কালো টাকা নিয়ে এবার নতুন ফতোয়া জারি করল কেন্দ্রীয় সরকার। শুক্রবার কেন্দ্রীয় রাজস্ব সচিব হাসমুখ আদিয়া সাফ জানিয়ে দিয়েছেন, ব্যাঙ্কে কালো টাকা জমা করে নিশ্চিন্তে পালিয়ে যাওয়া যাবে না। সরকার ‘ইনকাম ডিক্লারেশন স্কিম’ প্রকল্পের দ্বিতীয় পর্যায় শুরু হচ্ছে শনিবার থেকে। তার আগে শুক্রবার একটি সাংবাদিক সম্মেলন করেন আদিয়া। সেখানেই তিনি বলেন, ‘অনেকে ২ লক্ষ করে টাকা বিভিন্ন ব্যাঙ্কে জমা করছেন। ভাবছেন, এভাবে কর দফতরের নজরদারি এড়াতে পারবেন? কিন্তু, সমস্ত কিছুর উপরেই সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেশন নজর রাখছে।’ সেইসঙ্গে তিনি জানান, ‘সরকার চায় যাঁদের কাছে কালো টাকা রয়েছে, তাঁরা প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা’-য় টাকা রাখুন। এতে কালো টাকা সাদা হবে এবং দাতারা ৫০ শতাংশ টাকা ফেরতও পেয়ে যাবেন। এইজন্য সরকার আইডিএস ২ প্রকল্পে অংশ নিতে বলছে।’

শনিবার থেকে সরকার আইডিএস-২ প্রকল্প চালু হচ্ছে। কেন্দ্রীয় রাজস্ব সচিব জানিয়েছেন, এর জন্য একটি ই-মেল অ্যাকাউন্ট খোলা হয়েছে। ই-মেলে কালো টাকার হিসাব দেওয়া সমস্ত ব্যক্তির পরিচয়ই গোপন রাখা হবে বলেও জানান তিনি। সরকারের আগের নির্দেশমতো যাঁরা ব্যাঙ্কে গিয়ে কালো টাকা জমা করে দিয়েছেন, তাঁদেরকেও এই ই-মেলে সমস্ত কিছু জানাতে হবে।  

সুনীল চন্দ্রা, চেয়ারম্যান, সিবিডিটি

এদিকে, সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেশন বা সিবিডিটি-র চেয়ারম্যান সুনীল চন্দ্রা জানিয়েছেন, নোটবাতিলের পর থেকে দেশজুড়ে মোট ৫৮৬টি তল্লাশি অভিযান চালিয়েছেন কর দফতরের কর্তারা। এই তল্লাশিতে মোট ২,৯০০০ কোটি টাকার ‘ব্ল্যাকমানি’ উদ্ধার করা হয়েছে। এছাড়াও আটক হয়েছে হিসাব-বহির্ভূত ৩১৬ কোটি টাকা। এরমধ্যে ৮০ কোটি টাকা নতুন ২০০০ টাকার নোটের। আটক করা হয়েছে  ৭৬ কোটি টাকা মূল্যের গয়না। নগদ ও গয়না মিলিয়ে এই খাতে মোট ৩৯৩ কোটি টাকা আটক হয়েছে। সিবিডিটি-র চেয়ারম্যান সুনীল চন্দ্রা আরও জানিয়েছেন যে, ২৯৫টি লেনদেনকে চিহ্নিত করা হয়েছিল। এর মধ্যে ২৯৩টি লেনদেনকে ঘিরে এখন পর্যন্ত আটক অভিযান সম্পন্ন হয়েছে। এছাড়াও, ব্যাঙ্কে জমা হওয়া অর্থের উপরে এখনও পর্যন্ত ৩০০০টি নোটিস পাঠানো হয়েছে বলেও জানান তিনি। 

আরও পড়ুন... 

টাকাশূন্য এটিএম, প্রভাবশালীদের অধিকাংশ অর্থ দিচ্ছে ব্যাঙ্ক! দেশবাসীকে ধোঁকা? 

আরবিআই-এর নয়া নিষেধাজ্ঞা, কিছু অ্যাকাউন্ট থেকে তোলা যাবে না টাকা 

বিপুল ক্ষতির মুখে পেটিএম, গ্রাহকরা আতঙ্কে পড়তেই পারেন 

২০০০ টাকার নোটে সত্যি ট্র্যাকার ? ট্র্যাকিং এড়ানোর কৌশলও ‘আবিষ্কার’ হয়ে গিয়েছে 

ব্যাঙ্ক ভর্তি টাকা, এটিএমে গাদা গাদা ক্যাশ, তবুও খাঁ-খাঁ করছে পটনার এই ব্যাঙ্ক 

মোদীর ডিজিটাল টিমকে চিনে নিন, নোটবাতিলের মতো আরও বড় পরিকল্পনা আছে এঁদের 

১৫ দিনে উদ্ধার হওয়া ২২৭ কোটি কালো টাকা কত লক্ষ মানুষের দুর্ভোগ বাড়াল?