যু হতে পারে প্রায় ৭৬ হাজার জন মহিলার। ভারতীয় বংশদ্ভূত এক চিকিৎসকের গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে। মহিলারা এই ধরনের ক্যানসারেই সবথেকে বেশি আক্রান্ত হন। 

আগে ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হওয়ার গড় বয়স ছিল ৫০ বছর। কিন্তু দুবাইয়ের ইউনিভার্সিটি অফ ওয়োলংগং-এর গবেষক বিজয় পেরেইরার এই গবেষণা অনুযায়ী, এখন আক্রান্তদের গড় বয়স হল ৩০ বছর। 

এই বিষয়ে অন্যান্য খবর

গবেষণা থেকে উঠে আসছে যে, এই রোগ নিয়ে এখনও যথেষ্ট সচেতন নন মহিলারা। ব্রেস্ট ক্যানসারের প্রথম উপসর্গ দেখতে পেলেই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। কিন্তু তা বেশির ভাগ ক্ষেত্রেই করা হয় না। 

অনেক মহিলা সংকোচের কারণে যান না। পুরুষ চিকিৎসক হলে আরও যেতে চান না মহিলারা। অনেক ক্ষেত্রে পরিবার থেকেই চিকিৎসকের কাছে যেতে দেওয়া হয় না। চাকুরিরতারা আবার সময়ের অভাবে যেতে পারেন না। আবার অনেকে গুরুত্ব না দিয়ে রোগ পুষে রেখে দেন। যখন পরিস্থিতি আরও খারাপ হতে থাকে, তখন চিকিৎসকের কাছে যান। কিন্তু তত দিনে অনেকটাই দেরি হয়ে যায়। 

এই কারণগুলির ফলেই, ক্রমশ রোগ ভয়াবহ রূপ নিতে থাকে। বেশি দেরি হলে মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই দেশের শহরাঞ্চল এবং গ্রামে ব্রেস্ট ক্যানসার নিয়ে সচেতনতা বাড়ানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। যাতে উপসর্গ দেখা মাত্রই এই রোগের চিকিৎসা শুরু করেন মহিলারা। না হলে এই ব্রেস্ট ক্যানসারের কবলে পড়ে দেশে ২০২০ সালের মধ্যে মৃত্যু হতে পারে বহু মহিলার।