ক্রেতাদের ঠকিয়ে অনেক ব্যবসায়ী নানা ধরনের অতিরিক্ত চার্জ নিয়ে থাকেন। কিন্তু নিজেদের অধিকার সম্পর্কে ক্রেতারা যদি সচেতন থাকেন, তাহেল কিন্তু এই ধরনের চার্জ এড়ানো যায়। বিশেষত, ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে যাঁরা কেনাকাটা করেন, তাঁরা সচেতন হলে অনেক খরচই বাঁচাতে পারেন।

ডেবিট অথবা ক্রেডিট কার্ড ব্যবহার করে কেনাকাটা করলে অনেক সময়ই বিক্রেতারা ২ শতাংশ সার্ভিস চার্জ নিয়ে নেন। অর্থাৎ, আপনি যদি ২০ হাজার টাকার কেনাকাটা করেন তাহলে চারশো টাকা আপনাকে অতিরিক্ত দিতে হয়। অথচ নিয়ম বলছে, এই সার্ভিস চার্জ আপনার দেওয়ারই কথা নয়। 

এই বিষয়ে অন্যান্য খবর

একটি সর্বভারতীয় হিন্দি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, আসলে যে সোয়াইপ মেশিন ব্যবহার করে বিক্রেতা ডেবিট-ক্রেডিট কার্ডে জিনিসের দাম নেন, সেই মেশিনটি তিনি ব্যাঙ্কের থেকে ভাড়া নেন। এই মেশিনের ভাড়া বাবদ যে অর্থ তাঁকে দিতে হয়, ২ শতাংশ হারে ক্রেতাদের থেকে অতিরিক্ত সার্ভিস চার্জ নিয়ে তা উসুল করা হয়। এই ধরনের অতিরিক্ত চার্জ নেওয়ার উপরে নিষেধাজ্ঞাও জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

রিজার্ভ ব্যাঙ্ক সার্কুলার দিয়ে অনেক দিন আগেই জানিয়েছে যে, কোনও ব্যবসায়ী ক্রেতাদের থেকে এমন কোনও চার্জ নিতে পারবেন না। এমনকী এই ধরনের চার্জ কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান নিলে ক্রেতাসুরক্ষা দফতরে অভিযোগ জানাতে পারেন গ্রাহক। তার ভিত্তিতে আইন অনুযায়ী সংশ্লিষ্ট বিক্রেতা শাস্তির মুখে পড়তে পারেন। গ্রাহকের অভিযোগের ভিত্তিতে ব্যবসায়ীর আর্থিক জরিমানা হওয়ার নজিরও রয়েছে।