আয়কর জমায় দুর্নীতি দূর করতে নতুন পদক্ষেপ কেন্দ্রের। আগামী বছর থেকে আর কোনও করদাতাকে ট্যাক্স অফিসারের সঙ্গে দেখা করতে হবে না। আয়কর দফতরেও যেতে হবে না।

গত সেপ্টেম্বরে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই নির্দেশমতো কাজ শুরু হয়ে গিয়েছে। লক্ষ্য, আগামী বছরেই তা কার্যকর করা। সেপ্টেম্বর মাসে আয়কর দফতরের অফিসারদের একটি সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, এমন ব্যবস্থা চালু করতে হবে যেখানে আয়করের ক্ষেত্রে মানুষের ভূমিকা কম এবং প্রযুক্তির ব্যবহার বেশি হবে। দুর্নীতি দূর করতেই এই ব্যবস্থা প্রয়োজন বলে জানান প্রধানমন্ত্রী।

এবার কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়ে নিল। ২০১৮ সাল থেকেই গোটা দেশে চালু হবে ‘ফেসলেস-নেমলেস’ আয়কর জমার ব্যবস্থা। এর জন্য সেন্ট্রাল বোর্ড অফ ডায়রেক্ট ট্যাক্সেস (সিডিবিটি) একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করেছে। ওই কমিটিই ঠিক করবে কোন পথে এবং কত দিনের মধ্যে এই ব্যবস্থা দেশে চালু হয়ে যাবে। কমিটর লক্ষ্য হবে আয়কর জমার গোটা প্রক্রিয়াকে আরও স্বচ্ছ করা।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সিডিবিটি-র পরিকল্পনা, প্রথমদিকে পুরোপুরি ই-সিস্টেম বাধ্যতামূলক না করে নতুন ও পুরনো ব্যবস্থা চালু রাখা। যাতে কোনও করদাতা পুরনো পদ্ধতিতেই কর জমা করতে চাইলে সেই সুযোগও থাকে। নতুন পদ্ধতিতে করদাতাকে সাধারণ চিঠি পাঠানো থেকে আইনি নোটিশ ধরানো সবই হবে ই-ব্যবস্থায়। এর পিছনে কোনও মানুষের প্রত্যক্ষ কোনও ভূমিকা থাকবে না।