পোশাকের তলায় বুকের উপরে লাগিয়ে নিন প্যাডের মতো একটা আবরণ। যার ওজন সর্বসাকুল্যে মাত্র ১১ গ্রাম। আর এই প্যাডের মতো জিনিসে রয়েছে একটি ইলেক্ট্রনিক্স সেন্সর, যা নজরে রাখবে আপনার হৃদয়ের হাল-হকিকত। কোনও ধরনের বেচাল পরিস্থিতি দেখলেই সতর্ক করবে আপনাকে। শুধু তাই নয়, আপনার চিকিৎসকও সরাসরি পেয়ে যাবেন আপনার হৃৎপিন্ডের খুটিনাটি তথ্য এবং সেই অনুযায়ী আপনাকে চিকিৎসা পরিষেবা নেওয়ার পরামর্শ দেবেন তুরন্ত গতিতে। এমনই এক সেন্সর তৈরি করেছে ভাইটাল কানেক্ট নামে একটি সংস্থা।

কীভাবে কাজ করবে এই সেনসর?লম্বাটে হালকা গড়নের এই প্যাডটি হৃদয়ের তাপমাত্রা থেকে শুরু করে স্পন্দন, হৃদয়ের গতিবিধি, তার আচরণ, এমনকী স্পন্দনের নেমে যাওয়া সমস্ত কিছু পুঙ্খনাপুঙ্খভাবে বিশ্লেষণ করে তথ্য পাঠাবে। এমনকী, হৃদরোগে আক্রান্ত হওয়ার অন্তত ৩ সপ্তাহ আগে আপনাকে এই যন্ত্র সতর্ক করবে বলেও দাবি করা হচ্ছে। এই সেন্সরের সঙ্গে রয়েছে একটি ব্লুটুথ ডিভাইস, যার সঙ্গে আপনার স্মার্টফোন এবং ল্যাপটপ ও ডেস্কটপের সঙ্গে সংযোগ থাকবে। ক্রমাগত এই সব গ্যাজেটসে তথ্য পাঠাতে থাকবে ওই সেন্সর।

ইউরোপে সফলভাবে পরিক্ষীত হওয়ার পরে এই সেন্সরটি নিয়ে এখন পরীক্ষা-নিরিক্ষা চলছে ক্যালিফোর্নিয়ায়। খুব শিগগিরি এই সেন্সরটি ভারতের বাজারেও মিলবে বলে আশ্বাস দিয়েছে ভাইটাল কানেক্ট।

আরও পড়ুন...

মেয়েদের ক্যানসার ও যৌনরোগ সনাক্ত করার ১০টি মেডিক্যাল টেস্ট 

‘রক্ত’ সম্পর্কে ১০টি অদ্ভুত তথ্য 

মাত্র ৫৫ মিনিট। হৃদয়ের টানে মিলে গেল বেঙ্গালুরু আর চেন্নাই।